গভীর নলকূপ অকেজো- গাজীপুর কারাগারে পানিসংকট, দুর্ভোগ

গাজীপুর জেলা কারাগারের একমাত্র গভীর নলকূপটি অকেজো হয়ে পড়ায় সেখানে পানিসংকট চলছে। কারা কর্তৃপক্ষ কয়েকটি অকেজো অগভীর নলকূপ মেরামত করে এবং বিভিন্ন স্থান থেকে পানি সংগ্রহ করে সাময়িকভাবে সংকট সামাল দিচ্ছে।


কারাগার সূত্র জানায়, গত বুধবার রাতে কারাগারের গভীর নলকূপটি হঠাৎ অকেজো হয়ে পড়ে। এতে পানিসংকট দেখা দেয়। কারাগারের পাশের পুকুর, একটি কারখানা ও জেলা পুলিশ লাইন থেকে ট্যাংকারে করে পানি এনে কারাগারের কর্মকর্তা-কর্মচারী ও বন্দীদের পানি সরবরাহ করা হচ্ছে।
সূত্র জানায়, কারা তহবিলের টাকা দিয়ে তিনটি অকেজো অগভীর নলকূপ মেরামত করে সাময়িকভাবে সংকট সামাল দেওয়া হচ্ছে। কিন্তু পর্যাপ্ত পরিমাণে পানি না পাওয়ায় কর্মকর্তা-কর্মচারী ও বন্দীরা দুর্ভোগ পোহাচ্ছেন। সূত্র জানায়, কারাগারে ৫০ জনেরও বেশি কর্মকর্তা-কর্মচারী এবং ৮৮৩ জন বন্দী রয়েছেন। প্রতিদিন কারাগারে দেড় থেকে দুই লাখ লিটার পানির প্রয়োজন।
গাজীপুর গণপূর্ত বিভাগের উপসহকারী প্রকৌশলী মো. মিজানুর রহমান বলেন, কারাগারের আশপাশে বেশ কয়েকটি গভীর নলকূপ স্থাপিত হওয়ায় পানির স্তর নেমে গেছে। ফলে কারাগারের নলকূপ থেকে পানি উঠছে না। তিনি জানান, গভীর নলকূপটি ১৪০ ফুট গভীরে স্থাপন করা হয়েছিল। এটা প্রায় ৩৫০ ফুট গভীরে স্থাপন করা দরকার।
গণপূর্ত বিভাগ সূত্র জানায়, নলকূপ মেরামতের জন্য কারা অধিদপ্তর পাঁচ লাখ টাকা বরাদ্দ দিয়েছে। অর্থ পাওয়া সাপেক্ষে রোববারের (আজ) মধ্যে নলকূপটি মেরামত করে পানিসংকটের স্থায়ী সমাধান করা সম্ভব হবে বলে আশা করা হচ্ছে।
কারাধ্যক্ষ আমজাদ হোসেন বলেন, পানি না থাকায় কারা কর্মকর্তা-কর্মচারী ও বন্দীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে। অন্য স্থান থেকে গাড়ি দিয়ে পানি এনে কিছুটা কাজ চালানো হচ্ছে।

No comments

Powered by Blogger.