প্রতিযোগিতা-শীত আমলে নিল না ওরা

ছিল আকাশভরা ঘন কুয়াশায়। সূর্যের দেখা নেই। কনকনে শীত। এর কোনো কিছুকেই আমলে নেয়নি শত শত খুদে আঁকিয়ে। জাতীয় জাদুঘরের মূল ফটক দিয়ে ভেতরে ঢুকতেই কানে এল শত শিশুর আনন্দ-উচ্ছ্বাস। রংতুলি নিয়ে ওরা মেতেছিল আনন্দে। ওরা এসেছিল আঁকতে। বিজয়ের গৌরবময় ৪০ বছর উদ্যাপন উপলক্ষে বাংলাদেশ জাতীয় জাদুঘর গতকাল শুক্রবার সকালে নিজ প্রাঙ্গণে শিশু চিত্রাঙ্কন প্রতিযোগিতার আয়োজন করে।


উদ্বোধন করেন চিত্রশিল্পী হাশেম খান এবং এ হ মো. মতলুব আলী। জাতীয় জাদুঘর প্রযত্ন বোর্ডের সভাপতি এম আজিজুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত উদ্বোধনী সভায় বিশেষ অতিথি ছিলেন জাপান দূতাবাসের সংস্কৃতি বিভাগের প্রধান হিরোসি ওমোরা। স্বাগত ভাষণ দেন জাতীয় জাদুঘরের মহাপরিচালক প্রকাশ চন্দ্র দাস।
ছয় শ শিশু চার ভাগে ভাগ হয়ে ছবি এঁকেছিল। এর মধ্যে ‘ক’ (প্রথম শ্রেণী থেকে দ্বিতীয় শ্রেণী) বিভাগের শিশুরা উন্মুক্ত এবং ‘খ’ (তৃতীয় থেকে পঞ্চম শ্রেণী) বিভাগের শিশুরা গ্রামবাংলাকে বিষয় করে ছবি এঁকেছিল। দুটি বিভাগের খুদে আঁকিয়েদের ছবিরই উপজীব্য বাংলাদেশের গ্রাম। বটগাছের নিচে গ্রাম্য মেলা, ধান বোনা, অবারিত সবুজ মাঠ কিংবা গরু বাঁধা বাড়ির আঙিনা—ইত্যাদি দৃশ্য ফুটে উঠেছে ছবিতে।
এরপর ‘গ’ বিভাগের (ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণী) আঁকিয়েদের ছবির বিষয় ছিল ‘বঙ্গবন্ধু’। আর ‘ঘ’ বিভাগের (নবম ও দশম শ্রেণীর) শিশুরা ‘ডিজিটাল বাংলাদেশ’ বিষয়ে ছবি এঁকেছে।
শিশুরা ছবি এঁকেছে মনের আনন্দে, নিজেদের খুশিমতো। অনেকে ভুলেই গিয়েছিল তারা কোনো প্রতিযোগিতায় এসেছে।

No comments

Powered by Blogger.