জিতলেই দ্বিতীয় রাউন্ডে বার্সা-মিলান

নে মনে আজ দুটো জিনিস চাইবেন পেপ গার্দিওলা। ভিক্তোরিয়া প্লজেনের বিপক্ষে চ্যাম্পিয়নস লিগের আজকের ম্যাচটা যেন জেতে তাঁর দল বার্সেলোনা। অন্য ম্যাচে বাটে বরিসভের বিপক্ষে যেন জয় পায় এসি মিলানও!একই কথা মিলান কোচ ম্যাসিমিলানো আলেগ্রির বেলায়ও। শুধু নিজের দলের জয় নয়, তিনিও চাইবেন আজ যেন অন্য ম্যাচটায় বার্সেলোনা জেতে!অবাক হচ্ছেন? নিজেদের জয় চাওয়াটা ঠিক আছে। কিন্তু মিলান জিতলে বার্সার কিংবা বার্সা জিতলে মিলানের কী লাভ? আসলে লাভটা অঙ্কের হিসাবে।


তিনটা করে ম্যাচ হয়ে যাওয়ার পর চ্যাম্পিয়নস লিগে 'এইচ' গ্রুপের হিসাব-নিকাশটা এমন দাঁড়িয়েছে যে আজ বার্সা-মিলান দুই দলই যদি নিজেদের ম্যাচে জেতে তাহলেই দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যাবে তাদের। পরে বাকি ম্যাচগুলোতে তখন আয়েশ করে পরীক্ষা-নিরীক্ষা করতে পারবে তারা। হয়ে যাবে পরের রাউন্ডের কিছু আগাম প্রস্তুতিও। কিন্তু একদল জিতল আর অন্যরা হেরে গেল_এমন হলে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করতে দুই দলেরই অপেক্ষা করতে হবে আরো। সেই অনিশ্চয়তায় কে থাকতে চায়?
প্লজেনের দুর্ভাগ্য নিজেদের হোম ম্যাচগুলোর কোনোটাই তারা নিজের মাঠ স্ট্রানকোভিতে খেলতে পারছে না। টুর্নামেন্টের মানদণ্ডে উতরাতে না পারায় 'হোম' ম্যাচের জন্য ধার করতে হচ্ছে চেক প্রজাতন্ত্রের রাজধানী প্রাগের সিনোত তিপ আরেনা স্টেডিয়াম! দুই দলের আগের দেখায় ন্যু ক্যাম্পে ২-০ গোলে জিতেছিল বার্সা। 'নিরপেক্ষ' ভেন্যুতেও ফলাফলটা খুব একটা বদলাবে বলে মনে হয় না। বাটে বরিসভের বিপক্ষে প্রথম লেগে মিলানও জিতেছিল ২-০ গোলে। অ্যাওয়ে ম্যাচ হলেও জয় ছাড়া আজ অন্য কিছু নিশ্চয়ই ভাবছেন না বোয়াটেং-ইব্রাহিমোভিচরা।
আজ দ্বিতীয় রাউন্ডের টিকিট নিশ্চিত হয়ে যেতে পারে চেলসিরও। তবে সে জন্য রেসিং জেংকের বিপক্ষে ইংলিশ জায়ান্টদের শুধু জিতলেই হবে না, অন্য ম্যাচে বেয়ার লেভারকুসেনের কাছে হারতে হবে ভ্যালেন্সিয়াকেও। আর যদি ভ্যালেন্সিয়া জিতে যায় তাহলে নিজেদের ম্যাচ জিতেও পরের রাউন্ডে ওঠার জন্য চেলসিকে অপেক্ষা করতে হবে আরো এক ম্যাচ।
তার চেয়ে বরং বেশি সুবিধাজনক অবস্থানে আরেক ইংলিশ জায়ান্ট আর্সেনাল। অলিম্পিক মার্শেইয়ের বিপক্ষে আজ নিজেদের ম্যাচটা জিতলেই সোজা দ্বিতীয় রাউন্ডে উঠে যাবে তারা। প্রিমিয়ার লিগে ছন্দ খুঁজে পাওয়া এবং রবিন ফন পার্সির দারুণ ফর্ম মিলিয়ে আজ তাই জয় ছাড়া হয়তো অন্য কিছুর কথা ভাবছেই না আর্সেনাল।
গ্রুপ পর্যায়ে সবচেয়ে হাড্ডাহাড্ডি লড়াইটা হচ্ছে 'জি' গ্রুপে এবং সবাইকে অবাক করে দিয়ে এখন পর্যন্ত এ গ্রুপে পয়েন্ট তালিকার শীর্ষে সাইপ্রাসের ক্লাব অ্যাপোয়েল নিকোসিয়া। তিন ম্যাচে ৫ পয়েন্ট পাওয়া নিকোসিয়ার চেয়ে এক পয়েন্ট কম জেনিত সেন্ট পিটার্সবার্গ ও পোর্তোর। এখনো লড়াইয়ে আছে তিন ম্যাচের দুটোতে ড্র করা জার্মানির শাখতার দনেৎস্ক। তার মানে 'জি' গ্রুপ থেকে দ্বিতীয় রাউন্ডে ওঠার লড়াইটা এখনো সবার জন্য উন্মুক্ত। তবে সেই লড়াইয়ে নিকোসিয়া অনেক দূর এগিয়ে যাবে যদি আজ তারা নিজের মাঠে হারিয়ে দিতে পারে ইউরোপা লিগ চ্যাম্পিয়ন পোর্তোকে। আগের মৌসুমে ট্রেবল জেতা পর্তুগিজ চ্যাম্পিয়নরা কি সেটা হতে দেবে? এপি, সকারনেট

No comments

Powered by Blogger.