চীনে ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮০-ইউনান প্রদেশের ইলিয়াং কাউন্টির লোকজনই ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে

চীনের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে গত শুক্রবার পরপর দুটি ভূমিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৮০ জনে দাঁড়িয়েছে। উদ্ধারকারীরা ভূমিকম্প বিধ্বস্ত ওই পাহাড়ি এলাকার বাসিন্দাদের কাছে পেঁৗছানোর চেষ্টা চালাচ্ছে । রাষ্ট্রনিয়ন্ত্রিত বার্তা সংস্থা সিনহুয়া গতকাল শনিবার এ তথ্য জানিয়েছে।
প্রধানমন্ত্রী ওয়েন চিয়াবাও গতকাল ভূমিকম্প বিধ্বস্ত এলাকা পরিদর্শন করেন। তিনি ৭২ ঘণ্টা পার হওয়ার আগেই আটকে পড়া লোকদের বের করে আনতে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উদ্ধারকর্মীদের নির্দেশ দেন। তিনি বলেন, 'আটকে পড়া লোকজনকে উদ্ধারই এখন প্রধান কাজ।'
যুক্তরাষ্ট্রের ভূতাত্তি্বক জরিপ সংস্থা (ইউএসজিএস) জানিয়েছে, শুক্রবার সকালে রিখটার স্কেলের ৫ দশমিক ৬ মাত্রার প্রথম ভূমিকম্পটি হওয়ার ৪৫ মিনিট পর দ্বিতীয় ভূমিকম্পটি হয়। এর মাত্রাও ছিল একই। ভূমিকম্পের উৎপত্তিস্থল ইউনান ও গুইঝো প্রদেশের সীমান্তের কাছে মাটির ১০ কিলোমিটার গভীরে বলে জানিয়েছে সংস্থাটি।
ইউনান প্রদেশের ইলিয়াং কাউন্টির লোকজনই ভূমিকম্পে সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতি হয়েছে। বেশির ভাগ নিহতের ঘটনাও এ এলাকাতেই। গুইঝো প্রদেশের কর্মকর্তারা জানিয়েছেন, ইউনান সীমান্তের ওয়েইনিং জেলায় দুজন আহত হয়েছে এবং ২৮ হাজার মানুষের স্বাভাবিক জীবনযাত্রা ব্যাহত হয়েছে। রাষ্ট্রীয় টেলিভিশনে সম্প্রচারিত ফুটেজে দেখা গেছে, রাস্তায় বড় বড় পাথর পড়ে আছে, পরিত্যক্ত গাড়ি এলোমেলো হয়ে আছে আর ভবনগুলো থেকে কালো ধোঁয়া বের হচ্ছে।
রাশিয়ার ভ্লাদিভস্তকে এশীয়-প্রশান্ত মহাসাগরীয় অঞ্চলের এক শীর্ষ বৈঠকে যোগ দেওয়া চীনা প্রেসিডেন্ট হু জিনতাও দুর্গতদের সাহায্যের জন্য সব ধরনের ত্রাণ কার্যক্রম শুরু করার নির্দেশ দিয়েছেন।
শুক্রবার রাতে ইউনান প্রদেশের উদ্ধারকারীরা জানিয়েছেন, তাঁরা ভূমিকম্প কবলিত ছয়টি জেলার ৯০ শতাংশ এলাকায় পেঁৗছে গেছেন। এ ছয়টি জেলার সাত লাখ ৪০ হাজার মানুষ ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত হয়েছে বলে জানিয়েছেন তাঁরা। ইউনানের বেসামরিক প্রতিরক্ষা দপ্তর জানিয়েছে, ভূমিকম্পে তাৎক্ষণিক অর্থনৈতিক ক্ষতি ৫৫ কোটি ২০ লাখ ডলার। সূত্র : এএফপি, রয়টার্স।

No comments

Powered by Blogger.