সমকালীন শিল্পকর্মের পাশে লোকচিত্রকলা by হাসান শান্তনু

তিহ্যবাহী পটচিত্র নিয়ে রাজধানীর ধানমন্ডির দৃক গ্যালারিতে আয়োজন হয় বিশেষ প্রদর্শনীর। লোকজ ঐতিহ্যের নানা উপাদান এ প্রদর্শনীর চিত্রকর্মগুলোর মূল উপজীব্য। লোকঐতিহ্য নিরন্তর সমৃদ্ধ করছে কারুশিল্প। এ শিল্পকে চিত্রকলার সমকালীন রূপ দর্শকের সামনে এনেছেন শিল্পী সজীব কুমার পাল। তার শিল্পকর্ম নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে চলছে ‘মাই মাইন্ড’ শিরোনামে প্রদর্শনী। তার আঁকা এসব চিত্রকর্মের প্রদর্শনী চলবে আগামীকাল পর্যন্ত। ধানমন্ডির বেঙ্গল গ্যালারিতে চলছে খ্যাতিমান নাট্যভিনেত্রী বিপাশা হায়াতের চিত্রকর্মের প্রদর্শনী। তার প্রতিটি চিত্রকর্ম একেকটি ভিন্ন ভাবকে কেন্দ্র করে আবর্তিত হয়েছে।


চিত্রকলার আধুনিক ধারা মেনে তিনি সেগুলোতে ফুটিয়ে তুলেছেন। এতে নারীর মনের আনন্দ, বেদনা, রক্তক্ষরণ ও সমকালীন জীবনের বাস্তবতা উঠে এসেছে। নারীর আর্থ-সামাজিক অবস্থা ও মনস্তত্ত্বকে বিষয়বস্তু করে শারমিন জামানের আঁকা চিত্রকর্ম নিয়ে চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে চলছে ‘স্মৃতিকথন’ শিরোনামে প্রদর্শনী। এভাবে নগরের বিভিন্ন গ্যালারিতে লোকচিত্রকলার পাশাপাশি চলছে আধুনিক সময়ের বাস্তবতার চিত্রকলার প্রদর্শনী। চিত্রকলার আয়োজনেও আসছে বৈচিত্র্য। অন্যদিকে দেশীয় চিত্রকলা নিয়ে বিদেশেও একের পর এক প্রদর্শনীর আয়োজন হচ্ছে। এর ধারাবাহিকতায় গত রোববার থেকে আসামের গৌহাটির শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রে শুরু হয়েছে বাংলাদেশের শিল্পীদের চিত্রকর্মের প্রদর্শনী। ‘রঙের ছন্দ’ শিরোনামের এ প্রদর্শনীতে আছে ১১ শিল্পীর ৩১টি চিত্রকর্ম।
বারো থেকে তেরো শতক ধরে চলে আসছে পটচিত্র। রং, আঙ্গিক ও ভঙ্গি বিবেচনায় অনন্য এসব পটচিত্র এঁকেছেন শিল্পী রঘুনাথ। তার সূক্ষ্ম তুলির আঁচড়ে ফুটে উঠেছে আখ্যানধর্মী লোকচিত্রকলা। অ্যাক্রেলিকসহ নিজের তৈরি রং তিনি ব্যবহার করেছেন শিল্পকর্মে। বিষয়বস্তু হিসেবে মহাভারতের বিভিন্ন কাহিনী বেশ গুরুত্ব পেয়েছে। একাধিক ক্যানভাসে অদ্ভুত সুন্দর করে তিনি ফুটিয়ে তুলেছেন দ্রৌপদীকেও। লোককাহিনীর বেহুলাকেও এনেছেন একাধিক ক্যানভাসে। আবহমান বাংলার নানা উত্সব-পার্বণও এসেছে তার পটচিত্রে। তুলির আঁচড়ে ফুটে উঠেছে নৌকাবাইচ। অন্য ছবিতে ফুটে উঠেছে গ্রামবাংলার পহেলা বৈশাখ। উপজাতিদের জীবন সংগ্রামকেও তুলিতে বন্দি করেছেন তিনি। পুরুষের পাশাপাশি তিনি নারীদেরও বিশেষ প্রাধান্য দিয়েছেন। আয়েশি ভঙ্গিতে রূপচর্চায় মগ্ন নারীর ছবি এঁকেছেন তিনি। আবার অন্য ক্যানভাসে নারীর দারুণ কর্মব্যস্ততাও উঠে এসেছে। গতকাল শেষ হলো এ প্রদর্শনী। এটি ছিল রঘুনাথের তৃতীয় একক প্রদর্শনী।
শিল্পী শারমিন জামানের চিত্রকর্মের মূল বিষয় নারী ও শিশু। বিশেষ করে নারীর আর্থ-সামাজিক অবস্থা ও মনস্তত্ত্বকে বিষয় করে তিনি ছবি আঁকেন। চারুকলা অনুষদের জয়নুল গ্যালারিতে চলছে তার প্রথম একক চিত্র প্রদর্শনী। এতে আছে ২৬টি চিত্রকর্ম।
আধুনিকতাকে প্রাধান্য দিয়ে আঁকা তার চিত্রকর্মে আলো ও ছায়ার প্রহেলিকায় উঠে এসেছে শৈশব আর স্মৃতিকাতরতা। সাতদিনের এ প্রদর্শনী বেলা ১২টা থেকে রাত ৮টা পর্যন্ত সবার জন্য খোলা। এ আয়োজন শেষ হবে আগামীকাল।
অন্যদিকে গত ৩০ অক্টোবর গৌহাটির শ্রীমন্ত শংকরদেব কলাক্ষেত্রে শুরু হয়েছে ‘রঙের ছন্দ’ শিরোনামে বাংলাদেশের চিত্রশল্পীদের প্রদর্শনী। এর পাশপাশি সেখানে গতকাল থেকে বাংলাদেশের ১০ জন আর আসামের ১৭ চিত্রশিল্পীর অংশগ্রহণে চারদিনের আর্ট ক্যাম্প শুরু হয়েছে। প্রদর্শনীতে আছে কাইয়ুম চৌধুরী, তাহেরা চৌধুরী, সমরজিত্ রায় চৌধুরী, রফিকুন নবী, মাহমুদুল হক, কালিদাস কর্মকার, ফরিদা জামান, নাসিম আহমেদ নাদভী, আহমেদ সামসুদ্দোহা, শিশির ভট্টাচার্য ও মাকসুদা ইকবাল নীপার চিত্রকর্ম। ভারতীয় সাংস্কৃতিক সম্পর্ক পরিষদ (আইসিসিআর) আর বেঙ্গল গ্যালারি অব ফাইন আর্টস যৌথভাবে এর আয়োজন করছে। বেঙ্গল গ্যালারি থেকে এসব তথ্য জানা যায়।

No comments

Powered by Blogger.