ভিসা সহজীকরণে সম্মত, তবে সন্ত্রাস নিয়ে উদ্বেগ আছেই

একে অন্যের দেশে ভ্রমণের ক্ষেত্রে ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজীকরণে সম্মত হলেও সন্ত্রাসী তৎপরতার ব্যাপারে উদ্বেগ প্রকাশ করেছে ভারত ও পাকিস্তান। মুম্বাইয়ে সন্ত্রাসী হামলা মামলার ব্যাপারে তেমন উল্লেখযোগ্য অগ্রগতি না হওয়ায় নয়াদিল্লি উদ্বেগ প্রকাশ করেছে।


তবে ইসলামাবাদ ওই সন্ত্রাসী হামলার হোতাদের আইনের আওতায় আনা হবে বলে আশ্বস্ত করেছে।
গতকাল ইসলামাবাদে পাকিস্তানের পররাষ্ট্রমন্ত্রী হিনা রাব্বানি খারের সঙ্গে ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস এম কৃষ্ণার এক গুরুত্বপূর্ণ বৈঠকে উভয় দেশের ভিসা পাওয়ার প্রক্রিয়া সহজ করার সিদ্ধান্ত হয়। এ লক্ষ্যে দুই দেশের মধ্যে গতকাল একটি চুক্তিও স্বাক্ষর হয়।
এদিকে, পাকিস্তানের পক্ষ থেকে ইসলামাবাদ সফরের জন্য ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিংকে আমন্ত্রণ জানানো হলেও এস এম কৃষ্ণা বলেন, ‘উপযুক্ত পরিবেশ’ ও ‘অর্থপূর্ণ’ কূনৈতিক অগ্রগতি না হওয়া পর্যন্ত মনমোহন ইসলামাবাদ সফর করবেন না।
গতকাল দুই দেশের শীর্ষ কর্মকর্তারা নিজ নিজ দেশের পক্ষে এই চুক্তিতে স্বাক্ষর করেন। সংবাদমাধ্যম সূত্র জানায়, এস এম কৃষ্ণা তিন দিনের সফরে বর্তমানে পাকিস্তানে রয়েছেন। দুই পররাষ্ট্রমন্ত্রীর মধ্যে গতকালের বৈঠকে দুই দেশের মধ্যে শান্তি আলোচনা আবার শুরুর বিষয়েও আলোচনা হয়।
ভারতের একটি সূত্র জানায়, কৃষ্ণা ও হিনা রাব্বানির মধ্যে বৈঠকে মুম্বাই শহরে সন্ত্রাসী হামলায় অভিযুক্ত ব্যক্তিদের বিচারপ্রক্রিয়ার ধীরগতি এবং ভারতবিরোধী জঙ্গিসংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নিতে পাকিস্তানের অনীহার বিষয়টিও আলোচনায় স্থান পায়।
এর আগে দুই দেশের মধ্যে প্রতিনিধি পর্যায়ে বিভিন্ন আলোচনা হয়। যৌথ কমিশনকে পুনরুজ্জীবিত করে এর একটি পূর্ণাঙ্গ অধিবেশন অনুষ্ঠানের পরিকল্পনা নেওয়ার কথাও জানানো হয়েছে।
ভিসা-সংক্রান্ত নতুন এই চুক্তিতে উভয় দেশের পর্যটকদের ওপর থেকে বিভিন্ন বিধিনিষেধ তুলে নেওয়ার প্রস্তাব করা হয়েছে। এটি বাস্তবায়িত হলে ভারত বা পাকিস্তানের কোনো নাগরিক অপর দেশটিতে একবার প্রবেশের পর সর্বোচ্চ ছয় মাস অবস্থান করতে পারবেন। এ ছাড়া ব্যবসায়িক ভিসাকে পর্যটন ভিসা থেকে পৃথক করার প্রস্তাব করা হয়েছে।
এস এম কৃষ্ণা গত দুই বছরের মধ্যে এ নিয়ে দ্বিতীয়বার পাকিস্তান সফর করছেন। তিনি গত শুক্রবার পাকিস্তানে পৌঁছান। তিনি দেশটির প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি, প্রধানমন্ত্রী রাজা পারভেজ আশরাফ ও পার্লামেন্টের কয়েকজন সদস্যের সঙ্গে সাক্ষাৎ করেন।
ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং চলতি বছরের শেষদিকে পাকিস্তান সফরে যাবেন কি না, তা নিয়েও বৈঠকে আলোচনা হয় বলে জানা যায়। এ ছাড়া দুই দেশের আন্তর্জাতিক নিয়ন্ত্রণরেখা (লাইন অব কন্ট্রোল) তীর্থযাত্রীদের জন্য উন্মুক্ত করে দেওয়াসহ সংস্কৃতিবিনিময়-সংক্রান্ত একটি চুক্তি নিয়েও আলোচনা হওয়ার কথা।
ভারতের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎকালে পাকিস্তানি প্রধানমন্ত্রী রাজা আশরাফ পারভেজ বলেন, কাশ্মীর ও সিয়াচেনের মতো বিরোধপূর্ণ প্রসঙ্গ থাকা সত্ত্বেও ইতিবাচক দৃষ্টিভঙ্গি নিয়ে দুই দেশের মধ্যে আলোচনার উদ্যোগ গুরুত্বপূর্ণ। ডন, টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.