এইচএসসির পর বিভাগ পরিবর্তনে করণীয়

স্কুল, কলেজের পর বিশ্ববিদ্যালয়। এইচএসসির পর অলসভাবে সময় না কাটিয়ে নিজেকে ভবিষ্যতের কঠিন সময়ের জন্য প্রস্তুত করার এখনই সময়। বিশ্ববিদ্যালয় জীবন যে কোন শিক্ষার্থীর জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ সময়। স্কুল ও কলেজ জীবনের পর এখান থেকেই শুরু হয় ক্যারিয়ার গঠনের স্বপ্নপথের যাত্রা।


বিশ্ববিদ্যালয়ে পা দেয়া শিক্ষার্থীদের অনেকেরই জানা নেই কিছু বিষয়। বিশ্ববিদ্যালয়ে ভর্তির পর অনেকেরই চিন্তা থাকে কিভাবে প্রথম সেমিস্টারে ভাল রেজাল্ট করা যাবে? প্রথমেই শিক্ষার্থীকে বুঝতে হবে; বিগত সময়ে পড়ে আসা শিক্ষা প্রতিষ্ঠানের তুলনায় বিশ্ববিদ্যালয় অনেক বড় শিক্ষাক্ষেত্র। বিষয়ের পাশাপাশি ব্যবহারগত দিকটাও সম্পূর্ণ ভিন্নরকম। এমনকি শিক্ষার্থীদের কাছে শিক্ষকের প্রত্যাশার রকমটাও অন্যরকম। শিক্ষাদান ও গ্রহণের প্রক্রিয়াটাও ভিন্ন। প্রেক্ষিত বিবেচনায় প্রয়োজন শিক্ষার্থীর অতিরিক্ত আগ্রহ ও মনোযোগ। নিয়মতান্ত্রিকতা ও কাজের সময়কে পরিপূর্ণভাবে ব্যবহার করতে পারা কলেজ পর্যায়ের মেধাবী শিক্ষার্থীদের ভাল রেজাল্টের মূলমন্ত্র। এতে বিশ্ববিদ্যালয়ে সফল হওয়া যাবে। এটা ভাবলে ভুল হবে! এখানে প্রতিযোগিতা বেশি। সেই সঙ্গে মেধাবী মুখের সমাবেশও আগের চেয়ে বেশি। তবে এটাও ঠিক, স্কুল ও কলেজের তুলনায় এ পর্যায়ে ভাল ফল করা বেশ সহজও। তবে এজন্য প্রয়োজন-ক্লাসে মনোযোগী হওয়া, সঠিক বিষয়ে আগ্রহ থাকা, বিষয়টি বোঝার সামর্থ্য অর্জন, ক্লাসে পড়ার আগে লেকচার দেখে নেয়া কিংবা পড়ানোর পর শিক্ষকদের সঙ্গে আলোচনা করা। ফলে বিষয়টির ক্রতি অস্পষ্টতা কেটে যাবে। আজকের ক্লাসে পড়াটা কালকের জন্য ফেলে না রাখা, নিয়মিত ক্লাস করা, ক্লাসে মনোযোগী থাকা আর পঠিত বিষয়টি সম্পূর্ণ বুঝতে পারার সদিচ্ছা থাকা খুবই গুরুত্বপূর্ণ। বাসায় এসে মূল বইটা পড়ে মিলিয়ে নিতে হবে ক্লাসে পড়ানোর বিষয়টি। এ চর্চা শিক্ষার্থীকে এগিয়ে রাখবে বহুগুণ। ভাল গ্রেড কিংবা ফল নির্ভর করে সার্বিক পড়ালেখার পারফরমেন্সের ওপর। তাই শুরু থেকে ভাল ফলের ধারাবাহিকতা রক্ষা করতে হবে।
ব্যাপকতা বিজ্ঞানে
বিজ্ঞান নিয়ে পড়তে ইচ্ছুক শিক্ষার্থীদের ভাল যুক্তিবাদী সামর্থ্য থাকা চাই। ইঞ্জিনিয়ারিং কিংবা বায়োলজিক্যাল সায়েন্সে অনেক ক্ষেত্রে তত্ত্বীয় বিষয়ের পাশাপাশি পঠিত বিষয়ের ব্যবহারিক হিসেবে প্রজেক্ট বা এ্যাসাইনমেন্ট থাকে। সেখানে তত্ত্বীয় জ্ঞানের ব্যবহারিক প্রয়োগ ঘটাতে হবে। প্রজেক্ট বা এ্যাসাইনমেন্টের ক্ষেত্রে প্রথমেই ভাবতে হবে শুরুটা কিভাবে হবে, কতটা সময়ের প্রয়োজন হবে কিংবা কিভাবে তথ্যবহুল ও আকর্ষণীয়ভাবে তা উপস্থাপন করা যাবে। উপস্থাপনার কৌশল নিজেকেই ঠিক করতে হবে। কৌশলপত্রে তথ্যসূত্রে উল্লেখ করতে ভুলবেন না যেন।
এতে গ্রহণযোগ্যতা বাড়বে বৈ কমবে না। বিষয়টি শিক্ষার্থী কতটা মনোযোগসহ করেছে তা প্রমাণিত হয় এতে। কর্মকৌশলের গুরুত্ব বোঝাতে ইতোমধ্যে সংশ্লিষ্ট বিষয়ে কি কাজ হয়েছে তা উল্লেখ করতে হবে। দলগত প্রজেক্ট কিংবা এ্যাসাইনমেন্ট শিক্ষকদের সামনে উপস্থাপনার ক্ষেত্রে দলের সবচেয়ে কুশলী ও মেধাবী শিক্ষার্থীকে সুযোগ দিতে হবে।
মনোযোগিতা মানবিকে

মানবিকের বিষয়সমূহের বৈচিত্র্য ও পরিধি ব্যাপক। এ বিষয়ের শিক্ষার্থীদের স্মৃতিশক্তি ভাল হওয়া দরকার। মানবিকের শিক্ষার্থীদের সাফল্যের নেপথ্যে বোঝার সক্ষমতার বড় ভূমিকা রয়েছে। নির্বাচিত বিষয়টিতে কি কি আছে এ ব্যাপারে ভালভাবে জানতে হবে। এক্ষেত্রে বিষয়ে মনোযোগ কেন্দ্রীভূত করতে হবে পূর্ণমাত্রায়। বিষয় নিয়ে ভাবতে হবে নিজেকেই। শিক্ষক শুধু জানতে চাইবেন কী বুঝলে বা জানলে।
মানবিক সংশ্লিষ্ট বিষয়সমূহে সাফল্য পেতে শিক্ষার্থীদের বেশি পরিশ্রম করতে হবে। এজন্য বেশি করে লেখার চর্চা নিজেকেই করতে হবে। এক্ষেত্রে ধৈর্যটাও খুবই প্রয়োজন।
বাণিজ্যে ব্যবসায় শিক্ষা
বর্তমান সময়ের চাহিদাসম্পন্ন বিষয় ব্যবসায় শিক্ষা। কেননা এ বিষয়ে পড়ালেখা করে দ্রুত কর্মক্ষেত্রে প্রবেশ করা যায়। প্রতিযোগিতামূলক বাজারে নিজেকে মূল্যায়ন করা যায় সহজে। ফিন্যান্স, হিউম্যান রিসোর্স, মার্কেটিং, অপারেশন কিংবা ইনফরমেশন ম্যানেজমেন্ট সিস্টেম প্রভৃতি বিষয় ব্যবসায় শিক্ষায় ব্যাপকভাবে পড়ানো হয়। এগুলো ভাল করে বুঝতে হবে এবং প্রয়োগ ঘটাতে হবে। বিশ্ববিদ্যালয়ে শিক্ষা মাধ্যম ইংরেজী। বিশেষ করে ব্যবসায় শিক্ষায়। এ জন্য শিক্ষার্থীকে ইংরেজী বলা ও লেখায় দক্ষ হতে হবে। রিপোর্ট লেখা ও উপস্থাপনা করা ব্যবসায় শিক্ষার অন্যতম অনুষঙ্গ। লেখার পাশাপাশি উপস্থাপন কৌশলও ঠিক করতে হবে। টার্মপেপারের ব্যাপারেও এ বিভাগের শিক্ষার্থীদের সচেতন থাকতে হবে। যা অনেকটা গবেষণাধর্মী হয়ে থাকে। এতে তথ্যের যথাযথ উপস্থাপনার পাশাপাশি তথ্যসমূহের সবিশেষ উল্লেখ থাকতে হবে।
পড়ালেখার পাশাপাশি অন্য ভুবনে
প্রতিযোগিতার এ যুগে শুধু পড়ালেখা একজন শিক্ষার্থীর জন্য যথেষ্ট নয়; প্রয়োজন সহশিক্ষার। বিশ্ববিদ্যালয় প্রাঙ্গণে একজন শিক্ষার্থীর সুযোগ রয়েছে সরব পদচারণার। এ সুযোগ কাজে লাগাতে হবে পূর্ণমাত্রায়। এ লক্ষ্যে বিশ্ববিদ্যালয়ে গড়ে উঠেছে বিভিন্ন ক্লাব, যেমন- বিতর্ক, নাটক, সায়েন্স, নেচার, কুইজ প্রভৃতি ক্লাব। এগুলোতে সক্রিয় অংশগ্রহণের ফলে শিক্ষার্থীর মধ্যে গড়ে ওঠে নেতৃত্বদানের যোগ্যতা ও সাংগঠনিক দক্ষতা। প্রতিযোগিতামূলক কর্মবাজারে নিয়োগদাতা পাঠ্য বিষয়ে ভাল ফলের পাশাপাশি সহশিক্ষা কার্যক্রমে সক্রিয় ও দক্ষ শিক্ষার্থী চায়। এ কার্যক্রমগুলো শিক্ষার্থীর আত্মবিশ্বাস বৃদ্ধি ও ব্যক্তিত্ব বিকাশে সহায়ক ভূমিকা পালন করে।
বিশ্ববিদ্যালয়ে ভর্তি হবার পর করণীয়
0 সব সময় ক্লাস করতে হবে। ফাঁকি দেয়া চলবে না একদম।
0 সর্বদা বিষয়ভিত্তিক আলাদা আলাদা ফাইলে নোটগুলো সুন্দর করে গুছিয়ে রাখতে হবে।
0 বিষয় নির্বাচনের আগে জেনে নিতে হবে বিষয় সংশ্লিষ্ট শিক্ষকদের কাছ থেকে।
0 হাতে সময় নিয়ে এ্যাসাইনমেন্ট, টার্মপেপার ও প্রজেক্ট তৈরি করতে হবে। তাড়াহুড়া করা যাবে না।
0 ক্লাসনোটের লেকচারশীট সমৃদ্ধ করার জন্য মূল বইয়ের সঙ্গে সম্পৃক্ত থাকা জরুরী।
0 বিষয় সংশ্লিষ্ট যে কোন বিষয়ে বুঝতে না পারলে কোর্স শিক্ষকের কাছ থেকে জেনে নিতে হবে।
0 আত্মোন্নয়নের জন্য নিজেকে যুক্ত করতে হবে সহশিক্ষা কার্যক্রমের সঙ্গে।
ক্যাম্পাস প্রতিবেদক

No comments

Powered by Blogger.