মান্দায় কালোবাজারে সার বিক্রির অভিযোগ

মান্দায় বিসিআইসির এক ডিলারের বিরুদ্ধে সার কালোবাজারে বিক্রির অভিযোগ পাওয়া গেছে। উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের কৃষকরা সার কালোবাজারে বিক্রির এ অভিযোগটি করেছেন বিসিআইসি সার ডিলার যুগল চন্দ্রের বিরুদ্ধে। নির্ধারিত ডিলারের কাছে সার না পেয়ে ওই এলাকার কৃষকরা বাইরে থেকে চড়া মূল্যে সার কিনে জমিতে প্রয়োগ করছেন বলে জানা গেছে।উপজেলার বিষ্ণুপুর ইউনিয়নের জন্য গত আগস্ট ও সেপ্টেম্বর মাসে বরাদ্দকৃত ১ হাজার ২৮০ বস্তা সার উত্তোলন করে নিয়োগকৃত বিসিআইসি ডিলার যুগল চন্দ্র কালোবাজারে বিক্রি করে দিয়েছেন।


এতে চলতি রবি মৌসুমে এলাকার কৃষকরা নির্ধারিত ডিলারের মাধ্যমে সার কিনতে পারছেন না। তারা অন্য এলাকা থেকে চড়া দামে সার কিনে জমিতে প্রয়োগ করছেন। অনেকে সার ছাড়াই জমিতে বীজ বপন করছেন।
এতে চলতি মৌসুমে রবি ফসলের উৎপাদন ব্যাহত হওয়ার আশঙ্কা দেখা দিয়েছে।
উপজেলা কৃষি কর্মকর্তা জাহাঙ্গীর আলম প্রামাণিক জানান, ডিলার যুগল চন্দ্র রিটার্ন দাখিল না করায় আগস্ট ও সেপ্টেম্বর মাসের সার উত্তোলন করা হয়েছে কি-না তা জানা যায়নি। অফিসে রিটার্ন দাখিল হলে সমুদয় সার বুঝে নিয়ে কৃষকদের মাঝে বিতরণ করা হবে। তবে বিসিআইসি ডিলার যুগল চন্দ্র গত আগস্ট ও সেপ্টেম্বর মাসের সার উত্তোলন করা হয়েছে বলে জানান। এ সার কোথায় রাখা হয়েছে জানতে চাইলে তিনি বিষয়টি পাশ কাটিয়ে যান।

No comments

Powered by Blogger.