লাহোরে বিশাল সমাবেশ-ইমরানের দেশ রক্ষা পরিকল্পনা

পাকিস্তানের তেহরিক-ই-ইনসাফ দলের প্রধান ইমরান খান গত রবিবার লাহোরে বিশাল জনসভায় 'দেশ রক্ষার পরিকল্পনা' ঘোষণা করেছেন। ক্রিকেটার থেকে রাজনীতিক হয়ে ওঠা ইমরান সমাবেশে বলেন, আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারে সহায়তার মাধ্যমে দেশের জঙ্গিবাদ নির্মূলে সহায়তা করবে তাঁর দল। তিনি দেশের রাজনীতিকদের সম্পদের হিসাব প্রকাশের দাবি জানান। অন্যথায় অসহযোগ আন্দোলনের মাধ্যমে দেশজুড়ে অবরোধের হুমকি দেন তিনি।


রাজনৈতিক বিশ্লেষকদের মতে, গত দুই দশকের মধ্যে লাহোরের অন্যতম বৃহত্তম জনসভা ছিল এটি। এতে প্রায় দেড় লাখ লোক যোগ দেয়। তবে আয়োজকদের দাবি, জনসভায় পাঁচ লাখেরও বেশি মানুষ হয়েছিল।
সমাবেশে ইমরান তাঁর পররাষ্ট্রনীতি প্রসঙ্গে বলেন, 'যুক্তরাষ্ট্রের উদ্দেশে আমার বার্তা হচ্ছে, আপনাদের সঙ্গে আমাদের সম্পর্ক হবে বন্ধুত্বের, দাসত্বের নয়। আফগানিস্তান থেকে সম্মানজনকভাবে সেনা প্রত্যাহারে আপনাদের সহায়তা করব আমরা। তবে আপনাদের জন্য পাকিস্তান কোনো সামরিক অভিযান চালাবে না।' সম্প্রতি যুক্তরাষ্ট্র পাকিস্তানকে জঙ্গি সংগঠন বিশেষ করে হাক্কানি নেটওয়ার্কের বিরুদ্ধে অভিযান পরিচালনার জন্য ব্যাপক চাপ দেয়। গত সপ্তাহে পাকিস্তান সফরের সময় মার্কিন পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটনও এ বিষয়ে জোর দেন।
ইমরান দেশ থেকে জঙ্গিবাদ নির্মূলের প্রতিশ্রুতি দিয়ে বলেন, উপজাতীয় নেতাদের সঙ্গে তিন দিন আগে কথা হয়েছে তাঁর। 'তাঁরা জানিয়েছেন, পাকিস্তানি সেনাবাহিনী উপজাতীয় এলাকা ও মার্কিন সেনারা আফগানিস্তান ছাড়লে জঙ্গিবাদের অবসান ঘটবে।' তিনি উপজাতীয়দের প্রসঙ্গে বলেন, 'তারা আমাদের মেরুদণ্ডের মতো। মার্কিন ড্রোন হামলার কারণে তারা আফগানিস্তানে পালাতে বাধ্য হচ্ছে। প্রতিশোধের নেশায় তালেবানের সঙ্গে যোগ দিচ্ছে। ড্রোন হামলা কোনো সমাধান নয়, বরং সংকট বাড়াচ্ছে।'
অভ্যন্তরীণ উন্নয়ন প্রসঙ্গে ইমরান দেশ থেকে দুর্নীতি, দারিদ্র্য, অশিক্ষা দূর করে পুলিশকে রাজনীতি থেকে দূরে রাখার প্রতিশ্রুতি ব্যক্ত করেন। তিনি শাসক শ্রেণীর প্রতি সম্পদের হিসাব প্রকাশের আহ্বান জানান। বিদেশের ব্যাংকে প্রেসিডেন্ট আসিফ আলী জারদারির গোপন হিসাব আছে বলেও দাবি করেন তিনি।
এর আগে গত শুক্রবার প্রধান বিরোধী দল পাকিস্তান মুসলিম লিগ-নওয়াজ (পিএমএল-এন) লাহোরে জারদারিবিরোধী সমাবেশ করে। এতে ৩০ হাজার লোক হয়েছিল। এর মাত্র দুই দিনের মাথায় বড় ধরনের সমাবেশ করলেন ইমরান। তবে পিএমএল-এনের তথ্যসচিব মুশাহিদুল্লাহ খান বলেন, ইমরানের বক্তব্যে নতুন কিছু নেই। তিনি পিএমএল-এনের ভোট ব্যাংক নষ্ট করার চেষ্টা করছেন। সূত্র : এএফপি, ডন।

No comments

Powered by Blogger.