পঞ্চদশ সংশোধনী মহাজোট সরকারের বিশ্বাসঘাতকতার প্রমাণ : আসম রব

জাতীয় সমাজতান্ত্রিক দলের (জেএসডি) সভাপতি আ স ম আবদুর রব বলেছেন, আওয়ামী লীগের অপশাসন থেকে দেশ, জাতি ও গণতন্ত্রকে রক্ষার জন্য তৃতীয় শক্তি গড়ে তুলতে হবে। পঞ্চদশ সংশোধনীর মাধ্যমে সমাজতন্ত্র, ধর্ম নিরপেক্ষতা, বাক-ব্যক্তিস্বাধীনতা, মৌলিক অধিকার তথা গণতন্ত্র, জাতীয়তাবাদ ও মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সরকারের বিশ্বাসঘাতকতাই প্রমাণিত হয়েছে। গতকাল দলের ৩৯তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে জাতীয় প্রেস ক্লাব মিলনায়তনে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতির ভাষণে তিনি এসব কথা বলেন।


এতে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন স্বাধীনতার ইশতেহার পাঠক শাজাহান সিরাজ, কৃষক শ্রমিক জনতা লীগ সভাপতি বঙ্গবীর আবদুল কাদের সিদ্দিকী বীরউত্তম, বিশিষ্ট রাজনীতিবিদ মাহমুদুর রহমান মান্না, জেএসডি সাধারণ সম্পাদক আবদুল মালেক রতন, গণমুখী চিকিত্সা আন্দোলনের অগ্রদূত ডা. জাফরুল্লাহ চৌধুরী, এম এ গোফরান, আতাউল করিম ফারুক, বিশিষ্ট গীতিকার শহিদুল্লা ফরায়জী প্রমুখ
আ স ম আবদুর রব বলেন, বর্তমান দুরাবস্থা থেকে উত্তরণের জন্য দেশে প্রাদেশিক ব্যবস্থা, দ্বি-কক্ষ বিশিষ্ট পার্লামেন্ট, শক্তিশালী ও স্বশাসিত স্থানীয় সরকারসহ পার্লামেন্টের উচ্চকক্ষ গঠন করে সেখান থেকে নির্বাচনকালীন সময়ের জন্য তত্ত্বাবধায়ক সরকার গঠনের বিধান করতে হবে। এর জন্য প্রয়োজন তৃতীয় রাজনৈতিক শক্তি ও নতুন সংবিধান। তিনি বলেন, নারায়ণগঞ্জের নির্বাচনই প্রমাণ করেছে দলীয় সরকারের অধীনে নির্বাচন কমিশনের পক্ষে স্বাধীনভাবে কাজ করা সম্ভব নয়।
তিনি আরও বলেন, মুক্তিযুদ্ধের চেতনা ও আকাঙ্ক্ষানুযায়ী- ‘বিপ্লবী’ জাতীয় সরকার গঠন না করে একক দলীয় সরকার গঠন করায় স্ব্বমহিমায় মহিমান্ব্বিত মহান নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবের সঙ্গে আদর্শ ও জাতীয় স্বার্থে মত পার্থক্য হওয়ায় মুক্তিযুদ্ধের সংগঠকরাই মুক্তিযুদ্ধের স্ব্বপ্ন-চেতনা ও আকাঙ্ক্ষা বাস্তবায়নে শোষণমুক্ত সমাজ গঠনের অঙ্গিকার নিয়ে ১৯৭২ সালের ৩১শে অক্টোবর ‘জেএসডি’ গঠন করি। আজও আমরা সে চেতনা বাস্তবায়নের জন্য জেএসডি’র ১০ দফা নিয়ে আন্দোলন সংগ্রাম চালিয়ে যাচ্ছি। তিনি তৃতীয় রাজনৈতিক শক্তি গঠন ও নতুন সংবিধান প্রণয়নে ঐক্যবদ্ধভাবে এগিয়ে আসার জন্য সবার প্রতি উদাত্ত আহ্বান জানান।
আবদুল মালেক রতন বলেন, দীর্ঘদিন যাবত আমরা চিরায়ত পুঁজিবাদী ব্যবস্থার শোষণ ও বৈষম্যের বিরুদ্ধে সংগ্রাম করেছি। বর্তমানে এ সংগ্রাম পুঁজিবাদের কেন্দ্রবিন্দু আমেরিকার ওয়ার্ল্ড স্ট্র্রীট থেকে শুরু করে সারা দুনিয়ার দুই হাজারেরও অধিক শহরে ছড়িয়ে পড়েছে। অর্থনীতি ও রাষ্ট্র পরিচালনার সব ক্ষেত্রে শ্রমশক্তি, জ্ঞান ও দক্ষতার অধিকারী জনগোষ্ঠীর অংশীদারিত্ব নিশ্চিত করে একটি নিউ স্যোসালিস্ট বিশ্বব্যবস্থা প্রতিষ্ঠার মধ্যেই বর্তমান আন্দোলন সফল পরিণতি লাভ করতে পারে। চলমান সংগ্রামকে এ রাজনৈতিক রূপ দেয়ার জন্য আজ বাংলাদেশসহ পৃথিবীর সব প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

No comments

Powered by Blogger.