রাস্তা থেকে ট্যাঙ্ক সরাও-সিরিয়াকে আরব লীগ

সিরিয়ায় দীর্ঘ সাত মাসের বিক্ষোভ ও সহিংসতা অবসানে দেশটির কর্মকর্তাদের কাছে একটি পরিকল্পনা পেশ করেছে আরব লীগ। একই সঙ্গে রাস্তা থেকে ট্যাঙ্কবহর ব্যারাকে ফিরিয়ে নেওয়ার অনুরোধ করেছে আরব লীগ। ওদিকে বিরোধীদের সঙ্গে আলোচনার আগ্রহ প্রকাশ করেছেন সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল আসাদ। খবর এএফপি ও আলজাজিরা অনলাইনের।আরব লীগের প্রধান নাবিল আল-আরবি গতকাল কাতারের রাজধানী দোহায় সাংবাদিকদের বলেন, আরব লীগের প্রস্তাবে সিরিয়াকে অবিলম্বে রাস্তা থেকে ট্যাঙ্ক ও সামরিক যানবাহন সরিয়ে নিতে বলেছে। সহিংসতা বন্ধ এবং শান্তির নিশ্চয়তার স্বার্থেই এটা করতে হবে।


এদিকে রোববার রাশিয়ান একটি টেলিভিশনকে দেওয়া সাক্ষাৎকারে আসাদ বলেন, বিরোধী সব রাজনৈতিক শক্তির সঙ্গে আলোচনা করতে রাজি তার সরকার। এর মধ্যে সিরিয়ায় আন্দোলন শুরুর আগের বিরোধী রাজনৈতিক দলগুলোসহ অস্থিরতা চলাকালীন আত্মপ্রকাশ করা রাজনৈতিক দলও থাকবে।
আরব লীগ এরই মধ্যে অস্থিরতা অবসানে রোববার কাতারে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ওয়ালিদ মুয়ালেম ও আসাদের রাজনৈতিক উপদেষ্টা বৌথাইনা শাবানের কাছে একটি পরিকল্পনা পেশ করেছে। কায়রোতে বিরোধী দলগুলোর সঙ্গে সিরিয়া সরকারের আলোচনা অনুষ্ঠানের প্রস্তাব করা হয়েছে।
উল্লেখ্য, এর আগেও সিরিয়া সরকারের সঙ্গে বিরোধী দলগুলোর এ রকম একটি আলোচনা শুরুর জন্য দু'সপ্তাহের সময়সীমা বেঁধে দিয়েছিল আরব লীগ। রোববার ওই সময়সীমা পার হয়ে গেলেও কোনো আলোচনা হয়নি। তবে এবার আরব লীগ আশা করছে, সিরিয়া তাদের প্রস্তাবে সাড়া দেবে।
আরব লীগ কমিটির বর্তমান সভাপতি কাতারের প্রধানমন্ত্রী শেখ হামাদ বিন জসিম আল থানি সাংবাদিকদের বলেন, সাম্প্রতিক হত্যাকাণ্ডগুলোর বিষয়ে আমরা তীব্র প্রতিক্রিয়া জানাচ্ছি। তবে সবচেয়ে গুরুত্বপূর্ণ হলো, বিরোধী পক্ষগুলোর মধ্যে আলোচনা অনুষ্ঠানের কথা হচ্ছে।

No comments

Powered by Blogger.