মাওবাদীদের ব্যাপারে তাড়াহুড়া ঠিক হবে না-মমতাকে দিলি্লর পরামর্শ

মাওবাদীদের ব্যাপারে পশ্চিমবঙ্গ রাজ্য সরকারকে তাড়াহুড়া না করার পরামর্শ দিয়েছে ভারতের কেন্দ্রীয় সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের কাছে ওই চরমপন্থি দল লিখিত বক্তব্য দাবি করার পরিপ্রেক্ষিতে নয়াদিলি্ল থেকে ওই পরামর্শ দিয়ে বলা হয়, আলোচনায় বসতে হলে মাওবাদীদের শর্ত মানতে হবে। তাদের হিংসা ছাড়তে হবে এবং উন্নয়নে বাধা দেওয়া চলবে না। খবর আনন্দবাজার পত্রিকা অনলাইনের।দিলি্লতে রোববার ও সোমবার দু'দিন রাজ্যপাল সম্মেলনে আলোচনার অন্যতম প্রধান বিষয় ছিল মাওবাদী সমস্যা।


পশ্চিমবঙ্গসহ মাওবাদী উপদ্রুত রাজ্যগুলোতে যৌথ অভিযানের সর্বশেষ পরিস্থিতি ব্যাখ্যা করেছেন স্বরাষ্ট্রমন্ত্রী পি চিদাম্বরম। তিনি মাওবাদীদের ব্যাপারে তাড়াহুড়া না করার পরামর্শ দেন। পশ্চিমবঙ্গের রাজ্যপাল এম কে নারায়ণন জানান, মাওবাদীদের মোকাবেলায় একদিকে অভিযান, অন্যদিকে আলোচনা ও উন্নয়নের যে দ্বিমুখী রণকৌশল রাজ্য সরকার নিয়েছে, তাতে কেন্দ্রীয় সরকারের সায় রয়েছে।
এদিকে মাওবাদী দমন নিয়ে মমতা বন্দ্যোপাধ্যায় এখন দুটি সুনির্দিষ্ট ব্যবস্থা নিয়েছেন। তার একটি ব্যবস্থা হলো, এখন আগের মতো গোটা গ্রাম ঘিরে অভিযান চলছে না। যে বা যারা হিংসাত্মক কাজকর্মে জড়িত, সুনির্দিষ্ট তথ্যের ভিত্তিতে তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হচ্ছে। ফলে কেউ হিংসার পথে থাকতে না চাইলে স্বাভাবিক জীবনে ফিরে আসতে পারছেন। অন্যদিকে গোয়েন্দারা রিপোর্ট দিয়েছেন, জঙ্গলমহলে গত পাঁচ মাস অভিযান বন্ধ থাকার সুযোগে সেখানে সংগঠন মজবুত করেছে মাওবাদীরা। অন্য রাজ্য থেকে পালিয়ে মাওবাদীরা পশ্চিমবঙ্গে এসে লুকিয়ে রয়েছে। আবার পশ্চিমবঙ্গকে কেন্দ্র করে আসামের মতো রাজ্যে কাজ শুরু করেছে মাওবাদীরা।
সেখানকার আদিবাসী জঙ্গি সংগঠনের সঙ্গে তারা হাত মেলাচ্ছে।

No comments

Powered by Blogger.