নতুন কণা আবিষ্কারের দাবি বিজ্ঞানীদের


লার্জ হ্যাড্রন কোলাইডারে (এলএইচসি) কর্মরত গবেষকেরা নতুন একটি অতি পারমাণবিক কণা (সাব-অ্যাটমিক পার্টিকল) আবিষ্কারের দাবি করেছেন। নতুন ওই কণার নাম দেওয়া হয়েছে ‘চি-বি (৩বি)’। এই আবিষ্কার বল/শক্তি সম্পর্কে আরও ভালোভাবে জানতে বিজ্ঞানীদের সহায়তা করবে। এ ছাড়া ‘ঈশ্বর কণা’ হিসেবে পরিচিত হিগ্স বোসন কণার অস্তিত্ব সম্পর্কে জানতেও এটি ব্যবহার করা যাবে। সংশ্লিষ্ট বিজ্ঞানীরা গতকাল বৃহস্পতিবার জানান, প্রায় ২৫


বছরের মধ্যে এ জাতীয় কণা আবিষ্কারের ঘটনা এটাই প্রথম। বিষয়টি অনলাইন সাময়িকী আর্ক্সিভে প্রকাশ করা হয়েছে।
২০০৯ সাল থেকে সুইজারল্যান্ড সীমান্তে স্থাপিত সুবিশাল ভূগর্ভস্থ যন্ত্র এলএইচসিতে পরিচালিত অ্যাটলাস ও সিএমএস নামে দুটি পরীক্ষায় স্বতন্ত্রভাবে ‘ঈশ্বর কণা’ বলে পরিচিত হিগ্স বোসন কণার অস্তিত্ব খোঁজা হচ্ছে। হিগ্স বোসন কণার আবিষ্কার করা সম্ভব হলে গত ৬০ বছরের মধ্যে বিজ্ঞানের সবচেয়ে বড় আবিষ্কারগুলোর একটি হবে এটি। এতে পৃথিবীর গঠন সম্পর্কে সঠিক ও বিস্তারিত তথ্য পাওয়া যাবে বলে বিজ্ঞানীরা মনে করছেন।
এলএইচসির অ্যাটলাস ডিটেক্টরে নিয়োজিত বিজ্ঞানী রজার জোনস বলেন, ‘নতুন এই কণা “বিউটি কোয়ার্ক” ও “বিউটি অ্যান্টি-কোয়ার্ক”-এর (পদার্থবিজ্ঞানের ভাষায় হাইপোথেটিক্যাল ট্রুলি পার্টিকল) সমন্বয়ে গঠিত।’ তিনি জানান, কয়েক বছর ধরে এটা ধারণা করা হচ্ছিল যে চি-বি (৩বি) ধরনের কণার অস্তিত্ব রয়েছে। কিন্তু এর আগে কেউ এটার সন্ধান পায়নি। রজার জোনস বলেন, ‘এটা দারুণ ব্যাপার যে এতে একই সঙ্গে বিউটি কোয়ার্ক ও অ্যান্টি-বিউটি কোয়ার্কের অবস্থান রয়েছে। এটি শক্তিশালী পারমাণবিক শক্তি হবে।’ এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.