সেনাবাহিনী পাকিস্তানে গণতন্ত্রের প্রতি সমর্থন অব্যাহত রাখবে: কায়ানি


পাকিস্তানের সামরিক বাহিনী গতকাল শুক্রবার জানিয়েছে, তারা দেশটির গণতন্ত্রের প্রতি সমর্থন অব্যাহত রাখবে। ‘মেমো গেট’ বা ‘গোপন চিঠি’ কেলেঙ্কারির সূত্র ধরে সেনাবাহিনী ক্ষমতা দখলের পরিকল্পনা করছে, এমন খবরের প্রতিক্রিয়ায় দেশটির সেনাপ্রধান জেনারেল আশফাক কায়ানি এ মন্তব্য করেছেন বলে বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে। সেনাপ্রধান জেনারেল আশফাক কায়ানির উদ্ধৃতির বরাত দিয়ে এক বিবৃতিতে জানানো হয়েছে, তিনি সেনাসদস্যদের


বলেছেন, সেনাবাহিনী পাকিস্তানে গণতন্ত্রের প্রতি সমর্থন অব্যাহত রাখবে এবং সেনা অভ্যুত্থানের মাধ্যমে ক্ষমতা দখলের যে পরিকল্পনার কথা বলা হচ্ছে তা ‘গুজব’। একই সঙ্গে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির মুখপাত্র জানিয়েছেন, দুবাইয়ে চিকিত্সা শেষে দেশে ফিরে তিনি তাঁর নিয়মিত কাজ শুরু করেছেন এবং দেশ ত্যাগের কোনো পরিকল্পনা তাঁর নেই।
পাকিস্তানের প্রধান বিচারপতি ইফতিখার মোহাম্মদ চৌধুরী অভ্যুত্থানের আশঙ্কা নাকচ করে দিয়ে বলেছেন, দেশটিতে কোনোভাবেই সামরিক শাসন অনুমোদন পাবে না।
গত বৃহস্পতিবার দেশটির প্রধানমন্ত্রী ইউসুফ রাজা গিলানি সামরিক বাহিনীর প্রতি ইঙ্গিত করে ‘সরকার পতনে ষড়যন্ত্র হচ্ছে’ বলে অভিযোগ তোলেন। এদিকে বার্তা সংস্থা রয়টার্স গত বৃহস্পতিবার জানিয়েছে, সেনাবাহিনী চায় প্রেসিডেন্ট জারদারি ক্ষমতা থেকে সরে যান।
সেনাবাহিনী জারদারিকে আর ক্ষমতায় দেখতে চায় না, এমন খবরে পুরো অঞ্চল ও যুক্তরাষ্ট্রের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

No comments

Powered by Blogger.