ইউনেসকোর পূর্ণ সদস্য পদ পেল ফিলিস্তিন

শিক্ষা, বিজ্ঞান ও সংস্কৃতিবিষয়ক জাতিসংঘ সংস্থা ইউনেসকোর পূর্ণ সদস্য পদ পেয়েছে ফিলিস্তিন। গতকাল সোমবার অনুষ্ঠিত ভোটাভুটিতে প্যারিসভিত্তিক এ সংস্থার ১৭৩টি সদস্য দেশের মধ্যে ফিলিস্তিনের পক্ষে ভোট দিয়েছে ১০৭টি দেশ। বিপক্ষে পড়েছে ১৪ ভোট। ভোটদানে বিরত ছিল ৫২টি দেশ।স্বাধীন রাষ্ট্র হিসেবে জাতিসংঘের পূর্ণ সদস্য পদের জন্য আবেদনের পর ফিলিস্তিন গত সপ্তাহে ইউনেসকোর পূর্ণ সদস্য পদ পাওয়ার উদ্যোগ নেয়। যুক্তরাষ্ট্রের আপত্তি উপেক্ষা করেই এ পদক্ষেপ নেয় তারা। গত ২৩ সেপ্টেম্বর ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস জাতিসংঘের পূর্ণাঙ্গ সদস্য পদ চেয়ে আবেদন করেন। এরপর থেকেই তারা ইউনেসকোর পূর্ণ সদস্য হিসেবে যোগ দেওয়ার পথ খুঁজছিল।


বিশ্লেষকরা বলছেন, ইউনেসকোর পূর্ণ সদস্য পদ পাওয়ায় স্বাধীন রাষ্ট্রের স্বীকৃতির দাবির পক্ষে এক ধাপ এগিয়ে গেল ফিলিস্তিন। জাতিসংঘের পূর্ণ সদস্য পদ চেয়ে করা আবেদনের ওপর এ মাসে নিরাপত্তা পরিষদে ভোটাভুটি হতে পারে।
যুক্তরাষ্ট্র আগেই বলে রেখেছে, তারা নিরাপত্তা পরিষদে ফিলিস্তিনের আবেদনে ভেটো দেবে। আর জাতিসংঘের কোনো সংস্থা ফিলিস্তিনকে সদস্য পদ দিলে ওই সংস্থাকেও কোনো অর্থ সহায়তা দেওয়া হবে না। জাতিসংঘের বিভিন্ন সংস্থায় বছরে সাত কোটি ডলারেরও বেশি সহায়তা দেয় যুক্তরাষ্ট্র। সে হিসাবে ইউনেসকোর মোট বাজেটের ২০ শতাংশেরও বেশি আসে যুক্তরাষ্ট্রের কাছ থেকে।
যুক্তরাষ্ট্র, কানাডা ও জার্মানি ফিলিস্তিনের বিপক্ষে ভোট দেয়। পক্ষে ভোট দেয় ব্রাজিল, চীন, ভারত ও দক্ষিণ আফ্রিকা। ব্রিটেন ছিল নিরপেক্ষ অবস্থানে। সূত্র : রয়টার্স, বিবিসি।

No comments

Powered by Blogger.