বিডিআর বিদ্রোহের নেপথ্যের কুশীলবদের খুঁজে বের করা হচ্ছে by শংকর কুমার দে

চলতি জানুয়ারি মাসেই বিডিআর বিদ্রোহের মামলার চার্জশীট দেয়া হতে পারে। ষড়যন্ত্র করে যারা বিডিআর বিদ্রোহ ঘটিয়েছে সেই নেপথ্য কুশীলবদের খুঁজে বের করা হচ্ছে। বিডিআর বিদ্রোহের চার্জশীট দেয়ার জন্য সিআইডির ১০টি টিম কাজ করে চলেছে।
বিডিআর বিদ্রোহের তদনত্মের শতকরা ৯০ ভাগ কাজ সম্পন্ন হয়ে গেছে। চার্জশীট দেয়ার পর বিডিআর বিদ্রোহের বিচার শুরম্ন করা হবে।
এ্যাডভোকেট সাহারা খাতুন বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয় কৰে বিডিআর সংক্রানত্ম বৈঠক শেষে সাংবাদিকদের বলেছেন, পিলখানা হত্যার নেপথ্য ষড়যন্ত্রকারীদের খুঁজে বের করবই। এর আগে সরকার গঠিত তদনত্ম কমিটি তাদের তদনত্ম প্রতিবেদনে উলেস্নখ করেছে, বিডিআর বিদ্রোহের নেপথ্যের কুশীলবরা ষড়যন্ত্র করেছে। তদনত্ম প্রতিবেদনে বলা হয়েছে, বিডিআর বিদ্রোহীদের বিরাজমান ৰোভ ও অসনত্মোষকে কাজে লাগানো হয়েছে। দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও গণতন্ত্রে যারা বিশ্বাস করে না, তারাই নেপথ্য কুশীলব সেজে পরিকল্পনা মাফিক কলকাঠি নেড়ে থাকতে পারে বলে উলেস্নখ করা হয়েছে।
সিআইডি নেপথ্য কুশীলবদের খুঁজে বের করার জন্য আওয়ামী লীগ, বিএনপি ও জামায়াতের কয়েকজনকে জিজ্ঞাসাবাদ ও গ্রেফতার করেছে। জামায়াতের সেক্রেটারি জেনারেল ব্যারিস্টার আবদুর রাজ্জাককে সিআইডির সদর দফতরে এনে ৩ ঘণ্টা ধরে জিজ্ঞাসাবাদ করা হয়েছে। তার মোবাইল টেলিফোনের কললিস্ট পরীৰা করতে দেয়া হয়। বিদেশে যাওয়ার ব্যাপারে তার ওপর নিষেধা্জ্ঞা জারি করা হয়। সিআইডির এসব কার্যক্রমের পর তিনি উচ্চ আদালতের শরণাপন্ন হন।
বিডিআর বিদ্রোহের ঘটনায় গ্রেফতার করা হয় বিএনপির সাবেক এমপি নাসিরউদ্দিন আহমেদ পিন্টুসহ কয়েক বিএনপি ক্যাডারকে। এ সময় তারা বিদ্রোহীদের শুকনা খাবার, পানি সরবরাহ, বিদ্রোহীদের পৰে পিলখানার বাইরে মিছিল বের করা ও বিদ্রোহীদের নৌকা ও ট্রলারযোগে বুড়িগঙ্গা নদী দিয়ে পালিয়ে যেতে সাহায্য করে।
বিডিআর সদর দফতর পিলখানা এলাকার আওয়ামী লীগের সাংসদ ব্যারিস্টার ফজলে নূর তাপসকে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।
সিআইডি বিডিআর বিদ্রোহ মামলার তদনত্মের কাজ প্রায় ৯০ ভাগ শেষ করে এনেছে। এখন তদনত্মের যে ১০ ভাগ কাজ বাকি আছে তার মধ্যে মামলার কেস রেকর্ড লেখা, আসামি-সাৰীদের জবানবন্দী পরীৰা-নিরীৰার কাজ, আইনগত পরামর্শ ও তদনত্মের আনুষঙ্গিক কাজকর্ম । সাৰ্য্তপ্রমাণের ভিত্তিতে বিডিআর বিদ্রোহের অভিযোগে গ্রেফতার, জিজ্ঞাসাবাদ করা হচ্ছে।
সারাদেশে বিডিআর বিদ্রোহের বিচার ইতোমধ্যেই শুরম্ন হয়েছে। সিআইডি চার্জশীট দিলে বিডিআর বিদ্রোহের সঙ্গে হত্যাকা-, লুটপাট, অগি্নসংযোগ, লাশ গুম, গণকবর, অস্ত্রাগার লুণ্ঠন ইত্যাদি ফৌজদারি অপরাধের বিচার শুরম্ন হবে।
সিআইডির এক কর্মকর্তা জানান, সিআইডি বিডিআর বিদ্রোহের মামলার তদনত্মের কাজ প্রায় গুটিয়ে এনেছে। বিডিআর বিদ্রোহের জন্য নেপথ্য কোন কুশীলব পরিকল্পনা মাফিক কলকাঠি নেড়ে থাকলে তাও খুঁজে ব্রে করার চেষ্টা করা হচ্ছে। এখন তদনত্মের কেস রেকর্ড লেখার কাজ চলছে। চলতি জানুয়ারি মাসের মধ্যেই চার্জশীট দেয়ার লৰ্যে দ্রম্নতগতিতে কাজ করা হচ্ছে।

No comments

Powered by Blogger.