ইয়াইয়া তোরে-আফ্রিকার বর্ষসেরা


০১১ সালে আফ্রিকার বর্ষসেরা ফুটবলার হয়েছেন আইভরিকোস্ট ও ম্যানচেস্টার সিটির ফুটবলার ইয়াইয়া তোরে। ২৮ বছর বয়সী এই মিডফিল্ডার বর্ষসেরা হওয়ার দৌড়ে পেছনে ফেলেছেন মালির সেডু কেইটা ও ঘানার আন্দ্রে আইয়ুকে। কনফেডারেশন অব আফ্রিকান ফুটবলের (সিএএফ) সদস্য ৫৩টি দেশের জাতীয় দলের কোচরা ভোট দিয়েছেন সেরা খেলোয়াড় নির্বাচনে। চেলসি স্ট্রাইকার দিদিয়ের দ্রগবার পর দ্বিতীয় আইভরিয়ান হিসেবে আফ্রিকা-সেরা হলেন তোরে। দ্রগবা সেরা হয়েছেন দুবার।


গত মৌসুমে ২৪ মিলিয়ন পাউন্ডে বার্সেলোনা থেকে ম্যানচেস্টার সিটিতে যোগ দিয়েছেন তোরে। সিটির নবজাগরণের অন্যতম এই নায়কের গোলেই ৪২ বছর পর এফএ কাপ জিতেছে ক্লাবটি। সেমিফাইনালে নগর প্রতিদ্বন্দ্বী ম্যানইউর পর ফাইনালে স্টোক সিটির বিপক্ষেও জয়সূচক গোলটি করেন ইয়াইয়া তোরে।
২০১২ আফ্রিকান কাপ অব নেশনসের বাছাইপর্বেও আইভরিকোস্টের প্রাণভোমরা ছিলেন ইয়াইয়া তোরে। একমাত্র দল হিসেবে বাছাইপর্বের সবগুলো ম্যাচেই জিতেছে আইভরিকোস্ট। কাল ঘানার রাজধানী আক্রায় সরাসরি উপস্থিত হয়েই পুরস্কার গ্রহণ করেছেন তোরে। সংক্ষিপ্ত বক্তৃতায় ধন্যবাদ দিয়েছেন পরিবারকে। বিশেষ করে ভাই ও ক্লাব-সতীর্থ কোলো তোরেকে। অনুভূতি প্রকাশ করেছেন এই বলে, ‘এটা আমার ক্যারিয়ারের একটা বড় পদক্ষেপ, আমি খুব রোমাঞ্চিত। বিজয়ী হওয়াটা দারুণ ব্যাপার।’ এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.