পুতিন ও মেদভেদেভের ভূমিকায় লজ্জিত গর্বাচেভ


ভ্লাদিমির পুতিন ও দিমিত্রি মেদভেদেভের সময় শেষ হয়ে আসছে বলে মন্তব্য করেছেন সর্বশেষ সেভিয়েত নেতা মিখাইল গর্বাচেভ। রাশিয়ায় সাম্প্রতিক বিক্ষোভে তাঁদের ভূমিকায় গর্বাচেভ লজ্জিত। গতকাল শুক্রবার বিরোধীদলীয় নোভায়া গাজেতা সংবাদপত্রকে দেওয়া এক সাক্ষাৎকারে গর্বাচেভ এই মন্তব্য করেন। এদিকে চলতি মাসের ভোট জালিয়াতির অভিযোগ এনে আজ শনিবার আবার দেশব্যাপী প্রতিবাদ-বিক্ষোভের ডাক দিয়েছে বিরোধীরা।
গত সপ্তাহে বিক্ষোভকারীদের সম্পর্কে টেলিভিশনে দেওয়া পুতিনের এক বিবৃতির প্রতি দৃষ্টি আকর্ষণ করে গর্বাচেভ বলেন, ‘এটা অত্যন্ত লজ্জার ও বিব্রতকর। আমি এ জন্য লজ্জিত। পুতিনের কর্মকাণ্ডের সঙ্গে আমি নিজে সম্পর্ক বোধ করি। কারণ তিনি যখন ক্ষমতায় আসেন, তখন আমি দেশে-বিদেশে তাঁকে সমর্থন জুগিয়েছিলাম।’
সাক্ষাৎকারে সাবেক সোভিয়েত নেতা বলেন, নির্বাচনের ফলাফলে কারচুপির অভিযোগ উড়িয়ে দিয়ে মেদভেদেভ একজন রাজনীতিক হিসেবে তাঁর যোগ্যতা হারিয়েছেন।
দেশ চালাতে পুতিন ও মেদভেদেভের ভূমিকায় সন্তুষ্ট নয় রাশিয়ার জনগণ। পশ্চিমা সহযোগিতায় তাঁরা যেভাবে দেশের অবস্থা পরিবর্তনের চেষ্টা করছেন, এর প্রতিবাদে এবং তাঁদের বিরুদ্ধে তহবিল তসরুফসহ ৪ ডিসেম্বরের নির্বাচনে কারচুপির অভিযোগে রাস্তায় নেমেছে দেশবাসী।
দেশব্যাপী বিক্ষোভের প্রস্তুতি: রাশিয়ার বিরোধী দল আজ শনিবার দেশব্যাপী আবারও বিক্ষোভের ডাক দিয়েছে। চলতি মাসে অনুষ্ঠিত পার্লামেন্ট নির্বাচনে ভোট কারচুপির প্রতিবাদে দেশটিতে বিক্ষোভ ছড়িয়ে পড়ে। আজকের বিক্ষোভে হাজার হাজার লোক অংশ নেবে বলে আশা করা হচ্ছে।
রাশিয়ার বিরোধী দলগুলোর জোট এই বিক্ষোভে সমর্থন জানিয়েছে। মূল বিক্ষোভটি হবে মস্কোর সাখারোভ এভিনিউতে। সামাজিক যোগাযোগের মাধ্যম ফেসবুকে দেখা গেছে, সাখারোভে প্রায় ৪০ হাজার বিক্ষোভকারী অংশ নিতে যাচ্ছে। দেশটির অন্যান্য স্থানেও আজ বিক্ষোভ হবে। এএফপি।

No comments

Powered by Blogger.