জেনে রাখুন

পুলিশ কি কোনো ব্যক্তিকে যথাযথভাবে অবহিত না করে তাঁর বাসায় তল্লাশি এবং জিনিসপত্র জব্দ করতে পারে?
শুধু বিশেষ বিশেষ ক্ষেত্রে পুলিশ এটা করতে পারে। যদি পুলিশ জিজ্ঞাসাবাদের উদ্দেশ্যে কোনো ব্যক্তির বাসায় প্রবেশ করতে চায়, তবে তাঁর অনুমতি নিতে হবে।


কিন্তু পুলিশের কাছে যদি নির্ভরযোগ্য প্রমাণ থাকে যে কেউ কোনো সন্দেহভাজন ব্যক্তি বা অপরাধীকে লুকানোর চেষ্টা করছে, অথবা তাঁর কাছে যদি চুরি করা সম্পদ, জাল মুদ্রা, জাল দলিল ও অবৈধ অস্ত্র থাকে—তা হলে পুলিশ একজন ম্যাজিস্ট্রেটের কাছ থেকে সার্চ ওয়ারেন্ট (তল্লাশি পরোয়ানা) নিয়ে তাঁর বাড়িতে প্রবেশ করতে পারে। কিন্তু সন্দেহভাজন ব্যক্তি, অপরাধী বা অবৈধ বস্তু দ্রুত জব্দ না করলে পালানোর, হারানোর বা বিনষ্টের ভয় থাকে, তা হলেই পুলিশ কোনো ধরনের ওয়ারেন্ট ছাড়াই যেকোনো ব্যক্তির বাসায় প্রবেশ করতে পারে।

এর অর্থ কি এই, পুলিশ যে কারও বাসায় প্রবেশ করতে পারে এবং জিনিসপত্র জব্দ করতে পারে?
না। এটা বিশেষ ক্ষেত্রে কেবল জরুরি হলেই করতে পারে। যেমন—যদি এ রকম কোনো আশঙ্কা থাকে যে একজন সন্দেহভাজন ব্যক্তি পালিয়ে যেতে পারে অথবা প্রমাণাদি নষ্ট হয়ে যেতে পারে, তা হলেই কোনো ওয়ারেন্ট বা পরোয়না ছাড়া পুলিশ কারও বাসায় প্রবেশ করতে পারে।

প্রয়োজন হলে কেউ কি পুলিশের সাহায্য চাইতে পারে?
পুলিশকে অনেক ধরনের দায়িত্ব পালন করতে হয় এবং তাদের সংখ্যাও পর্যাপ্ত নয়। কাজেই ছোটখাটো কোনো বিষয়ের জন্য সব সময় পুলিশের সাহায্য চাওয়া উচিত নয়। কিন্তু কেউ যখন কোনো বড় সমস্যায় পড়েন, অর্থাৎ গুরুতর অপরাধের শিকার হতে যান—তখন তিনি পুলিশের সাহায্য চাইতে পারেন। কোনো গুরুতর অপরাধ, যেমন—হত্যা, ধর্ষণ, দাঙ্গা, ব্যাপক ভাঙচুর ও ধ্বংসাত্মক কর্মকাণ্ড, ডাকাতি, দস্যুতা, আইনশৃঙ্খলার ব্যাপক অবনতি প্রভৃতি ঘটেছে বা ঘটতে যাচ্ছে, তখন পুলিশের সহায়তা কামনা করা যায় এবং সে ক্ষেত্রে পুলিশেরও দায়িত্ব দ্রুততম সময়ে সাড়া দেওয়া।
গ্রন্থনা-নাঈমা আমিন
সূত্র:পুলিশ সম্পর্কে ১০১ প্রশ্নোত্তর। কমনওয়েলথ হিউম্যান রাইটস
ইনিশিয়েটিভ, ব্লাস্ট ও নাগরিক উদ্যোগ প্রকাশনা

No comments

Powered by Blogger.