সন্ত্রাস দমনের অঙ্গীকার বাস্তবায়নের নিশ্চয়তা দিলেন হিনা-কৃষ্ণ

সন্ত্রাসবাদ দমনে দেওয়া অঙ্গীকার দৃঢ়ভাবে পালন করা হবে বলে নিশ্চিত করল ভারত ও পাকিস্তান। গতকাল শনিবার পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণর সঙ্গে বৈঠক করেন পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানি খার। বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে এ অঙ্গীকার ব্যক্ত করেন তাঁরা।


এই দিন ভিসা প্রক্রিয়া উদারিকরণের ব্যাপারেও দুই দেশের মধ্যে এক চুক্তি হয়েছে।
গতকাল বৈঠক শেষে যৌথ সংবাদ সম্মেলনে হিনা বলেন, 'ভারতের সঙ্গে সম্পর্ক সুদূরপ্রসারী করার বিষয়ে পাকিস্তান অত্যন্ত আগ্রহী। ভারত-পাকিস্তানের উচিত আলোচনা ফলপ্রসূ করা। প্রতিবেশীর সঙ্গে সম্পর্কোন্নয়নের কোনো সুযোগই হেলায় হারাতে চায় না পাকিস্তান। সব সমস্যার সমাধানের জন্য আমাদের নেতিবাচক মনোভাব ঝেড়ে ইতিবাচক মনোভাব তৈরি করতে হবে। বিগত সময়ের সব খারাপ বিষয় ভুলে নুতন করে এগিয়ে যেতে চাই আমরা।'
পাকিস্তানের রাজধানী ইসলামাবাদে অনুষ্ঠিত বৈঠকে প্রধান আলোচ্য বিষয় ছিল সন্ত্রাস দমন। তবে শান্তি আলোচনা, বাণিজ্য ও সীমান্ত ইস্যুতেও দুই নেতা আলোচনা করেন। আলোচনা শেষে ভিসা বিষয়ে চুক্তি করেন। এ চুক্তি অনুযায়ী, পর্যটক দল এবং তীর্থযাত্রীদের ভিসা চালু করা হয়েছে।
গতকাল প্রথমে কৃষ্ণ ও হিনা একান্ত বৈঠক করেন। বৈঠকে অন্য কেউ উপস্থিত ছিলেন না। এরপর দুই দেশের প্রতিনিধি পর্যায়ের বৈঠক হয়। এতে দুই দেশের পররাষ্ট্রসচিব জলিল আব্বাস জিলানি ও রঞ্জন মাথাই উপস্থিত ছিলেন। এ ছাড়া গতকাল বিকেলে দুই মন্ত্রী যৌথ কমিশনের বৈঠকে অংশ নেন। বৈঠক শেষে দুই দেশের মধ্যে ভিসামুক্ত চলাচল এবং জম্মু ও কাশ্মীরের আস্থা নির্মাণ কর্মসূচি নিয়ে চুক্তির ঘোষণা আসতে পারে বলে জানান কর্মকর্তারা।
এর আগে ভারতের কর্মকর্তারা জানিয়েছিলেন, পররাষ্ট্রমন্ত্রী কৃষ্ণ আলোচনায় জঙ্গিবাদ দমনের বিষয়টি বেশি গুরুত্ব দেবেন। এ ছাড়া ২৬/১১ মামলার বিচার কাজের ধীরগতির বিষয়টি আলোচনা করবেন।
বৈঠকের এক সূত্র এনডিটিভিকে জানিয়েছে, দুই দেশের মধ্যে বাণিজ্য বৃদ্ধি, যৌথভাবে পর্যটন খাতের উন্নয়ন, যোগাযোগ সহজতর করা এবং মাল্টিপল এন্ট্রি ভিসা (একাধিকবার আসা-যাওয়ার ভিসা) নিয়ে আলোচনা করেছেন। নতুন ভিসা চুক্তি সই হলে, দুই দেশের লোকজনই উপকৃত হবেন। এর ফলে তারা মাল্টিপল ভিসা এবং ছয়টি নগরীতে ব্যবসায়ীরা ভিসামুক্ত যাতায়াত করার সুবিধা পাবেন। ব্যবসায়ীরা ছয়টি নগরীতে যাওয়ার সুযোগ পাবেন। গত দুই বছরের মধ্যে কৃষ্ণর এটা দ্বিতীয়বার পাকিস্তান সফর। তিন দিনের সফরে গত শুক্রবার বিকেলে ইসলামাবাদ পেঁৗছান তিনি। তিনি ইতিমধ্যে পাকিস্তানের প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ এবং প্রধান প্রধান দলগুলোর নেতাদের সঙ্গে বৈঠক করেছেন। সূত্র : ডন, এনডিটিভি, পিটিআই।

No comments

Powered by Blogger.