বলেও লাভ হচ্ছে না ব্যাটসম্যানদের!

৪ ঘণ্টা আগেও একাধিক 'যদি' যোগ করে স্বপ্নের কথা বলে গিয়েছিলেন সোহরাওয়ার্দী শুভ। কাল ঢাকা টেস্টের তৃতীয় দিনে সেই 'যদি' 'কিন্তু'তে আড়াল পড়ে যাওয়ায় বাস্তবে বাংলাদেশ। ঢাকা টেস্টে চালকের আসনে ওয়েস্ট ইন্ডিজকেই দেখতে পাচ্ছেন জাতীয় দলের কোচ স্টুয়ার্ট ল। স্বপ্ন ফেলে এখন বাস্তবে যে বাংলাদেশকে দেখতে চান তিনি, তা হলো, 'দেড় দিন যদি ব্যাট করতে পারি।'ওয়েস্ট ইন্ডিজ কত রানে এগিয়ে কখন ইনিংস ঘোষণা করবে, সেটি তখনো জানেন না ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরি করা ড্যারেন ব্রাভো।


শুধু জানেন, আজ তাঁকে আবার ব্যাট হাতে নামতে হবে। ব্রাভোই যখন জানেন না, তখন প্রতিপক্ষ দলের ড্রেসিংরুমে বসে তা জানবেন কি করে স্টুয়ার্ট ল! বড়জোর আন্দাজ করতে পারেন, 'উইকেট যেমন দেখছি, তাতে দেড় দিন ব্যাট করা অসম্ভব নয়।' তাহলে ম্যাচের সম্ভাব্য ফলে অদল-বদল হলেও হতে পারে।
কিন্তু কারা এতটা সময় ব্যাট করবে? বাংলাদেশি ব্যাটসম্যানরা! যাঁরা কিনা প্রথম ইনিংসে ৩৫৫ রানের চাপে ব্যাটিংসহায়ক উইকেটেও ৫৯ রানে ৫ উইকেট খুইয়ে বসে! ব্যাটসম্যানদের মেজাজ দেখে চিন্তিত স্টুয়ার্ট ল-ও, 'বারবার বলেও সুফল না পাওয়াটা হতাশাজনকই। সব সময়ই ওদের বলি যেন বেশি সময় নিয়ে খেলে। একটা ঝড়ো ৩০/৪০ রানের ইনিংসের চেয়ে কুৎসিত ৮০ কিংবা ১২০ রানের ইনিংস আমার কাছে অগ্রাধিকার পাবে। কারণ শুধু এতেই দলের লাভ হয়। অন্তত একটা সেঞ্চুরি তো হবে। দলের সিনিয়র ক্রিকেটারদের কাছ থেকে আমি এটা চাই। কিন্তু পাচ্ছি না। যা হতাশাজনক।' একটি মাত্র টেস্ট খেললেও প্রথম শ্রেণীর ক্রিকেটে ২৭ হাজার রান করা স্টুয়ার্ট ল'র জন্য শিষ্যদের এ ধৈর্যহারা ব্যাটিং হতাশাজনক মনে হওয়াটাই স্বাভাবিক। অথচ টেস্টে ব্যাটিংয়ে নামার আগে পরিকল্পনা একটা ছিল, 'অল্প রানে বেশি বেশি উইকেট হারিয়ে ফেলার পরিকল্পনা আমাদের ছিল না। আমাদের লক্ষ্য ছিল ১৩০ ওভারের মতো ব্যাটিং করার। সেটা আমরা পারিনি। তাই প্রতিপক্ষ এখন চালকের আসনে। এখান থেকে ফিরে আসা খুবই কঠিন কাজ। অনেক কষ্ট করতে হবে।'
ব্যাটিংয়ের ক্ষয়-ক্ষতিই তো শেষ নয়। তৃতীয় দিনের মিরপুরের উইকেটেও বাংলাদেশের বোলিং নখদন্তহীন। বিশেষ করে স্পিনারদের বল ঘুরছে না বললেই চলে। গতকালের সেঞ্চুরিয়ান ড্যারেন ব্রাভোর হিসাব মতে, 'এক-দুইটা বল ঘুরেছিল।' স্পিননির্ভর বোলিং আক্রমণের এ হাল দেখে হতাশা গ্রাস করার কথা স্টুয়ার্ট ল'কেও। তবে ব্যাটিংয়ে সীমাহীন ব্যর্থতার পর আর বোলারদের কাঠগড়ায় দাঁড় করাননি জাতীয় দলের এ অস্ট্রেলীয় কোচ, 'ওদের দলের একজন রিস্ট স্পিনার (দেবেন্দ্র বিশু) অনেক টার্ন পেয়েছে। কিন্তু ফিঙ্গার স্পিনাররা সে রকম টার্ন পাচ্ছে না। সাকিব প্রথম ইনিংসে খুব ভালো বোলিং করেছে। আজও কিছু বল ঘুরিয়েছে। আমার ধারণা উইকেটের মাটির কারণে এটা হয়ে থাকতে পারে। তবে এটা অজুহাত নয়। উইকেট নিতে হবে। আজ বিকেলে ছেলেরা ভালো বোলিং করেছে। ওদের সহজে রান করতে দেয়নি। এটাও আমাদের পরিকল্পনা ছিল। যেন লিড বাড়াতে ওদের বেশি সময় ব্যাটিং করতে হয়।'
রানের গতি শেষ বিকেলে কিছুটা কমলেও হাতে দুই দিন বাকি রেখেই ৩৩১ রানে এগিয়ে গেছে ওয়েস্ট ইন্ডিজ। এক প্রান্তে সেঞ্চুরির আত্মবিশ্বাস নিয়ে আছেন ব্রাভো। এরপর মারলন স্যামুয়েলস, শিবনারায়ণ চন্দরপল কিংবা ড্যারেন সামিরা মিলে এ ব্যবধান কোথায় নিয়ে গিয়ে থামবেন, তার ওপর নির্ভর করছে স্টুয়ার্ট ল'র বলা 'কঠিন কাজ'টা বাংলাদেশি ব্যাটসম্যানদের জন্য বাস্তবে কতটা কঠিন হয়। অবশ্য প্রথম ইনিংসের ব্যাটিং মেজাজ যদি তামিম-ইমরুল-শাহরিয়াররা অব্যাহত রাখেন, তাহলে আগাম বলেই দেওয়া যায়, 'কঠিন কাজ'টা বাস্তবে অসম্ভব!

No comments

Powered by Blogger.