রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানে ৭৫ শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব

জাতীয় মজুরি ও উৎপাদনশীলতা কমিশন রাষ্ট্রায়ত্ত শিল্পপ্রতিষ্ঠানে শ্রমিকদের জন্য ৭৫ শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব করেছে। এতে নূ্যনতম মজুরি দুই হাজার ৪৫০ টাকা থেকে চার হাজার ২৫০ টাকায় উন্নীত হবে।গতকাল সোমবার বঙ্গভবনে রাষ্ট্রপতি জিল্লুর রহমানের কাছে কমিশনের চেয়ারম্যান এম মাহে আলম এ প্রস্তাব সংবলিত প্রতিবেদন পেশ করেন। এ সময় কমিশনের সদস্য জাকির উদ্দিন আহমেদ উপস্থিত ছিলেন।বৈঠকে কমিশনের চেয়ারম্যান প্রতিবেদনের বিভিন্ন দিক ও নতুন মজুরি কাঠামো সম্পর্কে রাষ্ট্রপতিকে অবহিত করেন।


তিনি বলেন, 'আমরা সাম্প্রতিক বছরগুলোর মুদ্রাস্ফীতির হার বিবেচনা করে মজুরি ও অন্যান্য সুযোগ-সুবিধা বৃদ্ধির প্রস্তাব করেছি।'প্রতিবেদনে বলা হয়, ২০০৫ সালের কাঠামোর চেয়ে ৭৫ শতাংশ মজুরি বৃদ্ধির প্রস্তাব বাস্তবায়িত হলে শ্রমিকদের জীবনযাত্রার মানোন্নয়ন হবে। নতুন বেতন স্কেল তাদের উৎপাদন খাতে ইতিবাচক অবদান রাখতে সহায়তা করবে।
কমিশনের চেয়ারম্যান বলেন, উৎপাদনশীলতার সঙ্গে সামঞ্জস্য রেখে নতুন মজুরির প্রস্তাব করা সম্ভব নয়। কারণ কমিশন শ্রমিকদের কল্যাণ ও স্বার্থকে অগ্রাধিকার দিয়েছে। তবে তিনি বলেন, উৎপাদনশীলতা বৃদ্ধি ছাড়া প্রতি পাঁচ বছর পরপর মজুরি বাড়ানো হলে তা ভবিষ্যতে শ্রমিকদের মজুরি বৃদ্ধিতে সমস্যার সৃষ্টি করবে।
প্রতিবেদনে বর্ধিত উৎপাদনশীলতার মাধ্যমে রাষ্ট্রায়ত্ত শিল্প লাভজনক করতে কলকারখানার শ্রমিক ও ব্যবস্থাপনা উভয় ক্ষেত্রে দক্ষতা বৃদ্ধির সুপারিশ করা হয়।
সরকার ২৪ মে ১৭ সদস্যের এই কমিশন গঠন করে।
রাষ্ট্রপতির কাছে প্রতিবেদন পেশের মাধ্যমে গতকাল কমিশনের মেয়াদ শেষ হয়ে যায়। রাষ্ট্রপতি সরেজমিন কাজ করে প্রতিবেদন তৈরির জন্য কমিশনের চেয়ারম্যান ও সদস্যদের ধন্যবাদ জানান। রাষ্ট্রপতির কার্যালয়ের সচিবরা এ সময় উপস্থিত ছিলেন।

No comments

Powered by Blogger.