সবিশেষ-চাপমুক্ত রাখবে সাইকেল

ময় বাঁচাতে শহুরে কর্মজীবীদের বেশির ভাগই বাসস্থান থেকে কর্মস্থলে যান প্রাইভেট কার, বাস বা ট্রেনে চড়ে। কিন্তু যানজটে পড়লে সময় তো বাঁচেই না, বরং অফিসে যেতে দেরি হয়। দেখতে হয় বসের রক্তচক্ষু। সেই থেকে পুরো দিনটিই কাটে চাপের মধ্যে। এভাবে চাপ ও হতাশায় ঘটে স্বাস্থ্যহানি। এর সমাধান কী? গবেষকরা বলছেন, সাইকেলে চেপে বা পায়ে হেঁটে কর্মস্থলে গেলে চাপমুক্ত থাকা যায়। এতে স্বাস্থ্যহানিরও ঝুঁকি নেই। এমনটাই দাবি করেছেন গবেষকরা।


সম্প্রতি সুইডেনের লুন্ড বিশ্ববিদ্যালয়ের একদল গবেষক ১৮ থেকে ৬৫ বছর বয়সের কর্মীদের ওপর জরিপ চালিয়ে এ তথ্য জানিয়েছেন। গবেষণায় দেখা গেছে, যাঁরা হেঁটে বা সাইকেলে চড়ে কর্মস্থলে যান, তাঁদের চেয়ে যাঁরা গাড়ি, বাস বা ট্রেনে চেপে কর্মস্থলে যায় তাঁরা বেশ পরিশ্রান্ত ও চাপে থাকেন। বিএমসি পাবলিক হেলথ জার্নালে এ গবেষণা প্রতিবেদন প্রকাশ করা হয়।
গবেষণা দলের প্রধান এরিক হ্যান্সন বলেন, গাড়ি, বাস ও ট্রেনে চড়ে যেসব কর্মী কর্মস্থলে যান তাঁরা প্রতিনিয়ত হতাশায় ভোগেন, ঘুম কম হয়, পরিশ্রান্ত থাকেন এবং নানা রকম স্থাস্থ্য সমস্যায় ভোগেন।
যুক্তরাজ্যের জাতীয় পরিসংখ্যান অধিদপ্তর সূত্র জানায়, সে দেশের কর্মীরা কর্মস্থলে যাতায়াতের জন্য প্রতিদিন কমপক্ষে ৫৪ মিনিট ব্যয় করেন। গবেষকদের দাবি, এর ফলে স্বাস্থ্য সমস্যা দেখা দেওয়ার পাশাপাশি অনেক কর্মঘণ্টা অপচয় হয়।
কনফেডারেশন অব ব্রিটিশ ইন্ডাস্ট্রি (সিবিআই), ফাইজার অ্যাবসেন্স এবং ওয়ার্কপ্লেস হেলথের জরিপ থেকে জানা যায়, গত বছর কেবল অসুস্থতার কারণে গড়ে একজন কর্মী ৬ দশমিক ৫ দিন কর্মস্থলে অনুপস্থিত ছিলেন। এর ফলে সব মিলিয়ে জাতীয় অর্থনীতিতে ১৯০ মিলিয়ন কর্মদিবস অপচয় হয়, যার আর্থিক মূল্য ১৭ বিলিয়ন পাউন্ড।
গবেষণাটি অর্থ, স্বাস্থ্য এবং কর্মদিবসের অপচয় সমন্বয়ে সহায়তা করবে বলে গবেষকরা অভিমত ব্যক্ত করেন। সূত্র : ডেইলি মেইল অনলাইন।

No comments

Powered by Blogger.