স্যাটেলাইটে পদার্পণের শুরুর সময়টাকে তুলে ধরেছিঃ ফরিদুর রেজা সাগর by প্রীতি ওয়ারেছা

টেলিভিশন ব্যক্তিত্ব ফরিদুর রেজা সাগর। বাংলাদেশের টিভিমিডিয়ার পালাবদলে রেখেছেন অগ্রণী ভূমিকা। চ্যানেল আইয়ের ব্যবস্থাপনা পরিচালক ফরিদুর রেজা সাগর মিডিয়ায় তার দীর্ঘ অভিজ্ঞতা থেকে সম্প্রতি রচনা করেছেন স্মৃতিগ্রন্থ ‘টেলিভিশন আরেক জীবন’। অন্য প্রকাশ থেকে বের হওয়া বইটির প্রকাশনা উৎসব অনুষ্ঠিত হচ্ছে ২৫ ডিসেম্বর দুপুরে হোটেল রূপসী বাংলায়।

‘টেলিভিশন আরেক জীবন’ গ্রন্থের প্রকাশনা সামনে রেখে বাংলানিউজ ফরিদুর রেজা সাগরের কাছে জানতে চায় বইটির বিভিন্ন দিক সম্পর্কে।

বাংলানিউজ : আপনার দীর্ঘদিনের অভিজ্ঞতা থেকে লেখা স্মৃতি গ্রন্থ ‘টেলিভিশন আরেক জীবনে’ আপনি কোন সময়কে প্রেক্ষাপট হিসাবে নিয়েছেন?

ফরিদুর রেজা সাগর : আমাদের টেলিভিশন মিডিয়া স্যাটেলাইট যুগে পদার্পণের শুরুর দিকের নানা বিষয় নিয়ে স্মৃতিচারণ ভঙ্গিতে বইটি আমি লিখেছি। স্যাটেলাইট টিভি চ্যানেল যে সময়টায় আমাদের দেশে নিজের জায়গা তৈরি করে নিয়েছে আমি মূলত সেই সময়টাকে তুলে ধরতে চেয়েছি। এখানে স্যাটেলাইটে পদার্পণের শুরুর সময়টাকে তুলে ধরা হয়েছে।

বাংলানিউজ : বইটি মূলত কাদের উদ্দেশ্যে লিখেছেন কেন?

ফরিদুর রেজা সাগর : যারা বাংলাদেশের টেলিভিশন মিডিয়া ও স্যাটেলাইট সম্পর্কে জানতে চায় আমি তাদের উদ্দেশ্যেই বইটা লিখেছি। এতে টিভি মিডিয়ার পালাবর্তন সম্পর্কে আগ্রহীরা জানতে পারবেন।

বাংলনিউজ : বইটি কি আত্মজীবনীমূলক?

ফরিদুর রেজা সাগর : অবশ্যই না। এখানে আমার ব্যক্তিগত কোন কথা নেই। সবই প্রাসঙ্গিক কথা। একটি বিশেষ সময়ের বিশেষ বিশেষ ঘটনা আমি এ বইটিতে তুলে ধরেছি। আগেও বিটিভি নিয়ে আমার একটা বই প্রকাশ হয়েছিল। সেখানেও আমার ব্যক্তিগত কোন কথা ছিল না।

বাংলানিউজ : আমরা আপনাকে একজন শিশু-কিশোর সাহিত্িযক হিসাবে জানি।এ পর্যন্ত কতগুলো বই প্রকাশ হয়েছে?  মিডিয়া নিয়ে লিখতে আগ্রহী হলেন কেন?

ফরিদুর রেজা সাগর : আমার লেখালেখির শুরুটা হয়েছে ছোটদের জন্য লেখার মাধ্যমে। ছোটদের নিয়ে লিখতেই আমার ভালোলাগে বেশি। এপর্যন্ত আমার লেখা ছোটদের জন্য ষাটটিরও বেশি বই প্রকাশ হয়েছে। পেশাগত জীবনে আমি টেলিভিশন মিডিয়ায় কাজ করি। এই মাধ্যম নিয়ে খুব বেশি লেখালেখি হয় নি। সময়কে ধরে রাখার প্রয়োজনেই বিভিন্ন পত্র-পত্রিকায় টেলিভিশন সম্পর্কে লিখতে আগ্রহী হই। পরে এইসব লেখা নিয়ে বই বের হয়।

বাংলানিউজ : আপনার বর্নাঢ্য ক্যারিয়ারের আজকের এই বিকশিত পর্যায়ে আসার মূল মন্ত্র কী?
ফরিদুর রেজা সাগর : এটা আমি কিভাবে বলবো। সময়ের কাজে সময়ে করার চেষ্টা করি। সবসময়ই আমি আমার চারপাশের মানুষদের সহযোগিতা পেয়েছি। তারাই আমার ক্যারিয়ারকে এই পর্যায়ে পৌছে দিয়েছে বলতে পারেন।

বাংলানিউজ : চ্যানেল আই নিয়ে আপনার আগামী পরিকল্পনা কী?

ফরিদুর রেজা সাগর : সবকিছুই চলমান, সময়ের গতির সঙ্গে চলছে সবকিছু। সময়ের গতির সঙ্গে পাল্লা দিয়ে এগিয়ে চলেছে চ্যানেল আই। সবসময়ই চ্যানেল আইকে সময়ের উপযোগী করে রাখতে চাই।

No comments

Powered by Blogger.