লিবিয়া অভিযানের ইতি টানল ন্যাটো

লিবিয়ায় আনুষ্ঠানিকভাবে সামরিক অভিযানের ইতি টানল ন্যাটো জোট। ন্যাটোর দৃষ্টিতে তাদের 'অন্যতম সফল' এ অভিযানের সমাপ্তি ঘোষণা করা হয় গতকাল সোমবার স্থানীয় সময় রাত ১১টা ৫৯ মিনিটে।লিবিয়ায় গত ফেব্রুয়ারিতে মুয়াম্মার গাদ্দাফিবিরোধী বিক্ষোভ শুরু হয়। প্রশাসন কঠোর হাতে বিক্ষোভ দমন করতে চাইলে বেসামরিক জনগণের জানমাল রক্ষার তাগিদে গত ৩১ মার্চ লিবিয়ার আকাশকে উড্ডয়ন নিষিদ্ধ এলাকা এবং একই সঙ্গে নৌ অবরোধ আরোপ করে ন্যাটো। এতে জাতিসংঘের অনুমোদন ছিল। গত মাসে গাদ্দাফি নিহত হওয়ার পর নিরাপত্তা পরিষদ সর্বসম্মতভাবে সাত মাসের এ অভিযান বন্ধের সিদ্ধান্ত নেয়।


ন্যাটোর মহাসচিব অ্যান্ডার্স ফগ রাসমুসেন একে ন্যাটোর ইতিহাসে অন্যতম সফল অভিযান হিসেবে অভিহিত করেন। এ সময়ের মধ্যে লিবিয়ায় অন্তত ১০ হাজার বার বিমান হামলা চালায় ন্যাটো বাহিনী। এসব হামলায় গাদ্দাফির নির্দেশ ও নিয়ন্ত্রণ নেটওয়ার্ক বিপর্যস্ত হওয়ার পাশাপাশি এক সহস্রাধিক ট্যাংক, গাড়ি ও অস্ত্র ধ্বংস হয়।
রাসমুসেন বলেন, 'ন্যাটোর অভিযানের কারণে বহু প্রাণহানি ও ধ্বংসযজ্ঞের হাত থেকে লিবিয়াকে রক্ষা করা সম্ভব হয়েছে। আমরা লিবীয়দের নিজেদের ভবিষ্যৎ নির্ধারণের মতো পরিস্থিতি তৈরি করে দিয়েছি।' লিবিয়ায় বর্তমানে ক্ষমতাসীন জাতীয় অন্তর্বর্তী পরিষদ (এনটিসি) ন্যাটো বাহিনীকে আরো কিছু দিন লিবিয়ায় থেকে যাওয়ার অনুরোধ জানিয়েছিল। নিরাপত্তা পরিষদ তাতে সায় দেয়নি।
ন্যাটো তাদের অভিযানের সমাপ্তি টানলেও পশ্চিমা শক্তিগুলো এখনই এনটিসিকে ছেড়ে যাচ্ছে না। এনটিসিকে সামরিক পরামর্শ দেওয়ার জন্য ছোট একটি দল লিবিয়ায় থেকে যাবে। এ ছাড়া যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিশেষজ্ঞরাও তাদের পরামর্শ দেবেন। সূত্র : বিবিসি, এএফপি।

No comments

Powered by Blogger.