যুক্তরাষ্ট্রে অর্থনীতির পর মন্দার কবলে জনসংখ্যা!


যুক্তরাষ্ট্রে অর্থনৈতিক মন্দার কারণে পরিবার চালাতে গিয়ে হিমশিম খাচ্ছে মানুষ। তার ওপর সংসারে নতুন অতিথি এলে কষ্ট বাড়বে বৈকি। ফলে যুক্তরাষ্ট্রে মন্দা অর্থনীতির মতোই মন্দার কবলে পড়েছে জনসংখ্যা। গত বুধবার মার্কিন আদমশুমারি বিভাগ জানিয়েছে, ৭০ বছরের মধ্যে যুক্তরাষ্ট্রে জনসংখ্যা বৃদ্ধির হার সর্বনিম্ন পর্যায়ে নেমে এসেছে।আদমশুমারি বিভাগ ২০১০ সালের ১ এপ্রিল থেকে চলতি বছরের ১ জুলাই পর্যন্ত জনসংখ্যা বৃদ্ধির পরিসংখ্যান তুলে


ধরেছে। এতে দেখা যায়, গত বছরের ওই সময় থেকে যুক্তরাষ্ট্রে জনসংখ্যা প্রায় ২৮ লাখ বেড়ে দাঁড়িয়েছে ৩১ কোটি ১৬ লাখ। এ সময় জনসংখ্যা বাড়ার হার ছিল শূন্য দশমিক ৯২ শতাংশ। ১৯৪০-এর দশকের মধ্যভাগের পর জনসংখ্যা বাড়ার এ হার যুক্তরাষ্ট্রে সর্বনিম্ন।
আদমশুমারি বিভাগের পরিচালক রবার্ট গ্রোভস এক বিবৃতিতে বলেন, দেশের জনসংখ্যা বাড়ার হার বর্তমানে সর্বনিম্ন পর্যায়ে এসে ঠেকেছে।
আদমশুমারি বিভাগের সর্বশেষ হিসাব অনুযায়ী, গত ১৫ মাসে যুক্তরাষ্ট্রের অন্য যেকোনো অঙ্গরাজ্যের চেয়ে টেক্সাসে সবচেয়ে বেশি শিশুর জন্ম হয়েছে। রাজ্যটিতে এ সময়ের মধ্যে পাঁচ লাখ ২৯ হাজার শিশুর জন্ম হয়েছে। এ ছাড়া ক্যালিফোর্নিয়ায় চার লাখ ৩৮ হাজার, ফ্লোরিডায় দুই লাখ ৫৬ হাজার, জর্জিয়ায় এক লাখ ২৮ হাজার ও নর্থ ক্যারোলাইনায় এক লাখ ২১ হাজার শিশুর জন্ম হয়েছে।
জনসংখ্যা দ্রুত বাড়ছে এমন অঙ্গরাজ্যের তালিকায় শীর্ষে রয়েছে যথাক্রমে ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়া, টেক্সাস, উটাহ, আলাস্কা ও কলোরাডো। যুক্তরাষ্ট্রের মোট জনসংখ্যা বৃদ্ধির যে হার তার অর্ধেকের বেশি এ পাঁচ অঙ্গরাজ্যে।
২০১০ সালের ১ এপ্রিল থেকে ২০১১ সালের ১ জুলাইয়ের মধ্যে মাত্র তিনটি অঙ্গরাজ্যে জনসংখ্যা কমেছে। এগুলো হচ্ছে: রোড আইল্যান্ড (কমেছে এক হাজার ৩০০ অথবা মাইনাস দশমিক ১২ শতাংশ), মিশিগান (কমেছে সাত হাজার ৪০০ অথবা মাইনাস শূন্য দশমিক ০৮ শতাংশ) এবং মেইন (কমেছে ২০০ বা মাইনাস শূন্য দশমিক শূন্য ১ শতাংশ)।
সবচেয়ে জনবহুল অঙ্গরাজ্য ক্যালিফোর্নিয়ায় জনসংখ্যা ছিল তিন কোটি ৭৭ লাখ। শীর্ষ অন্য পাঁচ অঙ্গরাজ্যে জনসংখ্যা ছিল যথাক্রমে টেক্সাসে দুই কোটি ৫৭ লাখ, নিউইয়র্কে এক কোটি ৯৫ লাখ, ফ্লোরিডায় এক কোটি ৯১ লাখ ও ইলিনয়ে এক কোটি ২৯ লাখ।
২০১০ সালের ১ এপ্রিল থেকে ২০১১ সালের ১ জুলাই পর্যন্ত সবচেয়ে দ্রুত জনসংখ্যা বেড়েছে ডিস্ট্রিক্ট অব কলাম্বিয়ায় ২ দশমিক ৭ শতাংশ হারে। এ ছাড়া শতকরা হারে এগিয়ে থাকা অন্য অঙ্গরাজ্যগুলোর মধ্যে টেক্সাসে ২ দশমিক ১ শতাংশ, উটাহে ১ দশমিক ৯ শতাংশ, আলাস্কায় ১ দশমিক ৮ শতাংশ, কলোরাডোয় ১ দশমিক ৭ শতাংশ এবং নর্থ ডাকোটায় ১ দশমিক ৭ শতাংশ হারে জনসংখ্যা বেড়েছে। রয়টার্স।

No comments

Powered by Blogger.