আমিনবাজারে ৬ ছাত্র হত্যার ঘটনায় আ’লীগ নেতা গ্রেফতার

মিনবাজারে ৬ ছাত্রের নির্মম হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে গতকাল সকালে পুলিশ বড়দেশী গ্রাম থেকে শামসুল হক ওরফে শামসু মেম্বার নামের এক মাদক ব্যবসায়ীকে আটক করেছে। গ্রেফতারকৃত মাদক ব্যবসায়ী স্থানীয় ইউনিয়ন আওয়ামী লীগের সহ-সভাপতি। তিনি আমিনবাজার ইউনিয়নের এক নম্বর ওয়ার্ডের সাবেক ইউপি মেম্বার। পুলিশ বলেছে, হত্যাসহ বেশ কয়েকটি মাদকের মামলা রয়েছে তার বিরুদ্ধে। সাভার মডেল থানার ওসি আসাদুজ্জামান জানিয়েছেন, গত ১৮ জুলাই শবেবরাতের রাতে আমিনবাজারের বড়দেশী এলাকার কেবলারচরে ডাকাত সন্দেহে গণপিটুনিতে ঢাকার ছয় ছাত্র নিহত হয়।


এ ঘটনায় তার জড়িত থাকার প্রমাণ পেয়েই গতকাল সকাল ৯টার দিকে শামসু মেম্বারকে গ্রেফতার করা হয়। পুলিশ জানায়, তিনি ঘটনার পর থেকে আত্মগোপনে ছিলেন। শামসুকে ‘মাদক সম্রাট’ উল্লেখ করে ওসি জানান, সৌদি প্রবাসী নজরুল ইসলাম (৩৬) হত্যা মামলারও সন্দেহভাজন আসামি তিনি। ওই মামলাতেই তাকে গ্রেফতার দেখিয়ে রিমান্ড চেয়ে আদালতে পাঠানো হয়েছে। ছয় ছাত্র হত্যার ঘটনায় দুটি মামলা করা হয়। ডাকাতির মামলাটি করেন স্থানীয় বালু ব্যবসায়ী আবদুল মালেক। অপর দিকে পুলিশ পাঁচ-ছয়শ’ গ্রামবাসীকে আসামি করে একটি হত্যা মামলা করে। দুটি মামলাই পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি) তদন্ত করছে।
সাভার মডেল থানার উপ-পরিদর্শক (এসআই) আবুল হোসেন বলেন, শামসু মেম্বারের গ্রেফতারের বিষয়টি সিআইডিকে জানানো হয়েছে। সিআইডি শামসুকে শ্যোন অ্যারেস্ট দেখাবে।
ঢাকা জেলা পুলিশ সুপার মিজানুর রহমান জানান, আওয়ামী লীগ নেতা শামসু মেম্বার দীর্ঘদিন পালিয়ে ছিলেন। ছয় ছাত্র হত্যার ঘটনায় তাকে জিজ্ঞাসাবাদ করা হবে। শামসু বড়দেশী এলাকার মধ্যপাড়া মহল্লার জমসেদ আলীর ছেলে। ছয় ছাত্র হত্যার ঘটনায় অবহেলার অভিযোগে সাভার থানার সাবেক ওসি মাহাবুবুর রহমানসহ সাত পুলিশ সদস্যকে প্রত্যাহার ও আরও দুই এসআইকে সাময়িক বহিষ্কার করা হয়। এ ঘটনায় পুলিশের পক্ষ থেকে একটি ও বিচার বিভাগীয় একটি তদন্ত কমিটি গঠন করা হয়েছে। দুটি তদন্ত কমিটিতেই ছাত্র হত্যার ঘটনায় পুলিশের দায়িত্বে অবহলোর কথা উল্লেখ করা হয়।
কেবলারচরে ডাকাত সন্দেহে গণপিটুনিতে নিহত ছাত্ররা হলো ইব্রাহিম খলিল (২৪), শহিদুর রহমান পলাশ (২৬), কামরুজ্জামান কান্ত (২৪), টিপু সুলতান (২৩), শামস রহিম শাম্মাম (২২) ও মনির হোসেন (২৫)। এ সময় আল-আমিন নামের আরও এক যুবক গণপিটুনিতে আহত হয়।

No comments

Powered by Blogger.