হুমায়ূন আহমেদের শরীরে কেমোথেরাপি ভালো কাজ করছে

ক্যান্সার আক্রান্ত কথাশিল্পী হুমায়ূন আহমেদের শরীরে এরই মধ্যে দেওয়া তিনটি কেমোথেরাপি ভালো কাজ করছে। তবে তার চিকিৎসকরা জানিয়েছেন, চারটি নয়, ছয়টি কেমো দেওয়ার পর হুমায়ূন আহমেদের চিকিৎসার পরবর্তী পর্যায় স্থির করবেন তারা। নিউইয়র্কের বিখ্যাত স্লোয়ান-কেটরিং ক্যান্সার হাসপাতালে এই কথাশিল্পীর চিকিৎসা চলছে। আমেরিকায় হুমায়ূন আহমেদের সঙ্গী অন্যপ্রকাশের স্বত্বাধিকারী মাজহারুল ইসলাম গতকাল সোমবার সমকালকে এ তথ্য দেন। তিনি কয়েকদিনের জন্য গত সপ্তাহে ঢাকায় এসেছেন।
কোলন ক্যান্সারে আক্রান্ত হয়ে ১৩ সেপ্টেম্বর নিউইয়র্ক যান হুমায়ূন আহমেদ। ২১ সেপ্টেম্বর কেমো শুরু হওয়ার পর ৮ নভেম্বর চতুর্থ কেমোর পর তার চিকিৎসার পরবর্তী পর্যায় সম্পর্কে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো
হয়। চিকিৎসকদের নতুন সিদ্ধান্তে নভেম্বর মাস শেষ হওয়ার আগে কথাশিল্পীর চিকিৎসা সংক্রান্ত নতুন সিদ্ধান্ত জানা যাচ্ছে না। মাজহারুল ইসলাম জানান, ''হুমায়ূন আহমেদ ভালো আছেন। তার শরীরে আল্লাহর রহমতে কেমো ভালো কাজ করছে। তিনি লেখালেখি চালিয়ে যাচ্ছেন। আসছে ঈদে তার দুটি নাটক প্রচার হবে। আগামী বইমেলার জন্য নিউইয়র্কের অভিজ্ঞতাভিত্তিক একটি বইও লিখতে শুরু করেছেন তিনি; যার নাম 'নিউইয়র্কের নীল আকাশে ঝকঝকে রোদ।' তিনি জানান, 'কেমোথেরাপির পার্শ্ব প্রতিক্রিয়ায় কথাশিল্পীর শরীরের শ্বেতকণিকা খানিকটা কমে গেছে। অবশ্য এর মাত্রা বাড়াতে ইনজেকশন দেওয়া হয়েছে।'' মাজহারুল ইসলাম জানান, ৬টি কেমোথেরাপি পর্যন্ত চিকিৎসা বাবদ কথাশিল্পীর প্রায় এক লাখ মার্কিন ডলার খরচ হবে।

No comments

Powered by Blogger.