যুক্তরাষ্ট্রের তদন্ত প্রত্যাখ্যান করেছে পাকিস্তান

ন্যাটোর বিমান হামলায় গত মাসে পাক-আফগান সীমান্তে ২৪ পাকিস্তান সেনা নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্রের তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করেছে পাকিস্তান। ওই প্রতিবেদনে ন্যাটোর হামলাকে দুঃখজনক অভিহিত করে দু'পক্ষের ভুল ছিল বলে মন্তব্য করা হয়। খবর বিবিসি অনলাইনের। ওই তদন্ত প্রতিবেদনে তথ্যের অভাব রয়েছে বলেও অভিহিত করেছে পাকসেনা কর্তৃপক্ষ। পাকিস্তান সেনাবাহিনীর মুখপাত্র মেজর জেনারেল আতাহার আব্বাস গতকাল শুক্রবার


এক সংবাদ সম্মেলনে এ তদন্ত প্রতিবেদন প্রত্যাখ্যান করে বলেন, এতে তথ্যের ঘাটতি রয়েছে। তিনি আরও বলেন, আনুষ্ঠানিক প্রতিবেদন হাতে পাওয়ার পর এর জবাব দেওয়া হবে।
উল্লেখ্য, যুক্তরাষ্ট্রের ওই তদন্ত প্রতিবেদনে বলা হয়, ন্যাটো সেনারা ভুল তথ্য এবং ম্যাপের ওপর ভিত্তি করে ওই হামলা চালায়। এ ছাড়া এতে পাকিস্তানি কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের ঘাটতি ছিল বলেও উল্লেখ করা হয়। এ হামলার জন্য দুঃখ প্রকাশ করে তারা। অন্যদিকে ন্যাটোর হামলায় ২৪ পাকসেনা নিহতের ঘটনায় যুক্তরাষ্ট্র ক্ষমা চাইবে না বরং ক্ষতিপূরণ দিতে রাজি বলে জানিয়েছেন দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র মার্ক টোনার। তিনি বলেন, ওই ভুলের দায়ভার আমরা নিচ্ছি এবং এ জন্য যুক্তরাষ্ট্র নিহত ও আহত সেনাদের ক্ষতিপূরণ দিতেও রাজি। ক্ষতিপূরণ দিতে ইতিমধ্যে একটি মার্কিন দল পাকিস্তানে পাঠানোর প্রস্তাবও দিয়েছে যুক্তরাষ্ট্র। মার্ক টোনার বলেন, আমরা যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে পাকিস্তানে বিমান হামলার বিষয়টিকে অনাকাঙ্ক্ষিত ঘটনা হিসেবে দেখছি। ওই হামলায় নিহত ২৪ পাকিস্তানি সেনার মৃত্যুর জন্য দুঃখ প্রকাশ করছি। ক্ষমা চাওয়া হবে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমরা এ ভুল বোঝাবুঝির দায়ভার নিচ্ছি। ক্ষমা চাওয়ার বিষয়ে আমি কিছু জানি না। উল্লেখ্য, ওই হামলার পর বারাক ওবামার পক্ষ থেকে ক্ষমা চাওয়ার দাবি জানায় পাকিস্তান।

No comments

Powered by Blogger.