তারুণ্য-চাই আত্মশক্তি আর জাতীয় ঐকমত্য by তালাশ তালুকদার

বাংলাদেশ নামক রাষ্ট্রের ভেতর হাজারো পেশার মানুষের বাস। তারা অধিকাংশই নিম্নবিত্ত, মধ্যবিত্ত শ্রেণীর পীড়িত, লাঞ্ছিত, শোষিত মানুষ। তবু তারাই আমাদের বেঁচে থাকার মন্ত্রণা জোগাচ্ছে, স্বপ্ন দেখাচ্ছে। আমরা অতিশয় আশাবাদী তরুণ। আমরা নিশ্চিত, বাংলাদেশের মানুষ এ অবস্থায় রাষ্ট্রকে পরিচালিত হতে দেবে না বাংলাদেশ সময়ের পরিক্রমায় দ্রুতই সামনে এগিয়ে যাচ্ছে। আজ থেকে আগামী ১০ থেকে ১৫ বছর কেউ যদি শুধু ঘুমিয়ে সময় পার করে দেয় অর্থাৎ


জেগে জেগে এই বাংলাদেশের প্রেক্ষাপট যদি অবলোকন না করে তাহলে আমাদের পরিচিত বাংলাদেশকে খুঁজে পেতে কষ্টসাধ্যই হবে বৈকি। কেননা, সময়ের পরিক্রমায় যেভাবে এই দেশ এগিয়ে চলেছে, তা সত্যিই বিস্ময়কর। শিল্প-সাহিত্য, অর্থনীতি, শিক্ষা, সামাজিক ব্যাবস্থাপনা_ প্রায় প্রতিটি ক্ষেত্রের সবকিছুতেই দ্রুততর পরিবর্তন ঘটছে। এর সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে প্রতিযোগিতা। এই প্রতিযোগিতায় নিজের ভারসাম্য রক্ষা করতে হলে প্রত্যেকেরই হতে হবে টাইম মেশিন। সঙ্গে সঙ্গে রাষ্ট্রকে সুষম বণ্টন ব্যবস্থা নিশ্চিত করতে হবে। কেননা, তরুণ প্রজন্ম প্রত্যেকেই স্বপ্ন দেখে মাথা উঁচু করে বেঁচে থাকার। এ লাল-সবুজের মানচিত্র হয়ে উঠবে স্বপ্নের স্বদেশ। এ প্রত্যাশা তরুণ প্রজন্মের প্রত্যেকেই বুকের ভেতর লালন করে। কখন কোথায় এক লাতিন দার্শনিক লিখেছিলেন, 'আমাদের স্বপ্ন দেখতেই হবে। কেননা, স্বপ্ন না দেখলে আমরা তো কখনও জেগে উঠতে পারব না।'
বাঙালি জাতি একটি লড়াকু জাতি_ এ কথার প্রমাণ অনেক জায়গায় রেখেছে। বাঙালি জাতির একটি ইতিহাস আছে। যে ইতিহাস স্মরণ করে 'আন্তর্জাতিক মাতৃভাষা' দিবস হিসেবে গোটা দুনিয়া ১৯৯৯ সাল থেকে প্রত্যেক বছর ২১ ফেব্রুয়ারি তারিখে পালন করে আসছে। গোটা বিশ্ব জানে, বাঙালি জাতির দেয়ালে পিঠ ঠেকে গেলে আপামর জনসাধারণ সবাই একযোগে 'স্বপ্ন' উদ্ধারে লেগে যায়। পলাশী থেকে শুরু করে ৫২, ৬৯, ৭১ এবং ৯০-এর গণআন্দোলনের কথা সবার মনে আছে নিশ্চয়। কী উদ্যম আর অকুতোভয়ে কী দুর্ভেদ্য প্রাচীর-ই না গড়ে উঠেছিল। সে দুর্ভেদ্য প্রাচীর গড়ার নেপথ্যে বাঙালি জাতি কী উপলব্ধি করেছিল_ তা আজ জানা জরুরি। প্রত্যেক বাঙালিই সে সময়গুলোতে উপলব্ধি করেছিল, প্রত্যেক মত-পথ ও আদর্শ বাস্তবায়ন করতে জাতীয় ঐকমত্যে পেঁৗছা দরকার। আমাদের এই একমাত্র পুঁজি, যাকে কেন্দ্র করে সব অন্যায়, অপরাধের বিরুদ্ধে সব সময় সোচ্চার থেকেছে। বাঙালিরা অনেক কিছু হারিয়েছে। এই হারানোর ভেতর দিয়েই আবার একটি জিনিস উপলব্ধিও করতে পেরেছে যে, বাঙালি জাতি যদি জাতীয় ঐকমত্যের ভিত্তিতে পেঁৗছায় তবে তাদের আর কেউ 'দাবায়ে রাখতে' পারে না। বাঙালি জাতি এই ঐকমত্যকে পুঁজি করেই পাড়ি দিতে চায় দশ সমুদ্রসমান জলপথ, দুর্গম জঙ্গল আর কঠিন সংকটময় মুহূর্ত। আমরা দেখেছি, বাঙালি জাতি যখনই ঐকমত্যের ভিত্তিতে পেঁৗছায় তখন মানুষ নিজেকে নিয়ে ভাবে না। ব্যক্তিস্বার্থকে ঊধর্ে্ব রেখে তখন প্রত্যেকেই দেশের স্বার্থে কাজ করে। দেশের জন্য নিজেকে বিলিয়ে দিয়ে সত্যিকার অর্থে একজন দেশপ্রেমিক হয়ে ওঠে। বাঙালি জাতি 'তলাবিহীন ঝুড়ি' উপাধিতে ভূষিত হওয়ার পর আমরা কেবল এই একটিমাত্র পুঁজিকে কেন্দ্র করে স্বপ্ন দেখেছি এবং 'তলাবিহীন ঝুড়ি' ভুল প্রমাণ করে বাংলাদেশ উন্নয়নশীল একটি জাতি হিসেবে পরিগণিত হয়েছে। জানি, আমাদের সমস্যার অন্ত নেই। হাজারো সমস্যার বোঝা মাথায় নিয়ে প্রতিদিন পথ চলতে হয়। আমরা জানি, আমাদের সম্পদ খুব সীমিত। কিন্তু সে সম্পদেরই যদি সুষম বণ্টন নিশ্চিত করা যায়, তাহলে ধীরে ধীরে সমস্যার সমাধান হতে থাকবে। আর আমাদের সবচেয়ে বড় যে সম্পদ রয়েছে তার নাম হলো 'আত্মশক্তি'। এই 'আত্মশক্তি'কে কাজে লাগিয়ে সব অপশক্তির বিরুদ্ধে দাঁড়িয়ে যেতে পারে নিমিষেই। এ এক বিস্ময়-জাগানিয়া শক্তি, যার মূল্য তুচ্ছ নয় বরং অসীমতায় ভরপুর।
আগেকার অনেক সময়ের চেয়ে এই সময়টাতে নতুন সভ্যতা গড়ার সুযোগ ও সম্ভাবনা আছে। এখন সেই সভ্যতা সৃষ্টি হতে যাচ্ছে। আপাতত সেই স্বপ্নের সভ্যতা গড়তেই নতুন প্রজন্ম ভেতরে ভেতরে শাণ দিচ্ছে নিজেদের। হাজারো সমস্যার ব্যারিকেড ভেঙে হাইওয়ে রোডের অপেক্ষায় আছে তরুণ প্রজন্ম। তারা শুধু এই বাংলাদেশের সমস্যার সমাধানই করবে না, পাশাপাশি আরেক নতুন পৃথিবী গড়তেও বলিষ্ঠ ভূমিকা রাখবে। আসুন, আমরা সেই তরুণ প্রজন্মকে উৎসাহিত করি; কাঁধে কাঁধ রেখে কাজ করে যাওয়ার জন্য প্রেরণা জোগাই, স্বপ্ন দেখাই। 'স্পার্টাকাস', তুমি এখন কোথায়? মনে কি পড়ে, দাসত্বের শৃঙ্খল ভাঙার প্রত্যয়ে তুমিই প্রথম যূথবদ্ধতার প্রত্যাশা করেছিলে। আমরা এখন সেই তরুণকেই দেখতে চাইব, যার নেতৃত্বে সমাজ পরিবর্তনের জার্সি গায়ে জড়িয়ে নিতে পারব।
এই বাংলাদেশ তৃতীয় বিশ্বের দেশ। উন্নয়নশীল রাষ্ট্র। ক্রমেই বাংলাদেশ হাঁটি হাঁটি পায়ে এগিয়ে যাচ্ছে বিশ্বের দরবারে। বাংলাদেশ নামক রাষ্ট্রের ভেতর হাজারো পেশার মানুষের বাস। তারা অধিকাংশই নিম্নবিত্ত, মধ্যবিত্ত শ্রেণীর পীড়িত, লাঞ্ছিত, শোষিত মানুষ। তবু তারাই আমাদের বেঁচে থাকার মন্ত্রণা জোগাচ্ছে, স্বপ্ন দেখাচ্ছে। আমরা অতিশয় আশাবাদী তরুণ। আমরা নিশ্চিত, বাংলাদেশের মানুষ এ অবস্থায় রাষ্ট্রকে পরিচালিত হতে দেবে না। তারা হাত গুটিয়ে বসে থাকতে পারে না। এই বাংলাকে তারা স্বপ্নের স্বদেশে পরিণত করতে ঐকমত্যের ভিত্তিতে যা যা করা দরকার তার সবটাই করবে। সেই স্বপ্নের কাঠি আমরাও বহন করতে চাই রিলে রেসের মতো।

তালাশ তালুকদার :কবি
talash.talukder@yahoo.com

No comments

Powered by Blogger.