সুদানে সেনাবাহিনী ও বিদ্রোহীদের সংঘর্ষ, নিহত ৭৭

সুদানের সেনাবাহিনী ও বিদ্রোহীদের মধ্যে পৃথক দুটি সংঘর্ষে অন্তত ৭৭ জন নিহত হয়েছে। সেনাবাহিনী দাবি করেছে, তারা পশ্চিম দারফুরের একটি গ্রামে হামলাকারী ৩২ জন বিদ্রোহীকে হত্যা করেছে। আর বিদ্রোহীরা দাবি করেছে, তারা ওই এলাকা থেকে সেনাদের তাড়িয়ে দিয়েছে।


যুক্তরাষ্ট্রের তরফ থেকে সুদান ও দক্ষিণ সুদানের প্রতি একটি সেনামুক্ত এলাকা প্রতিষ্ঠায় রাজি হতে আহ্বান জানানোর পরে এ সংঘর্ষের ঘটনা ঘটল।
সুদান কর্তৃপক্ষ জানায়, আরেক ঘটনায় দক্ষিণ সুদানের সীমান্তবর্তী দক্ষিণ কোর্দোফানের একটি গ্রামে ৪৫ জন বিদ্রোহী নিহত হয়েছে। ওই এলাকায় সুদান পিপলস লিবারেশন মুভমেন্ট-নর্থের (এসপিএলএম-এন) বিদ্রোহীরা দাবি করেছে, তারা কোলোগি শহরের কাছের একটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়েছে। অন্যদিকে আরেক বিদ্রোহী গ্রুপ জাস্টিস অ্যান্ড ইকুয়ালিটি মুভমেন্টের (জেইএম) সদস্যরা জানিয়েছে, তারাও একটি গ্রাম সেনামুক্ত করেছে। তবে তারা কোনো হতাহতের সংখ্যা প্রকাশ করেনি।
সংবাদমাধ্যম জানায়, গত বৃহস্পতিবার রাতে বিদ্রোহী ও সেনাবাহিনীর সংঘর্ষে বহু মানুষ নিহত হয়েছে। দারফুর ও দক্ষিণ কোর্দোফান এলাকায় জনসাধারণের প্রবেশ সংরক্ষিত হওয়ায় নিশ্চিত কোনো খবর পাওয়া সম্ভব হচ্ছে না বলেও জানায় তারা।
গত বছর দারফুর, দক্ষিণ কোর্দোফান ও ব্লু নিল প্রদেশের বিদ্রোহীরা প্রেসিডেন্ট ওমর আল-বশিরের সরকারকে উৎখাতে একটি জোট গঠন করেছিল। সুদানের অভিযোগ, ওই সব বিদ্রোহীকে সমর্থন দিচ্ছে দক্ষিণ সুদান কর্তৃপক্ষ। তবে দক্ষিণ সুদান সরকার এ অভিযোগ অস্বীকার করে বলেছে, সুদানই দক্ষিণ সুদানের বিদ্রোহীদের আশকারা দিচ্ছে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.