সংশোধিত সেটেলমেন্ট রেগুলেশন জমা দিয়েছে সিএসই

ট্টগ্রাম স্টক এঙ্চেঞ্জ (সিএসই) সেটেলমেন্ট রেগুলেশনে সংশোধনী এনে সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ কমিশনে (এসইসি) জমা দিয়েছে। পুঁজিবাজারে তালিকাভুক্ত বিভিন্ন ক্যাটাগরির কম্পানির শেয়ার লেনদেন নিষ্পত্তির সময়সীমা পরিবর্তনের লক্ষ্যে রেগুলেশন গত রবিবার জমা দেওয়া হয়েছে।এর আগে গত বৃহস্পতিবার দুপুরে এ বিষয়ে এসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের সঙ্গে বিস্তারিত আলোচনা করে সিএসই। এ সময় এসইসির চেয়ারম্যান জানায়, ইতিমধ্যে সাধারণ শেয়ারের লেনদেন নিষ্পত্তির সময় সীমা টি+২ পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছি।


তবে এ নিয়ম কার্যকর করার জন্য সর্বপ্রথম গাইড লাইন অব সেটেলমেন্ট চিটাগাং স্টক এঙ্চেঞ্জ ট্রানজেকশন্স রেগুলেশন্স-২০০৫ পরিবর্তন করা জরুরি।
এরই ধারাবাহিকতায় রবিবার সিএসই গাইড লাইন অব সেটেলমেন্ট ট্রানজেকশন্স রেগুলেশন্স ২০০৫-এর ২.২ ধারায় সংশোধনী আনা হয়। এ ধারায় সাধারণ (এ, বি, জি ও এন) ক্যাটাগরির শেয়ারের জন্য টি+৩এর পরিবর্তে টি+২ এবং 'জেড' ক্যাটাগরির শেয়ারের জন্য টি+৯এর পরিবর্তে টি+৫ করার সুপারিশ করা হয়।
এ প্রসঙ্গে সিএসইর প্রেসিডেন্ট ফখর উদ্দিন আলী আহমেদ বলেন, এসইসি কর্তৃক ঘোষিত নতুন সেটেলমেন্ট সাইকেল কার্যকর করার জন্য সর্বপ্রথম প্রয়োজন ছিল সেটেলমেন্ট রেগুলেশনের পরিবর্তন। আর তাই সার্বিক দিক বিবেচনা করেই সেটেলমেন্ট রেগুলেশন পরিবর্তন করা হয়েছে।

No comments

Powered by Blogger.