কক্সবাজার - ঢাকা রুটে বিমান ভাড়া কমানোর দাবি by তোফায়েল আহমদ,

ক বছর আগেও মাত্র আট ঘণ্টায় নির্বিঘ্নে ঢাকা থেকে সড়কপথে পর্যটন নগরী কক্সবাজার পৌছানো যেত। মহাসড়কের যানজট এবং বেহাল দশার কারণে কক্সবাজার-ঢাকার ৫১৫ কিলোমিটার সড়কপথ অতিক্রম করতে এখন ১২ থেকে ১৫ ঘণ্টা লাগছে। অনেক ক্ষেত্রে তারও বেশি সময়ের দরকার হয়। সড়কপথের এ-রকম অবস্থায় অনেকেই আকাশপথকে সবচেয়ে নিরাপদ মনে করছেন। বর্তমানে ঢাকা-কক্সবাজার রুটে বাংলাদেশ বিমান সপ্তাহে তিন দিন ও বেসরকারি কম্পানি রিজেন্ট এয়ারলাইনস এবং ইউনাইটেড এয়ারলাইনসের বিমান প্রতিদিন চলাচল করছে।


বিমানগুলোয় যাত্রীও থাকছে পুরোপুরি। তবে বিমানের ভাড়া কমিয়ে আনলে আকাশপথে যাত্রীর যাতায়াত আরো বেড়ে যাবে বলে মনে করছেন পর্যটন সংশ্লিষ্টরা।
বাংলাদেশ বিমানের কক্সবাজার অফিসের কর্মকর্তা ফরিদ আলী কালের কণ্ঠকে জানান, বিমানের ঢাকা-কক্সবাজার রুটে ফ্লাইট চলাচল করছে সপ্তাহের রবি, মঙ্গল ও বৃহস্পতিবার। বাংলাদেশ বিমানের ধারণক্ষমতা প্রায় ৮০ জন। ঢাকা-কঙ্বাজার রুটে বিমান ভাড়া বর্তমানে দুই হাজার ৯৫০ টাকা। এর ওপর ট্যাঙ্ রয়েছে আরো এক হাজার ২৫ টাকা। সব মিলিয়ে জনপ্রতি ভাড়া পড়ছে তিন হাজার ৯৭৫ টাকা। আর কক্সবাজার-চট্রগ্রাম রুটের ভাড়া ৫৭৫ টাকা। সঙ্গে ট্যাঙ্ দিতে হয় এক হাজার ২৫ টাকা। জনপ্রতি ভাড়া এক হাজার ৬০০ টাকা। বেসরকারি কম্পানি রিজেন্ট ও ইউনাইটেড এয়ারলাইনস প্রতিদিন ফ্লাইট সার্ভিস দিচ্ছে কক্সবাজার-ঢাকা রুটে। রিজেন্টের বিমানে ৫০ জন যাত্রীর ধারণক্ষমতা রয়েছে। আর ৬৪ জন যাত্রীর ধারণক্ষমতা নিয়ে প্রতিদিন ঢাকা-কক্সবাজার রুটে চলাচল করছে ইউনাইটেড এয়ারলাইনসের বিমানও। রিজেন্ট ও ইউনাইটেডের ভাড়া জনপ্রতি এ পথে চার হাজার ৮৭৫ টাকা থেকে সাত হাজার টাকা পর্যন্ত। তবে জিএমজি ও বেস্ট এয়ারের যাত্রী পরিবহন বর্তমানে বন্ধ আছে। শিগগিরই জিএমজি ও বেস্ট এয়ারের বিমানও চলাচল শুরু হবে বলে কালের কণ্ঠকে জানান কক্সবাজার বিমানবন্দরের ব্যবস্থাপক মোহাম্মদ হাসান জহির। তিনি বলেন, সামনে পর্যটন মৌসুম। এ সময় প্রচুর পর্যটক যাতায়াত করবেন।
কক্সবাজার হোটেল-মোটেল ও গেস্ট হাউস মালিক সমিতির কর্মকর্তা ওমর সুলতান কালের কণ্ঠকে জানান, পর্যটকদের জন্য এখানে রয়েছে প্রায় তিন শ হোটেল-মোটেল ও গেস্ট হাউস। একমাত্র সড়কপথের কারণেই অন্যান্য বছরের তুলনায় এবার পর্যটকের সংখ্যা হ্রাস পেয়েছে অস্বাভাবিক হারে। কক্সবাজারের পর্যটন শিল্পের বিকাশে সর্বাগ্রে প্রয়োজন মহাসড়ক মেরামত। সেই সঙ্গে বিমানের ভাড়া কমিয়ে ঢাকা-কক্সবাজার রুটে আরো অধিকসংখ্যক যাত্রী ভ্রমণের সুযোগ দাবি করেন তিনি।

No comments

Powered by Blogger.