পবিত্র কোরআনের আলো-ইহুদিরা নিজেদের পরিবর্তন করে ফেলেছে

৭৮. ওয়া মিনহুম উম্মিয়্যিইউ-না লা-ইয়া'লামুনাল-কিতাবা ইল্লা আমা-নিয়্যা ওয়া ইন হুম ইল্লা ইয়াজুন্নুন।
৭৯. ফাওয়াইলুল লিল্লাজি-না ইয়াকতুবু-নাল কিতা-বা বিআইদি-হিম; ছুম্মা ইয়াক্বু-লু-না হা-জা মিন ই'নদিল্লাহি লিয়াশতারু-বিহি ছামানান ক্বালি-লান; ফাওয়াইলুল লাহুম মিম্মা-কাতাবাত আইদি-হিম ওয়া ওয়াইলুল লাহুম মিম্মা-ইয়াকছিবুন।
৮০. ওয়া ক্বালু-লান-তামাছ্ছানান্না-রু ইল্লা-আইয়্যামাম্ মা'দু-দাতান; ক্বুল আত্তাখাজতুম ই'নদাল্লাহি আ'হদান, ফালাইঁউখলিফাল্লাহু আ'দাহু- আম্ তাক্বু-লু-না আ'লাল্লাহি মা-লা-তা'লামু-ন।
[সুরা বাকারা, আয়াত ৭৮-৮০]

অনুবাদ
৭৮. এদের আরেকটি দল যারা নিরক্ষর, এরা আল্লাহর কিতাব সম্পর্কে কিছুই জানে না; বরং তারা একে নিছক (কাল্পনিক) ধ্যান-ধারণা মনে করে; এরা শুধু অমূলক ধারণাই পোষণ করে থাকে।
৭৯. সেসব লোকের জন্য ধ্বংস অনিবার্য, যারা নিজে নিজে কিতাব লিখে নেয় এবং বলে যে এগুলো আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ হয়েছে; এদের উদ্দেশ্য হচ্ছে যেন তা দিয়ে তারা কিছু স্বার্থ হাসিল করে নিতে পারে, অতঃপর তাদের হাত যা কিছু রচনা করেছে তার জন্য তাদের ধ্বংস ও দুর্ভোগ রয়েছে_যা কিছু তারা উপার্জন করেছে তার জন্যও তাদের দুর্ভোগ রয়েছে।
৮০. এরা বলে, জাহান্নামের আগুন কখনোই আমাদের স্পর্শ করবে না, যদি করেও তা হবে নির্দিষ্ট কয়েকটা দিনের জন্য মাত্র; (হে নবী) আপনি বলে দিন, তোমরা কি আল্লাহর কাছ থেকে কোনো প্রতিশ্রুতি আদায় করে নিয়েছ? আল্লাহ তায়ালার যা প্রতিশ্রুতি তা তিনি কখনোই ভঙ্গ করেন না। তোমরা জেনে-বুঝেই আল্লাহ সম্পর্কে এমন সব কথা বলে বেড়াচ্ছ (যা ঠিক নয় এবং) যা তোমরা নিজেরাই জান না।

ব্যাখ্যা
বনি ইসরাইলদের বিশ্বাস ও আচরণ সম্পর্কে এখানে আরো কিছু কথা বলা হয়েছে। এখানে তাদের ব্যাপারে একটা গুরুত্বপূর্ণ যুক্তি খণ্ডন করা হয়েছে। বনি ইসরাইলরা নিজেদের আল্লাহর প্রতি ইমানদার মনে করে, তাদের তাওরাত ও জাবুর কিতাব যে আল্লাহর পক্ষ থেকে এসেছিল এ কথা সঠিক, তাদের নবী হজরত মুসা (আ.), হজরত দাউদ (আ.)সহ আরো অনেকেই যে আল্লাহ প্রেরিত নবী, এ কথাও সত্য। কিন্তু ইসলামের নবী হজরত মুহাম্মদ (সা.)-এর আগমনের পর এবং কোরআন নাজিল শুরু হওয়ার পর সেগুলো বাতিল হয়ে গেছে। বাতিল কেন হয়েছে, এর কারণ ওখানে আল্লাহ তায়ালা সুস্পষ্টভাবে বর্ণনা করেছেন। বাতিল হওয়ার কারণ হলো, তারা তাদের ওপর নাজিলকৃত আল্লাহর গ্রন্থগুলো নিজেদের খেয়ালখুশিমতো পরিবর্তন করে ফেলেছে। তারা নিজেরা নিজ হাতে কিতাব লিখেছে এবং বলেছে, এগুলো আল্লাহর পক্ষ থেকে নাজিল হয়েছে। তারা কেন এমন করেছে তা-ও এখানে পরিষ্কারভাবে বর্ণনা করা হয়েছে। বলা হয়েছে, নিজেদের স্বার্থ হাসিলের জন্য তারা এসব করেছে। প্রথমোক্ত আয়াতে বলা হয়েছে, ইহুদিদের মধ্যে যারা নিরক্ষর তারা বিশ্বাস করে, কিতাবগুলো খেয়ালখুশির ব্যাপার। তারা আল্লাহর কিতাব সম্পর্কে কেবল অমূলক ধারণাই পোষণ করে।
৮০ নম্বর আয়াতে যা বর্ণনা করা হয়েছে এর মর্মার্থ হলো_ইহুদিরা নিজেদের ইমানদার মনে করে এবং এ কারণেই বিশ্বাস করে যে দোজখের আগুন তাদের স্পর্শ করবে না, আর যদি কোনো অপরাধের জন্য তা করেও, তবে তা অল্প সময়ের জন্য। এটা আল্লাহর কিতাব থেকে পাওয়া বিশ্বাসেরই অংশ। ইসলামের বিশ্বাসও এটাই যে মুমিনরা কোনো কারণে দোজখে নিপতিত হলেও শেষ পর্যন্ত তারা মুক্তি পাবে। কিন্তু ইহুদিরা বুঝতে পারছে না যে তারা নিজেদের প্রকৃত কিতাব তথা আল্লাহ প্রেরিত তাওরাত থেকেই বিচ্যুত হয়ে গেছে। তারা নিজেদের কিতাবের ভেতরেই বিপুল পরিমাণ বিভ্রান্তি সৃষ্টি করে বিভ্রান্তিতে নিপতিত হয়ে আছে; তারা মুমিন নয়।
গ্রন্থনা : মাওলানা হোসেন আলী

No comments

Powered by Blogger.