জ্যোতি বসুর অবস্থার ফের অবনতি- শয্যাপাশে দেবগৌড়া

ভারতের প্রবীণ কমিউনিস্ট নেতা জ্যোতি বসুর অবস্থার অবনতি হওয়ায় শুক্রবার সকাল থেকে তাঁকে আবার কৃত্রিমভাবে শ্বাসপ্রশ্বাস দেয়া হচ্ছে। অবস্থার কিছুটা উন্নতি হওয়ায় বৃহস্পতিবার বিকেলে ৯৫ বছর বয়সী এ রাজনীতিক নিজেই শ্বাস নিতে পারছিলেন।


তবে শুক্রবার সকাল থেকে আবার তাঁকে কৃত্রিমভাবে শ্বাস-প্রশ্বাস দেয়া হচ্ছে বলে জানিয়েছে বার্তা সংস্থা পিটিআই। নিউমোনিয়ায় আক্রানত্ম হয়ে পশ্চিমবঙ্গের সাবেক মুখ্যমন্ত্রী গত শুক্রবার থেকে কলকাতার এএমআরআই হাসপাতালে চিকিৎসাধীন। একটি মেডিক্যাল বোর্ডের অধীনে তাঁর চিকিৎসা চলছে।
মেডিক্যাল বোর্ডের সদস্য সুসরম্নথ ব্যানার্জি শুক্রবার সাংবাদিকদের বলেন, বর্তমানে তাঁকে যে সব ওষুধ দেয়া হচ্ছে তা সঠিকভাবে কাজ করছে কি না সে জন্য একটি টেস্ট করা হচ্ছে। জ্যোতি বসুকে দেখতে প্রধানমন্ত্রী মনমোহন সিং বৃহস্পতিবার হাসপাতালে যান। অসুস্থ সিপিএম নেতার পাশে দেড় ঘণ্টা ছিলেন তিনি।
এদিকে এর আগে সংবাদ মাধ্যমের খবরে বলা হয়, ভারতের সাবেক প্রধানমন্ত্রী এইচডি দেবগৌড়া শুক্রবার কলকাতার একটি প্রাইভেট হাসপাতালে চিকিৎসাধীন জ্যোতি বসুকে দেখতে যান। এ সময় তিনি দেবগৌড়ার কথায় সাড়া দেন।
দেবগৌড়া সল্ট লেকের আমরি হাসপাতালের বাইরে সাংবাদিকদের জানান, 'আগের চেয়ে তাঁর অবস্থা কিছুটা ভাল। আমরা তাঁর সঙ্গে কথা বলার চেষ্টা করলে তিনি হাত তুলে সাড়া দেন। এতে বোঝা যায় তার মসত্মিষ্ক সঠিকভাবে কাজ করছে।'
সাবেক প্রধানমন্ত্রী বলেন, বাসত্মবিক অর্থে তাঁর অবস্থার সামান্যই উন্নতি হয়েছে। তবে তিনি স্বীকার করেন, বয়সটাই উদ্বেগের বিষয়। প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পেছনে সিপিআই (এম)-এর সমর্থনের কথা দেবগৌড়া কৃতজ্ঞচিত্তে স্বীকার করে বলেন, ১৯৯৬ সালে লোকসভা নির্বাচনে কোন দল একক সংখ্যাগরিষ্ঠতা অর্জন না করায় এক রাজনৈতিক অনিশ্চয়তার সৃষ্টি হয়েছিল। দেবগৌড়া বলেন, আমরা সকলে তাঁকে প্রধানমন্ত্রী বানানোর চেষ্টা করেছিলাম। কিন্তু তিনি দায়িত্ব আমার কাঁধে তুলে দিয়েছিলেন। তিনি একাই আমাকে প্রধানমন্ত্রী করেছিলেন। তিনি আরও বলেন, চিরজীবন জ্যোতিবসুর ত্যাগের প্রতি সম্মান দেখানো আমার কর্তব্য। খবর বিডিনিউজ ২৪ ডটকম/বাসস/ এনডিটিভি অনলাইন।

No comments

Powered by Blogger.