বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রতিবেদন-বিশ্বে প্রতিবছর ১০ লাখ লোক আত্মহত্যা করে

বিশ্বে প্রতিবছর গড়ে ১০ লাখ মানুষ আত্মহত্যা করে। এ সংখ্যা যুদ্ধ ও খুনের ঘটনায় প্রাণহানীর চেয়েও বেশি। গত শুক্রবার বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) এ কথা জানিয়েছে। এ সমস্যা প্রতিরোধে আশু পদক্ষেপ নেওয়ারও আহ্বান জানিয়েছে সংস্থাটি।
ডাব্লিউএইচওর এক প্রতিবেদনে বলা হয়েছে, 'পরিসংখ্যান দেখে বোঝা যাচ্ছে প্রতিবছর বিশ্বব্যাপী ১০ লাখ মানুষ আত্মহত্যা করে। অর্থাৎ প্রতি ৪০ সেকেন্ডে একজন মানুষ আত্মহত্যা করে।' আগামী সোমবার বিশ্ব আত্মহত্যা প্রতিরোধ দিবসের আগে ডাব্লিউএইচও প্রতিবেদনটি প্রকাশ করেছে।
প্রতিবেদনে আরো বলা হয়, আত্মহত্যার প্রবণতা উদ্বেগজনক হারে বৃদ্ধি পাচ্ছে। আর প্রতিবছরই এই হার ২০ গুণ বৃদ্ধি পাচ্ছে। বিশ্বের পাঁচ শতাংশ মানুষ জীবদ্দশায় অন্তত একবার আত্মহত্যার চেষ্টা চালায়। আত্মহত্যার সমস্যা দিন দিন ভয়াবহ রূপ নিচ্ছে। আত্মহত্যার প্রবণতা কমাতে জরুরিভিত্তিতে পদক্ষেপ নেওয়ার কথা বলেছে তারা।
আন্তর্জাতিক এ সংস্থাটি বলে, 'আত্মহত্যা প্রতিরোধযোগ্য সমস্যা। স্বাস্থ্য, সামাজিক ও অন্যান্য সেক্টরের মতো আত্মহত্যা প্রতিরোধ করা সরকারের জন্য অত্যাবশ্যকীয়। মানবিক ও আর্থিক সম্পদ দিয়ে হলেও এ সমস্যা প্রতিরোধ করা অতি জরুরি।'
জরিপ দলের প্রধান ডা. শেখর স্যাক্সনোর মতে, সাম্প্রতিক বছরগুলোয় বিশ্বের কিছু কিছু স্থানে আত্মহত্যার হার দ্রুত বৃদ্ধি পেয়েছে। কিছু কিছু দেশে এর হার ৬০ শতাংশের বেশি। 'আত্মহত্যার এ হার অব্যাহত থাকলে তা উচ্চ আয়ের দেশের জন্য গুরুতর সমস্যা হয়ে দাঁড়াবে। তবে বর্তমানে নিম্ম ও মধ্য আয়ের দেশের জন্য এটা বড় সমস্যা। আত্মহত্যা প্রতিরোধের সব সুযোগ সুবিধাও এসব দেশে নেই।' পূর্ব ইউরোপীয় দেশ যেমন লিথুনিয়া ও রাশিয়ায় আত্মহত্যার হার সবচেয়ে বেশি। আর ল্যাতিন আমেরিকার দেশগুলোয় এ হার কম। যুক্তরাষ্ট্র, পশ্চিম ইউরোপ ও এশিয়ার দেশগুলোয় আত্মহত্যার হার মাঝারি। তবে আফ্রিকা ও দক্ষিণ-পূর্ব এশিয়ার দেশগুলোর আত্মহত্যা সংখ্যার সঠিক তথ্য পাওয়া যায়নি। বিশ্বব্যাপী ১৫ থেকে ১৯ বছর বয়সীদের মৃত্যুর দ্বিতীয় কারণ হলো আত্মহত্যা। প্রতিবছর কমপক্ষে এক লাখ প্রাপ্তবয়স্ক লোক আত্মহত্যা করে। সূত্র : এএফপি।

No comments

Powered by Blogger.