গণপূর্তর পুকুর ভরাট, পশুর হাট বসিয়ে দখল! by রফিকুল ইসলাম,

বালু ফেলে দুটি পুকুর ভরাট করা হয়েছে। আশপাশের নিচু জমিও চাপা পড়েছে বালুর নিচে। ভরাটের আগেই পুকুরপাড়ের অন্তত ১০টি ভূমিহীন পরিবারকে উচ্ছেদ করা হয়েছে। এভাবেই গণপূর্ত বিভাগের এক একর জমি আওয়ামী লীগের এক নেতা প্রায় দখল করে নিয়েছিলেন। গণপূর্ত বিভাগ বিষয়টি টের পেয়ে উচ্ছেদের উদ্যোগ নেয়। উচ্ছেদ ঠেকাতে দখলদার ওই নেতা ভরাট করা জমিতে পশুর হাট বসানোর আবেদন করেন। প্রশাসনের কর্তারা খাসজমি দেখিয়ে সেই ভরাট করা জায়গায় হাট বসানোর অনুমতি পাইয়ে দিয়েছেন।


ঘটনাটি ঘটেছে বরিশাল সদর উপজেলার চরবাড়িয়া এলাকার তালতলী বাজারের পাশে। সেখানে গণপূর্ত বিভাগের জমির পরিমাণ পুকুরসহ প্রায় এক একর। দখলের ঘটনায় গণপূর্ত বিভাগ রবিবার আমানতগঞ্জ থানায় লিখিত অভিযোগ দিয়েছে। পুলিশ প্রশাসনের একটি দল গড়ে ওঠা অস্থায়ী গরু-ছাগলের হাটটি পরিদর্শন শেষে কমিটিকে জায়গা ছেড়ে দেওয়ার নোটিশ দিয়েছে বলে জানিয়েছেন আমানতগঞ্জ থানার ওসি। জেলা প্রশাসক এস এম আরিফ-উর-রহমান বলেন, 'গণপূর্ত বিভাগ থেকে বিষয়টি জানানো হয়েছে। আমরা বিষয়টি খতিয়ে দেখছি।'
জানা গেছে, চরবাড়িয়ায় মৌজার ৯০৫ নম্বর খতিয়ানের এসএ ১৯টি দাগের বিপরীতে ৯ একর জমি গণপূর্ত বিভাগের। প্রায় ৪০ বছর ধরে তারা নিয়মিত রাজস্ব দিয়ে আসছিল ওই জমির।
চরবাড়িয়া ইউনিয়ন ভূমি সহকারী কর্মকর্তা মো. রফিকুল ইসলাম জানান, এসএ ২৬১ ও ২৬২ দাগে ৪০ শতাংশ নিয়ে দুটি পুকুর। এ ছাড়া আশপাশের এসএ ২৬৩ দাগে ৬০ শতাংশ নালা জমি রয়েছে। প্রায় দুই মাস আগে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন ওই এক একর জমি বালু ফেলে ভরাট করেন।
গণপূর্ত বিভাগের ওই দুটি পুকুরের পাড়েই ভূমিহীন হিসেবে অন্তত ১০টি পরিবার প্রায় ৮-১০ বছর ধরে বসবাস করে আসছিল। তাদের মধ্যে রিকশাচালক সেন্টু হাওলাদার, দিনমজুর আয়নাল হোসেন এবং কালাম হাওলাদার ওরফে কালাম বাবুর্চিও আছেন। তাঁরা কালের কণ্ঠকে জানান, দেড় মাস আগে পুকুর ভরাটের পর জাহাঙ্গীর লোকজন দিয়ে তাঁদের মারধর করে পুকুরের পাড় থেকে তাড়িয়ে দেন। বিষয়টি তাঁরা চরবাড়িয়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যানকে জানিয়েছিলেন।
ইউপি চেয়ারম্যান জিয়াউল ইসলাম সাবু মোবাইল ফোনে কালের কণ্ঠকে বলেন, গণপূর্তের জমি ভরাটের বিষয়টি তিনি দেখেছেন এবং সেখানকার কয়েকটি ভূমিহীন পরিবারকে উচ্ছেদের কথাও শুনেছেন। তিনি বলেন, ভূমিহীনরা বিষয়টি মৌখিকভাবে তাঁকে জানিয়েছেন।
চেয়ারম্যান আরো বলেন, জেলা প্রশাসনের কাছ থেকে অনুমতি নিয়ে সেখানে গরুরহাট করা হয়েছে। হাট পরিচালনার জন্য উপদেষ্টা কমিটি করা হয়েছে। সেই কমিটিতে তাঁকেও সদস্য রাখা হয়েছে বলে তিনি শুনেছেন।
এ বিষয়ে ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক জাহাঙ্গীর হোসেন বলেন, 'জমিটি একসময় ব্যক্তি মালিকানায় ছিল। ওই জমি গণপূর্ত বিভাগের নামে ইট খোলার জন্য অধিগ্রহণ করা হয়। কিন্তু মন্ত্রণালয় থেকে আমরা নিজেদের নামে ওই জমি রেকর্ড করিয়েছি।'
ক্ষমতাসীন দলের স্থানীয় এই নেতা বলেন, জেলা আওয়ামী লীগের প্রচার সম্পাদক সৈয়দ আনিছুর রহমানের নেতৃত্বে বালু ফেলে দুটি পুকুরসহ নিচু জমি বিক্রির উদ্দেশ্যে ভরাট করা হয়েছে। হাট পরিচালনার জন্য ১৭ জনের উপদেষ্টা কমিটিও করা হয়েছে। সেই কমিটির তালিকায় তাঁর নাম প্রথমেই রয়েছে।
পুকুর ভরাটের পর দখলদারদের উচ্ছেদের ব্যাপারে গণপূর্ত বিভাগ জেলা প্রশাসনের সহযোগিতা চেয়ে চিঠি পাঠায়। বিষয়টি টের পেয়ে জাহাঙ্গীর হোসেন ২৫ সেপ্টেম্বর তালতলী বাজারে অস্থায়ীভাবে গরু-ছাগলের হাট বসানোর অনুমতি চেয়ে জেলা প্রশাসকের কাছে আবেদন করেন।
বিধি অনুযায়ী সদর উপজেলা ভূমি অফিসের কানুনগো মো. ফজলুল হক মিয়া, দুই সার্ভেয়ার মো. জহিরুল হক ও মো. জাহাঙ্গীর হোসেন ১৯ অক্টোবর সরেজমিন পরিদর্শন করেন। তাঁরা প্রতিবেদনে জানান, যে দুটি পুকুরসহ নালাজমি বালু ফেলে ভরাট করা হয়েছে, তা গণপূর্ত বিভাগের। সেই জমিতে জাহাঙ্গীর হোসেন গরুরহাট করার উদ্যোগ নিয়েছেন। কিন্তু গণপূর্তের জমিতে গরুরহাট করার অনুমতি দেওয়া যায় না। ভূমি কর্মকর্তারা ওই জমির পাশের ৫৫ শতাংশ খাস জমিতে অস্থায়ী হাট বসানোর সুপারিশ করেন।
সহকারী কমিশনারের (ভূমি) অতিরিক্ত দায়িত্বে থাকা উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে সেই প্রতিবেদন ১৯ অক্টোবর পাঠানো হয়। পরের দিন উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. রাজা মিয়া সেই প্রতিবেদনের আলোকে জেলা প্রশাসককে এসএ ২৬১, ২৬২ ও ২৬৩ (গণপূর্তের জমি) দাগের জমিতে অস্থায়ী হাট বসানোর ব্যাপারে একটি সুপারিশ পাঠান। এতে বলা হয়, পরিদর্শক দল সম্ভাব্য ইজারামূল্য আট হাজার টাকা নির্ধারণ করেছে।
এ ব্যাপারে জানতে চাইলে উপজেলা নির্বাহী কর্মকর্তা কালের কণ্ঠকে বলেন, 'অফিস সহকারী ভুল করে ১ নম্বর খাস খতিয়ানের ২১৮, ২১৯ ও ২২৩ দাগের পরিবর্তে গণপূর্ত বিভাগের জমির (এসএ ২৬১, ২৬২ ও ২৬৩) বিবরণ উল্লেখ করেছেন। অনুমতির সুপারিশ করে আমিও ভুল করেছি।'
উপজেলা নির্বাহী কর্মকর্তা বলেন, এ ব্যাপারে গণপূর্ত বিভাগের চিঠি পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে। বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. আরেফুর রহমান বলেন, জমি ভরাটের কোনো অনুমতি কাউকে দেওয়া হয়নি। উল্টো বালু ভরাটের সময় তাদের নিষেধ করা হয়েছিল। নিষেধ অমান্য করে তারা তা ভরাট করছে।
নির্বাহী প্রকৌশলী আরো বলে, 'দখলকারদারদের উচ্ছেদ করতে জেলা প্রশাসকের কাছে চিঠি দেওয়া হয়েছে। কিন্তু উল্টো জেলা প্রশাসন আমাদের সেই ভরাট হওয়া জমি দখলদারদের অস্থায়ী গরুর হাট করার জন্য অনুমতি দিয়েছে।'
এ বিষয়ে স্থানীয় সরকার বিভাগের উপপরিচালকের দায়িত্বে থাকা অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. শহীদুল্লাহ বলেন, উপজেলা নির্বাহী কর্মকর্তার সুপারিশে অনুমোদন দেওয়া হয়েছে।
রেভিনিউ ডেপুটি কালেক্টর (আরডিসি) তরফদার মাহমুদুর রহমান বলেন, বরিশাল গণপূর্ত বিভাগের নির্বাহী প্রকৌশলী ২৫ অক্টোবর তাদের দখল হওয়া জমি উচ্ছেদের জন্য আবেদন করেছিলেন। সে অনুযায়ী অবৈধ দখলদারদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হচ্ছে।
ওই জমিতে জেলা প্রশাসন গরুর হাটের জন্য অনুমোদন দিয়েছে_বিষয়টি তাঁর জানা নেই বলে আরডিসি জানান।

No comments

Powered by Blogger.