মন্ত্রিসভায় ডিসিসি দুই ভাগ করার চূড়ান্ত অনুমোদন

র্তমান ঢাকা সিটি করপোরেশনের (ডিসিসি) ৯২টি ওয়ার্ডকে ভাগ করে দুটি সিটি করপোরেশন করার স্থানীয় সরকার (সিটি করপোরেশন) আইন-২০০৯ সংশোধনের একটি প্রস্তাবে চূড়ান্ত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে গতকাল সোমবার প্রধানমন্ত্রীর কার্যালয়ের মন্ত্রিসভা কক্ষে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেওয়া হয়। সভা শেষে মন্ত্রিপরিষদ সচিব মোশাররফ হোসেন ভুঁইয়া সাংবাদিকদের এ কথা জানান।নতুন প্রস্তাবকে আইনে পরিণত করতে পাস করার জন্য এখন জাতীয় সংসদে উত্থাপন করা হবে। সংসদে পাস হলে ডিসিসি ঢাকা উত্তর সিটি করপোরেশন ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন_এ দুই ভাগে বিভক্ত হবে।


খবর বাসসের।বর্তমান এক সিটি করপোরেশন কর্তৃপক্ষ প্রায় এক কোটি নগরবাসীকে প্রত্যাশিত সেবা দিতে হিশহিম খাচ্ছে। এ কথা বিবেচনা করে সরকার দুটি সিটি করপোরেশন গঠনের সিদ্ধান্ত গ্রহণ করে। প্রস্তাবে বলা হয়, ৩৬টি ওয়ার্ড নিয়ে ঢাকা উত্তর সিটি করপোরেশন এবং ৫৬টি ওয়ার্ড নিয়ে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন গঠিত হবে।
এ ছাড়া মন্ত্রিসভা আইনগত কাঠামো উন্নয়ন এবং পরমাণু শক্তির শান্তিপূর্ণ ব্যবহার-সংক্রান্ত ব্যবস্থাপনা পদ্ধতি বিষয়ে রুশ ফেডারেশনের সঙ্গে একটি সহযোগিতা চুক্তি স্বাক্ষরের প্রস্তাব অনুমোদন করে। মন্ত্রিসভা আঞ্চলিক সমন্বিত বহুমুখী দুর্যোগ আগাম সতর্কীকরণ ব্যবস্থা-সংক্রান্ত (আরআইএমইএম) সহযোগিতা চুক্তির সদস্য পদ লাভের প্রস্তাবও অনুমোদন করেছে। সরকারি-বেসরকারি অংশীদারিত্ব (পিপিপি) ২০১০ বিষয়ক নীতি ও কৌশল এবং সার্ক সিড ব্যাংক, মাল্টিলেটারাল অ্যারেঞ্জমেন্ট অন রিকগনিশন অব কনফরসিটি অ্যাসেসমেন্ট এবং আঞ্চলিক মান বাস্তবায়ন-সংক্রান্ত সার্ক চুক্তি সংশোধনের প্রস্তাবও অনুমোদন করা হয়।
সভায় বৃক্ষ সংরক্ষণ আইন-২০১১ এবং সাপ্টা চুক্তির আওতায় স্পর্শকাতর রপ্তানিযোগ্য পণ্যের তালিকায় ২০ শতাংশ হ্রাসের প্রস্তাব অনুমোদন করা হয়। সভায় ২০১২ সালের ছুটির তালিকাও অনুমোদন করা হয়।
সভায় বস্ত্র ও তৈরি পোশাক শিল্প বোর্ড আইন-২০১১ প্রতিষ্ঠার জন্য শিল্প মন্ত্রণালয়ের একটি খসড়া প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন দেওয়া হয়। তবে চূড়ান্ত অনুমোদনের আগে প্রস্তাবে কিছু সংশোধন করার জন্য মন্ত্রণালয়ের প্রতি মন্ত্রিসভা আহ্বান জানায়।

No comments

Powered by Blogger.