গ্যালারির তারা

শুধুই টেনিসের টানে নয়, তাঁদের গ্যালারিতে ছুটে আসার অন্য কারণও আছে। তাঁরা কেউ টেনিস তারকার স্ত্রী, কেউ বা হবু জীবনসঙ্গিনী। ইউএস ওপেনের গ্যালারি আলো করা তারকাদের স্ত্রী-বান্ধবীদের নিয়ে এ আয়োজন


মিরকা ভাব্রিনেচ
রজার ফেদেরারের স্ত্রী
রজার ফেদেরার সম্পর্কে কিছু জানতে চান? সুইস তারকা যদি একান্তই মুখ না খোলেন চলে যান মিরকার কাছে। একটা না একটা উত্তর পেয়েই যাবেন। মিডিয়াকে সামলাতে পটু ফেদেরারের জীবনসঙ্গিনী। আসলে বিয়ের আগে মিরকা ফেদেরারেরই মিডিয়া ম্যানেজার হিসেবে কাজ করেছেন। আর তারও আগে পরিচয় ফেদেরারের সঙ্গে, সুইজারল্যান্ডের হয়ে সিডনি অলিম্পিকে খেলতে গিয়ে। পারতপক্ষে ফেদেরার সঙ্গ মিস করেন না মিরকা। গ্র্যান্ড স্লাম টুর্নামেন্ট তো বটেই, এটিপি ট্যুরের টুর্নামেন্টেও ফেদেরারের সফরসঙ্গী হন দুই সন্তানের জননী মিরকা।

ইয়েলেনা রিস্টিক
জোকোভিচের বান্ধবী
মিরকা কিংবা সিয়ার্সের মতো অতটা সপ্রতিভ নন। তবে হবু জীবনসঙ্গীর তারকাখ্যাতিটা ভালোই উপভোগ করেন ইয়েলেনা রিস্টিক। গত বছর হ্যালো সাময়িকীর সার্বিয়ান সংস্করণে প্রচ্ছদের মডেল হয়েছিলেন জোকোভিচকে নিয়ে। খুব গোছানো স্বভাবের রিস্টিক। জোকোভিচের কখন কী দরকার, কখন কী করতে হবে, তিনিই নাকি ঠিক করে দেন। অর্থনীতিতে উচ্চতর ডিগ্রি নেওয়া রিস্টিক উচ্চমাধ্যমিকে পড়ার সময় থেকেই প্রেম করছেন জোকোভিচের সঙ্গে। শুরুর দিকে আড়ালে আবড়ালে থাকলেও সাম্প্রতিক কয়েক বছর থেকে জোকোভিচের খেলায় তিনিও গ্যালারিতে নিয়মিত।

কিম সিয়ার্স
অ্যান্ডি মারের বান্ধবী
পছন্দের মানুষটিকে কিম সিয়ার্স অনুসরণ করেন মিরকা ভাব্রিনেচের মতোই। মারের খেলায় গ্যালারিতে নিয়মিতই দেখা যায় তাঁকে। হয়তো চুলে হাত বোলাচ্ছেন, নয়তো গল্প করছেন পাশে বসা হবু শাশুড়ি জুডি মারে কিংবা অন্য কারও সঙ্গে। কোর্টের বাইরেও মারের ছায়াসঙ্গী সিয়ার্স। শোনা যায়, গোসলের পর অ্যান্ডি মারের চুলও নাকি আঁচড়ে দেন। এখনো কোনো গ্র্যান্ড স্লাম জিততে না পারলেও মারে আজ যে বিশ্ব টেনিসের বড় তারকা—তার পেছনে এই নারীর অবদান অনেক। নাট্যকলা, সংগীত ও শিল্প নিয়ে পড়াশোনা করা সিয়ার্স মারের ক্যারিয়ারের জন্য নিবেদিত করেছেন নিজেকে।

বেক ক্যাটরাইট
লেইটন হিউইটের স্ত্রী
ভালো করে দেখুন তো মহিলাকে চিনতে পারেন কি না! টেনিসের নিয়মিত দর্শকদের অবশ্য তাঁকে না চেনার কথা নয়। তিনি অস্ট্রেলিয়ার টেনিস তারকা লেইটন হিউইটের স্ত্রী। একসময় হিউইটের ছায়াসঙ্গী হয়ে থাকতেন তিনিও। সংসারী হয়ে ওঠার পর সেভাবে আর গ্যালারিতে আসা হয় না তিন সন্তানের মা বেক ক্যাটরাইটের। বেলজিয়ান টেনিস তারকা কিম ক্লাইস্টার্সের সঙ্গে কয়েক বছরের প্রেমের সম্পর্ক ২০০৪ সালে ভেঙে যাওয়ার পর ক্যাটরাইটের সঙ্গে সম্পর্ক হিউইটের।

ব্রুকলিন ডেকার
অ্যান্ডি রডিকের স্ত্রী
অ্যান্ডি রডিকের খেলা থাকলে ব্রুকলিন ডেকারও থাকেন গ্যালারিতে। তবে কিম সিয়ার্সের মতো তিনি অতটা সপ্রতিভ নন। চুপচাপ বসে থাকেন। রডিক জিতলে খুব উচ্ছ্বাস প্রকাশ করেন না, আবার হেরে গেলেও ভেঙে পড়েন না। কিন্তু এবারই ইউএস ওপেনে দেখা গেল ব্যতিক্রম। কোয়ার্টার ফাইনালে হেরে যাওয়া রডিক কোর্টের দর্শকের উদ্দেশে যখন হাত নেড়ে বিদায় নিচ্ছিলেন, তার গাল বেয়ে ঝরে পড়ছিল অশ্রু। সে আবেগ ছুঁয়ে গিয়েছিল ব্রুকলিনকেও। আমেরিকান এই মডেলের চোখও ধরে রাখতে পারেনি অশ্রু।

এস্তার সাতোরোভা
টমাস বার্ডিচের বান্ধবী
লুসিয়ে সাফারোভার সঙ্গে সম্পর্ক ভেঙে যাওয়ার পর টমাস বার্ডিচের জীবনে এই নারীর আগমন। সুন্দর চেহারার চেক মডেল এস্তার সাতোরোভা সহজেই নজর কাড়েন গ্যালারিতে। অবশ্য নিয়মিত তাঁকে দেখা যায় না। ইউএস ওপেনের কোয়ার্টার ফাইনালে রজার ফেদেরারের বিপক্ষে বার্ডিচের ম্যাচে এক রাশ উৎকণ্ঠা নিয়ে গ্যালারিতে বসে থাকতে দেখা যায় তাঁকে। বার্ডিচের ম্যাচ জেতার সঙ্গে সঙ্গে সাতোরোভার মুখে সেই উৎকণ্ঠা উবে গিয়ে ফিরে আসে খুশির ঝিলিক।
 শাহরিয়ার ফিরোজ

No comments

Powered by Blogger.