৯ দফা দাবি না মানলে ঢাকায় মহাসমাবেশের ঘোষণা

পুঁজিবাজার স্থিতিশীলের জন্য ৯ দফা দাবি জানিয়েছে বিনিয়োগকারীদের সংগঠন 'বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ'। আগামী ৬ ডিসেম্বরের মধ্যে এসব দাবি বাস্তবায়ন না হলে ৭ ডিসেম্বর ঢাকায় মহাবেশের ঘোষণা দিয়েছে সংগঠনটি। গতকাল সোমবার মতিঝিলে সংগঠনটির কার্যালয়ে সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেওয়া হয়। সংবাদ সম্মেলনে বিনিয়োগকারী ঐক্য পরিষদের সভাপতি মিজান-উর-রশিদ-চৌধুরী বলেন, পুঁজিবাজারের সঙ্গে সংশ্লিষ্ট সব পক্ষের উদাসীনতা, নির্লিপ্ততা, কাণ্ডজ্ঞানহীন বক্তব্য এবং কর্মকাণ্ডে বাজারে নেতিবাচক ধারা লক্ষ করা যাচ্ছে।


পাশাপাশি তালিকাভুক্ত কম্পানিগুলো ষড়যন্ত্রের মাধ্যমে বাজারকে আরো ধ্বংসের দিকে নিয়ে যাচ্ছে।আগামী ৬ ডিসেম্বরের মধ্যে বাজার স্থিতিশীলতার জন্য ৯ দফা দাবি জানিয়ে তিনি বলেন, পুঁজিবাজার নিয়ে অর্থমন্ত্রী, প্রধানমন্ত্রীর অর্থবিষয়ক উপদেষ্টা, বাংলাদেশ ব্যাংকের গভর্নর নেতিবাচক মন্তব্য করছেন।
সংবাদ সম্মেলনে যেসব দাবি জানানো হয় তার মধ্যে রয়েছে, ১০ শতাংশ সীমায় বাণিজ্যিক ব্যাংকগুলো যে ৪৫ হাজার কোটি টাকা পুঁজিবাজারে বিনিয়োগ করতে পারবে তা বাধ্য করা, মার্চেন্ট ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা কম্পানিগুলোকে আইনি সীমার সর্বোচ্চ বিনিয়োগে বাধ্য করা, মিউচ্যুয়াল ফান্ডের মূলধনের ৮০ শতাংশ টাকা বিনিয়োগে বাধ্য করা, কম্পানি আইন সংশোধন করে উদ্যোক্তা পরিচালকদের কমপক্ষে ৪০ থেকে ৫১ শতাংশ শেয়ার বাধ্যতামূলক সংরক্ষণ করা, অপ্রদর্শিত অর্থ বিনিয়োগের ব্যাপারে এনবিআর ও দুদকের অনাপত্তিপত্র বা প্রজ্ঞাপন জারি, সন্দেহজনক ব্যক্তি বিনিয়োগকারীদের বিনিয়োগে বাধ্য করা, বাংলাদেশ ফান্ডসহ অন্যান্য ফান্ডের মাধ্যমে শেয়ার ক্রয় করা, পাইপলাইনে থাকা কম্পানিগুলোর ক্ষেত্রে কোনো প্রকার প্রিমিয়াম না নেওয়া এবং বিনিয়োগকারীদের বিরুদ্ধে মামলা-হামলা বন্ধ করা। সংবাদ সম্মেলনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক কাজী আ. রাজ্জাক, সিনিয়র সহসভাপতি নজরুল ইসলাম, সাংগঠনিক সম্পাদক শাহাদত উল্লাহ ফিরোজ, সহসাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলমসহ অন্যরা উপস্থিত ছিলেন।
মানববন্ধন ও সড়ক অবরোধ : এদিকে গতকাল পুঁজিবাজার নিয়ন্ত্রণ সংস্থা সিকিউরিটিজ অ্যান্ড এঙ্চেঞ্জ (এসইসি) সামনে বিনিয়োগকারীদের অপর একটি সংগঠন 'ফেডারেশন অব বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট ইনভেস্টরস ফোরাম' মানববন্ধন করেছে। সকাল সাড়ে ১১টার দিকে তারা এসইসি ভবনের সামনে মানববন্ধন করে। পরে তারা পুঁজিবাজারের বর্তমান অবস্থা থেকে উত্তরণ ও স্থিতিশীলতা আনতে ১৩ দফা প্রস্তাবসংবলিত স্মারকলিপি এসইসিতে জমা দেয়।
গতকালও শেয়ারবাজার স্থিতিশীলতার দাবিতে মতিঝিলের ডিএসই ভবনের সামনের রাস্তা অবরোধ করে বিক্ষোভ করেছেন বিনিয়োগকারীরা। বিনিয়োগকারীদের বিক্ষোভের ফলে বেলা ২টা থেকে সাড়ে ৩টা পর্যন্ত মিতিঝিলের শাপলা চত্বর থেকে ইত্তেফাক মোড় পর্যন্ত যান চলাচল বন্ধ থাকে।

No comments

Powered by Blogger.