এসএমই ফেয়ার সমাপনী-মনোমুগ্ধকর পরিবেশনা

দ্য ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (এফবিসিসিআই) আয়োজিত পঞ্চম এসএমই ফেয়ারের সমাপনী অনুষ্ঠানে গতকাল শুক্রবার হিমেল সন্ধ্যায় গানে গানে মুগ্ধ করলেন ভারতীয় তিন শিল্পী অভিজিৎ সাওয়ান্ত, অনিক দাশ ও শ্রেয়সী চক্রবর্তী। অন্যদিকে ভারতীয় জনপ্রিয় রবীন্দ্রসঙ্গীত শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্রের আয়োজনে জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে কবিগুরু রবীন্দ্রনাথ


ঠাকুরের প্রেম, পূজা ও ঋতু পর্যায়ের গান পরিবেশন করে ঢাকার দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন। নগরীর অন্য আরেকটি অনুষ্ঠানে সঙ্গীত পরিবেশন করেন ইন্ডিয়ান আইডল অভিজিৎ সাওয়ান্ত। এফবিসিসিআই আয়োজিত সাংস্কৃতিক সন্ধ্যার শুরুতেই সঙ্গীত পরিবেশন করেন সঙ্গীত প্রতিভা সারেগামাপার রানারআপ শ্রেয়সী চক্রবর্তী। শুরুতেই বাংলা গান 'তোমার দুই হাত ধরে এগিয়ে' পরিবেশন করেন তিনি। এরপর তিনি আরও একটি বাংলা গান 'না মন লাগে না' পরিবেশন করেন। তিনি একে একে পরিবেশন করেন বলিউডের বেশ কয়েকটি জনপ্রিয় গান। তিনি দর্শক-শ্রোতাদের অনুরোধে আরও কয়েকটি বাংলা গান পরিবেশন করেন। তার পরিবেশনার পর মঞ্চে আসেন সারেগামাপার চ্যাম্পিয়ন অনিক দাশ।
এর আগে দুটি গান পরিবেশন করেন ইন্ডিয়ান আইডল অভিজিৎ সাওয়ান্ত। গানের ফাঁকে চলে দেশীয় পোশাকের ফ্যাশন শো।
সাংস্কৃতিক পর্বের শুরুতেই মেলায় অংশ নেওয়া প্রতিষ্ঠানকে কৃতজ্ঞতা প্রকাশ করে বক্তব্য রাখেন এফবিসিসিআই সভাপতি এ. কে. আজাদ। তিনি বলেন, এ মেলাকে কেন্দ্র করে যে আনন্দধারা বয়ে গেছে তা আগামীতেও অব্যাহত থাকবে। ধন্যবাদসূচক বক্তব্য রাখেন এফবিসিসিআইয়ের সহ-সভাপতি মোহাম্মদ জসিমউদ্দিন। এ সময় সহ-সভাপতি মোস্তাফা আজাদ চৌধুরী বাবু, পরিচালক হেলাল উদ্দিন, মীর জসিমউদ্দিন, আবদুর রাজ্জাকসহ সংগঠনের সেক্রেটারি জেনারেল, পরিচালক ও সাবেক পরিচালকরা উপস্থিত ছিলেন। এর আগে মেলায় অংশ নেওয়া সেরা প্রতিষ্ঠানগুলোর মধ্যে পুরস্কার বিতরণ করেন বাণিজ্যমন্ত্রী জিএম কাদের। মেলায় মিডিয়া পার্টনার ছিল সমকাল, রেডিও টুডে ও আরটিভি।
শ্রেয়া গুহঠাকুরতার রবীন্দ্রসঙ্গীত পরিবেশনা : শুক্রবার সন্ধ্যায় জাতীয় জাদুঘরের প্রধান মিলনায়তনে রবীন্দ্রনাথ ঠাকুরের গান পরিবেশন করেন ভারতীয় শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা। বাইরে শৈত্যপ্রবাহ, মিলনায়তনের ভেতরে সুরের মূর্ছনা_ এ রকম পরিবেশের মধ্য দিয়ে রবীন্দ্রনাথের অমীয় সুরবাণী পরিবেশন করে দর্শক-শ্রোতাদের মুগ্ধ করেন এ শিল্পী। ভারতীয় হাইকমিশনের ইন্দিরা গান্ধী সাংস্কৃতিক কেন্দ্র আয়োজিত এ সঙ্গীতসন্ধ্যায় শিল্পী শ্রেয়া গুহঠাকুরতা রবীন্দ্রনাথের প্রেম, পূজা ও ঋতু পর্যায়ের গান পরিবেশন করেন। গানের সঙ্গে দুর্বাদল চট্টোপাধ্যায়ের ভায়োলিনের পরিবেশনায় বৈচিত্র্যময় হয়ে ওঠে এ সঙ্গীতসন্ধ্যাটি।
'আমারে তুমি অশেষ করেছ' পরিবেশনের মধ্য দিয়ে অনুষ্ঠানের সূচনা করেন শিল্পী। সুরেলা কণ্ঠে পরিবেশনাতেই শ্রোতার মাঝে ছড়িয়ে দিলেন ভালোলাগার আবেশ। দ্বিতীয় গানে প্রকাশ পেল অন্তরীক্ষের প্রতি মুগ্ধতার বাণী। গাইলেন 'আকাশ আমি ভরবো আলোয়/আকাশ আমি ভরবো গানে'। তৃতীয় গানে উঠে এলো গন্তব্যে পেঁৗছানোর আকুলতা। শোনালেন 'কে যাবি পারে ওগো তোরা'। সুরের কথা প্রকাশ ঘটল চতুর্থ গানে। পরিবেশন করলেন 'তোমার সুরের ধারা ঝরে যেথায়'।
আজ শনিবার সন্ধ্যা সাড়ে ৬টায় ধানমণ্ডির শেখ কামাল সরণির বেঙ্গল শিল্পালয়ে রবীন্দ্রসঙ্গীত পরিবেশন করবেন এ শিল্পী।

No comments

Powered by Blogger.