বিশেষ সাক্ষাৎকার : হুসেইন মুহম্মদ এরশাদ-ক্ষমতায় যাওয়ার জন্যই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি

মহাজোটের প্রধান শরিক জাতীয় পার্টির চেয়ারম্যান, সাবেক রাষ্ট্রপতি হুসেইন মুহম্মদ এরশাদ আবার আলোচনার শীর্ষে। সম্প্রতি ভারত সফরের পর তাঁকে ঘিরে রাজনৈতিক অঙ্গনে শুরু হয়েছে নতুন গুঞ্জন। দেশের রাজনীতির বর্তমান অবস্থা ও ভবিষ্যৎসহ নানা বিষয়ে কালের কণ্ঠের সঙ্গে কথা বলেছেন তিনি।


সাক্ষাৎকার নিয়েছেন আলী হাবিব ও মোশাররফ বাবলু
কালের কণ্ঠ : অনেক স্বপ্ন নিয়ে, অনেক প্রত্যাশা ছড়িয়ে গঠিত হয়েছিল মহাজোট। সাফল্যের নির্বাচনী বৈতরণী পেরিয়ে আসার পর মহাজোটের প্রত্যাশা কতটুকু পূরণ হয়েছে?
হুসেইন মুহম্মদ এরশাদ : আমাদের এই সমস্যাসংকুল দেশে মানুষের প্রত্যাশার শেষ নেই। নির্বাচনের আগে ক্ষমতা-প্রত্যাশী প্রতিটি রাজনৈতিক দলই নির্বাচনে বিজয়ী হওয়ার জন্য হিসাব-নিকাশ না করেই জনগণের সামনে রাশি রাশি অঙ্গীকার উপস্থাপন করে থাকে। সেগুলো বাস্তবায়ন করা কতটুকু সম্ভব হবে, সে হিসাব করা হয় না। ফলে জনগণও অনেক বেশি আশাবাদী হয়ে ওঠে। এ জন্য নির্বাচনের পর সরকারের কাছে তাদের অনেক প্রত্যাশা থাকে। সেসব প্রত্যাশা পূরণ করা না হলে মানুষের মধ্যে ক্ষোভের সৃষ্টি হয়। বর্তমান সময়েও তার ব্যতিক্রম কিছু ঘটেনি। তবে এ সরকারের আমলে বেশ কিছু উন্নয়নমূলক কাজ সম্পন্ন হয়েছে এবং কিছু কাজ বাস্তবায়নাধীন। বর্তমান সরকারকে সম্পূর্ণ সফল যেমন বলা যাবে না, আবার সম্পূর্ণ ব্যর্থ- তাও বলতে চাই না। তবে সার্বিক বিবেচনায় ব্যর্থতার পাল্লা একটু বেশি ভারী হয়েছে। যেমন দ্রব্যমূল্য নিয়ন্ত্রণে রাখা সম্ভব হয়নি। গ্যাস, বিদ্যুৎ, পানির সংকট লেগেই আছে। সন্ত্রাস মাথাচাড়া দিয়ে উঠেছে। হত্যা-খুন-গুমের ঘটনা ঘটেই যাচ্ছে। এ ধরনের পরিস্থিতি জনগণ আশা করেনি।
কালের কণ্ঠ : রাজনৈতিক জোট হিসেবে মহাজোটের সাফল্য কতটুকু?
হুসেইন মুহম্মদ এরশাদ : মহাজোট কার্যত একটি নির্বাচনী জোট ছিল। জোটগতভাবে আমরা কিছু আসনে প্রতিদ্বন্দ্বিতা করেছি। আবার কিছু আসনে এককভাবে নির্বাচন করেছি। কারণ জাতীয় পার্টি জোটগতভাবে ৪৬টি আসন পেলেও কার্যত আমরা ২৯টি আসনে জোটের নির্বাচন করতে পেরেছি। বাকি ১৭টি আসনে আমরা চৌদ্দদলীয় জোট ও চারদলীয় জোটের বিপক্ষে নির্বাচন করেছি। ফলে মহাজোট সার্বিক অর্থে পূর্ণাঙ্গ ছিল না। নির্বাচনের পর মহাজোটগতভাবে আমরা রাজনৈতিক কার্যক্রম বা কর্মসূচি পালন করতে পারিনি বললেই চলে। ফলে রাজনৈতিক বিবেচনায় মহাজোটকে সফল বলা যাবে না।
কালের কণ্ঠ : সাড়ে তিন বছরেরও বেশি সময় পার করল মহাজোট সরকার। জাতীয় পার্টি এই মহাজোটের শরিক। সরকারের এই সময়টাকে আপনি কিভাবে মূল্যায়ন করবেন?
হুসেইন মুহম্মদ এরশাদ : জাতীয় পার্টি মহাজোটের শরিক হিসেবে নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেছে মাত্র। সে হিসেবে আমরা মহাজোটের শরিক। তবে সরকারের অংশীদার নই। বর্তমান সরকারকে মহাজোটের সরকার বলা হলেও বাস্তবে এটা আওয়ামী লীগেরই সরকার। এখানে জাতীয় পার্টির একজন সংসদ সদস্য মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করছেন মাত্র। আমাদের নির্বাচনী ইশতেহার বা আমাদের কর্মসূচি এই সরকার বাস্তবায়ন করছে না। নামমাত্র একজন মন্ত্রী থাকলেও সেখানে জাতীয় পার্টির নীতি-আদর্শের কোনো মূল্যায়ন নেই। সরকারের সাড়ে তিন বছর সময়ে যা কিছু ভালো তারও দাবিদার যেমন আমরা নই, আবার ব্যর্থতার দায়ও আমাদের নেই। আগেই বলেছি, এ সরকারের কিছু সাফল্য আছে এটা সত্য, তবে ব্যর্থতাই বেশি। বিশেষ করে বর্তমান সরকার মানুষের মৌলিক চাহিদা পূরণ করতে পারেনি। সন্ত্রাসের কারণে জনজীবন অতিষ্ঠ। অর্থনৈতিক বিপর্যয় নেমে এসেছে। বাংলাদেশ বিদেশে শ্রমবাজার হারাচ্ছে। জনশক্তি রপ্তানি তো বৃদ্ধি পাচ্ছেই না, উপরন্তু মধ্যপ্রাচ্য থেকে শ্রমিকরা দেশে ফিরে আসতে বাধ্য হচ্ছে। এসব সমস্যার কোনো সুরাহা হচ্ছে না। অহেতুক কিছু ইস্যু সৃষ্টি করে জনগণের মন বিষিয়ে তোলা হচ্ছে। এমন অনেক সমস্যা সৃষ্টি হয়েছে- তার জন্য সরকারের সিদ্ধান্তই দায়ী।
কালের কণ্ঠ : সরকারের ব্যর্থতার দায় কতটুকু জাতীয় পার্টির ওপর বর্তায়? মহাজোটের শরিক হিসেবে জাতীয় পার্টির ভূমিকা কি যথার্থ?
হুসেইন মুহম্মদ এরশাদ : আমি আগেই বলেছি, আমরা মহাজোটের শরিক, তবে সরকারের অংশীদার নই। কাজেই ব্যর্থতার দায় আমরা নিতে যাব কেন? মহাজোটের শরিক হিসেবে সরকারে আমাদের কোনো ভূমিকাই নেই। ফলে আমাদের ভূমিকার যথার্থতার কথা এখানে অবান্তর। সুযোগ পেলে আমরা কী করতে পারতাম, তা বলে এখন আর লাভ নেই। তবে আমাদের পরামর্শ গ্রহণ করলে বা আমরা সরকারে যথার্থভাবে ভূমিকা পালন করতে পারলে সরকারের জনপ্রিয়তায় সামান্যতম ঘাটতি হতো না। যেমন বহির্বিশ্বে জাতীয় পার্টির সরকারের সুসম্পর্ক ছিল। সেই সম্পর্কের সূত্র ধরে আমরা মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে সম্পর্ক আরো জোরদার করতে পারতাম। সেখানে জনশক্তি রপ্তানি বাড়াতে পারতাম। অহেতুক কোনো ইস্যু সৃষ্টি করে বিরোধী দলের হাতে জনসমর্থনের ফসল তুলে দিতাম না। বর্তমানে রাজধানী ঢাকা বিশ্বের সবচেয়ে বাস-অযোগ্য শহরে পরিণত হওয়ার লজ্জাজনক তালিকার শীর্ষে অবস্থান করছে। এই ঢাকা শহরকেও আমরা একটি সুন্দর শহরে পরিণত করতে পারতাম। এর জন্য বাংলাদেশকে ঢাকার বাইরে নিয়ে যাওয়ার প্রয়োজন ছিল। আমাদের নির্বাচনী ইশতেহারে সে কর্মসূচির কথাও উল্লেখ ছিল। আমরা প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তনের কথা বলেছিলাম। মহাজোট সরকার যদি আমাদের প্রস্তাবটি বিবেচনা করত এবং যে সংখ্যাগরিষ্ঠতা আমরা পেয়েছিলাম, তা দিয়ে সংবিধান সংশোধন করে দেশে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন করা হলে আমরা জনগণকে সুষ্ঠু শাসনতান্ত্রিক ও প্রশাসনিক ব্যবস্থা উপহার দিতে পারতাম। আমাদের নির্বাচনী ইশতেহারে প্রধান অঙ্গীকার ছিল প্রাদেশিক ব্যবস্থা। সেই অঙ্গীকার আমরা বাস্তবায়ন করতে পারিনি।
কালের কণ্ঠ : বর্তমান মন্ত্রিসভার সদস্যদের দক্ষতা নিয়ে অনেকেই প্রশ্ন তুলেছেন- আপনার মূল্যায়ন কী? আপনার কি মনে হয়, মন্ত্রীদের কারণে সরকারের ভাবমূর্তি ম্লান হয়েছে বা হচ্ছে?
হুসেইন মুহম্মদ এরশাদ : মন্ত্রিসভার সদস্যদের দক্ষতা নিয়ে যদি প্রশ্ন ওঠে, তাহলে স্বাভাবিকভাবেই বুঝতে হয় যে দক্ষতায় কিছু না কিছু ঘাটতি আছে। আমাদের একটি বিশাল মন্ত্রিসভা আছে। আপনি কি সবার নাম বলতে পারবেন? সুতরাং এত বড় মন্ত্রিসভার সবাই যে সমান দক্ষ হবে, তা আশা করা যায় না। তবে এযাবৎকালের মধ্যে যা বোঝা গেছে, তাতে অনেক মন্ত্রীই দায়িত্ব্ব পালনে সফল হননি। এখন যদি প্রশ্ন করা হয়, একজন মন্ত্রীর সাফল্যের মানদণ্ড কী হতে পারে? যেমন- আমরা বহির্বিশ্বে শ্রমবাজার হারাচ্ছি- তাহলে বুঝতে হবে, এই বিভাগে যিনি দায়িত্ব পালন করেন তিনি ব্যর্থ হয়েছেন। যদি বহির্বিশ্বের সঙ্গে আমাদের সম্পর্কের উন্নয়ন না ঘটে, তাহলে ধরে নিতে হবে, পররাষ্ট্র মন্ত্রণালয় ব্যর্থ হয়েছে। সেভাবে কিছু মন্ত্রীর দক্ষতা নিয়ে প্রশ্ন আছে। আবার অনেক মন্ত্রীর সাফল্যও আছে। যেমন ধরা যাক, শিক্ষাক্ষেত্রে যথেষ্ট অগ্রগতি হয়েছে। এর জন্য বলা যায় শিক্ষামন্ত্রী সফল। আবার দক্ষতার বিচার করতে হলে সংশ্লিষ্ট মন্ত্রীর হাতে পুরোপুরি দায়িত্বও ছেড়ে দিতে হবে। এখন মন্ত্রীরা স্বাধীনভাবে কাজ করতে পারেন কি না সেটাও বুঝতে হবে ও জানতে হবে। এটা শুধু সংশ্লিষ্ট মন্ত্রীরাই বলতে পারবেন, তাঁরা স্বাধীনভাবে কাজ করতে পারেন কি না। যদি স্বাধীনভাবে কাজের সুযোগ না থাকে তাহলে মন্ত্রীর সফলতা বা ব্যর্থতা নিরূপণ করব কিভাবে?
কালের কণ্ঠ : বিরোধী দল হিসেবে বিএনপি কতটুকু দায়িত্বশীলতার পরিচয় দিতে পারছে? বিরোধী দলের লাগাতার সংসদ বর্জনকে কিভাবে মূল্যায়ন করবেন আপনি?
হুসেইন মুহম্মদ এরশাদ : সবার মুখেই একটি কথা শোনা যায়, রাষ্ট্র পরিচালনায় সরকার ব্যর্থ হয়েছে। তার বিপরীতে বিরোধী দলেরও কিন্তু সাফল্য নেই। তারা বিরোধী দল হিসেবে যথার্থ ভূমিকা পালন করতে পারছে না। জনগণের সমস্যা নিয়ে তারা যতটা না মাথা ঘামায়, তার চেয়ে বেশি চিন্তা করে ভবিষ্যতে কিভাবে ক্ষমতায় যাওয়া যায়, তা নিয়ে। বিরোধী দলের যে ভূমিকা হওয়া উচিত, সেটা মূলত পালন করছে আমাদের মিডিয়া। মিডিয়ার মাধ্যমেই দেশের সার্বিক চিত্র আমরা জানতে পারি। অন্যদিকে মিডিয়ার মাধ্যমেই বিরোধী দলের অস্তিত্ব আমরা বুঝতে পারি। যেমন ধরা যাক, এর আগে যখন কোনো হরতালের কর্মসূচি ঘোষণা করা হতো তখন অন্তত ১৫ দিন আগে থেকে তার প্রচার, মিছিল, মিটিং, পোস্টারিং চলতে থাকত। এখন আর তার প্রয়োজন হয় না। এক দিন আগে সংবাদ সম্মেলন করে হরতাল বা কর্মসূচির কথা ঘোষণা করলেই সে খবর টিভি চ্যানেল ও পত্রিকার মাধ্যমে জনগণ জেনে যায়, কর্মসূচিও পালিত হয়। এর জন্য আগের মতো আর কষ্ট করতে হয় না।
বিরোধী দলের লাগাতার সংসদ বর্জনকে আমি কোনোভাবেই সমর্থন করি না। বিরোধী দল সংসদে না থাকলে সংসদ নিষ্প্রাণ মনে হয়। এত আন্দোলন করে যাঁরা সংসদীয় ব্যবস্থা প্রবর্তন করেছেন, তাঁরাই যদি সংসদকে অকার্যকর করে তোলেন- তাহলে সেটা কি দেশের জনগণ ভালোভাবে গ্রহণ করবে? সংসদীয় ব্যবস্থায় বিরোধী দল সংসদ থেকে ওয়াকআউট করতে পারে; কিন্তু মাসের পর মাস সংসদ অধিবেশনে যোগ না দিলে জনগণকেই বঞ্চিত করা হয়। এটা তো দেশবাসীর কাছে প্রমাণ হয়ে গেছে যে বিরোধী দল জনগণের কথা বলতে সংসদে যায় না, শুধু সদস্যপদ বহাল ও বেতন-ভাতা ঠিক রাখার জন্য লাগাতার ৯০ দিন অনুপস্থিত থাকার বিপদমুক্ত হওয়ার জন্য সংসদে যায়, আবার লাগাতার বর্জন বহাল রাখে। জনগণ কিন্তু অনেক সচেতন। তারা সরকারের ব্যর্থতাকেও যেভাবে মূল্যায়ন করে, বিরোধী দলের ভূমিকাও সেভাবে বিবেচনা করে।
কালের কণ্ঠ : বিরোধী দলের জোট সম্প্রসারিত হয়েছে। এই জোট দেশের রাজনীতিতে কতটুকু প্রভাব ফেলতে পারবে বলে আপনি মনে করেন? এই জোট কি মহাজোটের জন্য হুমকি হতে পারে?
হুসেইন মুহম্মদ এরশাদ : আমি মনে করি, বিরোধীদলীয় জোট যা ছিল কার্যত তা-ই আছে। এই জোটে দলের সংখ্যা বেড়েছে, কিন্তু শক্তির পরিমাণ বেড়েছে বলে মনে হয় না। কোনো দল ছোট বলে আমি অবমূল্যায়ন করতে চাই না। জনসমর্থন ও সাংগঠনিক দিক থেকে বিবেচনা করলে বলতে হয়, বিরোধী জোটের সংখ্যার পরিমাণ পরিবর্তন হয়েছে মাত্র, আর কিছু নয়। চারদলীয় জোট সম্প্রসারিত হওয়ায় রাজনৈতিক অঙ্গনে কোনো পরিবর্তন এসেছে বলে আমার মনে হয় না। এই জোটকে মহাজোট রাজনৈতিকভাবে হুমকি মনে করছে বলেও আমি মনে করি না।
কালের কণ্ঠ : যুদ্ধাপরাধীদের বিচার চলছে। এই বিচারপ্রক্রিয়াকে আপনি কিভাবে দেখছেন?
হুসেইন মুহম্মদ এরশাদ : যুদ্ধাপরাধীদের বিচার করার বিষয়টি ছিল আওয়ামী লীগের নির্বাচনী প্রতিশ্রুতি। সরকার সেই প্রতিশ্রুতি বাস্তবায়ন করছে। এটা না করলে জনগণের কাছে তাদেরই কৈফিয়ত দিতে হতো। যারা যুদ্ধাপরাধ করেছে অবশ্যই তাদের বিচার হওয়া উচিত। তবে সেই বিচার যেন স্বচ্ছ হয়- আমি সেটাই প্রত্যাশা করি।
কালের কণ্ঠ : দেশের রাজনৈতিক অস্থিরতা দূর করতে সংলাপের বিকল্প নেই- এমন কথা বলছেন অনেকেই। আপনার কী মত?
হুসেইন মুহম্মদ এরশাদ : আমিও মনে করি, সংলাপ হওয়া উচিত। আলাপ-আলোচনা ছাড়া সমস্যার স্থায়ী সমাধান সম্ভব নয়। কিন্তু যে দুই পক্ষের মধ্যে আমরা সংলাপ প্রত্যাশা করি, তারা উত্তর আর দক্ষিণ মেরুতে অবস্থান করছে। পূর্বশর্ত দিয়ে কোনো সংলাপ সফল হয় না। সংলাপের প্রধান বিষয় হচ্ছে, নির্বাচনের সময় কোন ধরনের সরকার থাকবে- তা নিয়ে। এখানে এক পক্ষ বলছে, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকার ছাড়া তারা কোনোভাবে নির্বাচনে যাবে না। আরেক পক্ষ বলছে, নিরপেক্ষ তত্ত্বাবধায়ক সরকারব্যবস্থা, যা সংবিধান থেকে বিলুপ্ত করা হয়েছে- তা কোনোভাবেই ফিরিয়ে আনা যাবে না। এই পরস্পরবিরোধী অবস্থান বজায় রেখে সংলাপ হবে কিভাবে- এ ব্যাপারে আমি কোনো আশার আলো লক্ষ করছি না।
কালের কণ্ঠ : আরেকটি ওয়ান-ইলেভেনের আশঙ্কা অনেকেই করছেন। এ সম্পর্কে আপনার মন্তব্য কী? তা ছাড়া নির্বাচনকালীন সরকার তত্ত্বাবধায়ক নাকি অন্তর্বর্তীকালীন- এ নিয়ে রাজনৈতিক অঙ্গন সরব। এ ব্যাপারে আপনার মতামত জানতে চাই।
হুসেইন মুহম্মদ এরশাদ : আরেকটি ওয়ান-ইলেভেন আসবে কিংবা আসার কোনো আশঙ্কা আছে বলে আমি মনে করি না। আমরা গণতান্ত্রিক রীতিনীতিতে বিশ্বাসী। গণতান্ত্রিক ব্যবস্থায় থাকতে হলে সংবিধানকে যেকোনো মূল্যে কার্যকর রাখতে হবে। আমি শত উস্কানির মুখেও সাংবিধানিক ধারাবাহিকতা রক্ষা করে ক্ষমতা হস্তান্তর করেছিলাম। তাই আমি কোনোভাবেই চাই না যে সাংবিধানিক ধারাবাহিকতা বিনষ্ট হোক। তত্ত্বাবধায়ক সরকার প্রশ্নে আমার বক্তব্য খুবই স্পষ্ট। আমি শুরু থেকেই এ ব্যবস্থার বিপক্ষে ছিলাম এবং এখনো আছি। কারণ গণতান্ত্রিক ব্যবস্থায় কোনো অনির্বাচিত ব্যক্তির হাতে রাষ্ট্রের দায়িত্ব থাকা উচিত নয়। বিশ্বের কোনো গণতান্ত্রিক দেশে এ ব্যবস্থা নেই। আমরা শক্তিশালী নির্বাচন কমিশনের মাধ্যমেই অবাধ, সুষ্ঠু ও নিরপেক্ষ নির্বাচনের প্রত্যাশা করি। এই সময় একটি অন্তর্বর্তীকালীন সরকার রাষ্ট্রে রুটিন কার্যক্রম পরিচালনার জন্য ক্ষমতায় থাকবে- নির্বাচনের ব্যাপারে তাদের কোনো হস্তক্ষেপ থাকতে পারবে না।
কালের কণ্ঠ : পদ্মা সেতু নিয়ে অনেক নাটক তো হলো। শেষ পর্যন্ত মন্ত্রী আবুল হোসেন পদত্যাগ করলেন। পদ্মা সেতু ও বিশ্বব্যাংকের ঋণ সহায়তা বাতিল নিয়ে যে ঘটনাপ্রবাহ- এ প্রসঙ্গে আপনার মন্তব্য জানতে চাই?
হুসেইন মুহম্মদ এরশাদ : পদ্মা সেতুর ব্যাপারে আমি একটি বিবৃতি দিয়েছিলাম। সেখানে আমি পদ্মা সেতুতে অর্থায়নের বিষয়টি পুনর্বিবেচনার জন্য বিশ্বব্যাংকের প্রতি উদাত্ত আহ্বান জানিয়েছি। পদ্মা সেতুতে অর্থায়নের বিষয়ে বিশ্বব্যাংকের সঙ্গে যে বিতর্ক ও অনভিপ্রেত ঘটনার সৃষ্টি হয়েছে, তা অন্তত দুঃখজনক। গোটা জাতির জন্য দুর্ভাগ্যজনক। দেশের দক্ষিণাঞ্চলের সঙ্গে যোগাযোগ স্থাপনে পদ্মা সেতু নির্মাণের কোনো বিকল্প নেই। যেকোনো মূল্যে এই সেতু নির্মাণে সরকার ও দেশবাসীকে উদ্যোগ গ্রহণ করতেই হবে। আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়ন ও জনগণের ভাগ্যোন্নয়নে বিশ্বব্যাংকের সহায়তার প্রয়োজন রয়েছে। বিশ্বব্যাংকের ঋণের সুদের হার মাত্র দশমিক ৭৫ শতাংশ। এত অল্প সুদে আর কোনো জায়গা থেকেও ঋণ গ্রহণের সুযোগ নেই। এই ব্যাংকের ঋণ পরিশোধের সময়সীমাও ৪০ থেকে ৫০ বছর। আমরা একান্তভাবে বিশ্বব্যাংকের সহযোগিতা প্রত্যাশা করি। এই বিশ্বব্যাংক যেখানে ভারতের মতো দেশে ৪০ বিলিয়ন ডলার ঋণ সাহায্য দিচ্ছে, সেখানে আমাদের ১৬ কোটি মানুষ অধ্যুষিত উন্নয়নশীল দেশে অন্তত ২০ বিলিয়ন ডলার ঋণ সাহায্য প্রদান করা উচিত। পদ্মা সেতুর ঋণচুক্তি নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে, সে প্রসঙ্গে দুর্নীতি দমন কমিশনের কোনো মন্তব্য করা ঠিক হয়নি। তাদের মন্তব্য পক্ষপাতদুষ্ট হয়েছে। আমি মনে করি, আমাদের দেশের বৃহত্তর স্বার্থে দাতাগোষ্ঠীর শর্ত মোতাবেক এই প্রকল্প বাস্তবায়নে তাদের একজন পর্যবেক্ষক রাখার প্রস্তাব সরকারের মেনে নেওয়া উচিত ছিল। ১৬ কোটি মানুষের স্বার্থে সরকারের নমনীয় হওয়ার মধ্যে অগৌরবের কিছু ছিল না বলে আমি মনে করি।
আমি দেশের স্বার্থে মন্ত্রী আবুল হোসেনকে পদত্যাগের আহ্বান জানিয়েছিলাম। তিনি দেশের স্বার্থে পদত্যাগ করে একটি দৃষ্টান্ত স্থাপন করেছেন। আমি তাঁকে ধন্যবাদ জানাই। একই সঙ্গে অভিযোগ উত্থাপিত হওয়ায় অর্থনৈতিক উপদেষ্টা ড. মশিউর রহমানকে আমি পদত্যাগের আহ্বান জানিয়েছি। আশা করি, তিনিও পদত্যাগ করবেন এবং পদ্মা সেতুতে বিশ্বব্যাংকের অর্থায়ন নিয়ে যে জটিলতা সৃষ্টি হয়েছে তার অবসান ঘটবে। আশা করি, বিশ্বব্যাংক ১৬ কোটি মানুষের প্রাণের দাবির প্রতি সহানুভূতিশীল হয়ে পদ্মা সেতুতে অর্থায়নের বিষয়টি বিবেচনা করবে।
কালের কণ্ঠ : বাংলাদেশের পররাষ্ট্রনীতির গতি-প্রকৃতি কী হওয়া উচিত বলে মনে করেন আপনি?
হুসেইন মুহম্মদ এরশাদ : সবার সঙ্গে বন্ধুত্ব, কারো সঙ্গে বিরোধ নয় এবং পরস্পরের প্রতি সহানুভূতিশীল।
কালের কণ্ঠ : আগামী নির্বাচনে অনেকের দৃষ্টি থাকবে জাতীয় পার্টির দিকে। নির্বাচনের খুব বেশি দেরিও নেই। এখন তো ঘর গোছানোর সময়। জাতীয় পার্টির নির্বাচনী প্রস্তুতি কেমন?
হুসেইন মুহম্মদ এরশাদ : জাতীয় পার্টিকে ঘিরে সারা দেশের মানুষের মধ্যে অনেক প্রত্যাশা। আমার ক্ষমতা ছেড়ে দেওয়ার পর ২২টি বছর গত হয়ে গেল। এই সময়ের মধ্যে দুটি দলের চার মেয়াদের সরকার দেখেছি। অনেক প্রত্যাশা নিয়ে দেশের জনগণ এই দুই দলকে পালাক্রমে ক্ষমতায় এনেছে। কিন্তু তাদের প্রত্যাশা পূরণ হয়নি। গণতান্ত্রিক সরকারের ব্যর্থতা ও অযোগ্যতার কারণেই ওয়ান-ইলেভেনের মতো সরকারের আবির্ভাব ঘটেছে। আমরা ৯ বছর ক্ষমতায় ছিলাম। এই ৯ বছরে দেশে যত উন্নয়ন করেছি, ২২ বছরে তার সমপরিমাণ উন্নয়ন হয়নি। ফলে জনগণ আমাদের কথা স্মরণ করে। তারা জাতীয় পার্টির উন্নয়ন-সমৃদ্ধি আর সংস্কারের রাজনীতি দেখতে চায়। জনগণের সেই প্রত্যাশা সামনে রেখেই আমরা আমাদের দল গুছিয়েছি। দেশের সব জেলা ও উপজেলায় জাতীয় পার্টির সুসংগঠিত কমিটি রয়েছে। কেন্দ্রের চেয়েও, আমরা মনে করি, আমাদের তৃণমূলের সাংগঠনিক অবস্থা অনেক ভালো। আমাদের কোনো কমিটির মধ্যে বিরোধ নেই। নিয়মিত কাউন্সিলের মাধ্যমেই আমাদের কমিটি গঠিত হয়। কোনো কমিটি গঠনের সময় বা কাউন্সিলের সময় মারামারি, ধাওয়া-পাল্টাধাওয়ার মতো ঘটনা ঘটেনি। আশা করি, ভবিষ্যতেও ঘটবে না। আমাদের সংগঠনের মধ্যে শান্তি আছে। শান্তির সংসার ছোট হলেও ভালো। তৃণমূল পর্যায় থেকে মতামতের ভিত্তিতে দেশের ৩০০ আসনের মধ্যে দুই শতাধিক আসনে আমাদের প্রার্থী ঠিক করে রেখেছি। প্রার্থীদের নিজ নিজ এলাকায় কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে। ৩০০ আসনেই আমরা প্রার্থী ঠিক করে ফেলতে পারি। কিন্তু এখনই তা করছি না। কয়েকটি দলের সঙ্গে আমাদের কথা চলছে, তাদের নিয়ে একটি জোট গঠন করতে পারি। সে বিষয় চূড়ান্ত হলেই আমরা আমাদের প্রার্থী তালিকা পূর্ণ করে ফেলব।
কালের কণ্ঠ : সম্প্রতি ভারত সফর করে এসেছেন আপনি। এই সফর নিয়ে রাজনৈতিক পর্যবেক্ষক মহলে নানা গুঞ্জন। ভারত সফর নিয়ে আপনার নিজের মত জানতে চাই।
হুসেইন মুহম্মদ এরশাদ : আমি ভারত সরকারের আমন্ত্রণে দিল্লি সফর করেছিলাম। সেই সফরে আমাকে রাষ্ট্রীয় মর্যাদা দেওয়া হয়েছে। ভারত একটি গণতান্ত্রিক দেশ। তারা চায়, বাংলাদেশেও গণতন্ত্রের সুষ্ঠু বিকাশ ঘটুক। আমি যেহেতু গণতন্ত্রের প্রতি আস্থাশীল ও দেশে গণতান্ত্রিক ধারা অব্যাহত রাখার পক্ষে সোচ্চার, সেহেতু তারা একজন গণতন্ত্রকামী নেতা হিসেবে আমাকে আমন্ত্রণ জানিয়েছিল। তারা যে সম্মান দেখিয়েছে- তাতে আমি মুগ্ধ। এই সফরকালে আমি ভারতীয় নেতাদের সঙ্গে বৈঠককালে তিস্তার পানি বণ্টন চুক্তি, টিপাইমুখ প্রসঙ্গ ও ছিটমহল সমস্যা সমাধানের আহ্বান জানিয়েছি। ভারত সরকারও আমার প্রস্তাবের যৌক্তিকতা অনুধাবন করেছে এবং তারা সমস্যা সমাধানের ব্যাপারে সহানুভূতিশীল। আশা করি, দুই দেশের মধ্যে বিরাজমান সমস্যা অচিরেই সমাধান হবে এবং ভারতের সঙ্গে আমাদের সম্পর্ক উত্তরোত্তর বৃদ্ধি পাবে।
কালের কণ্ঠ : অনেকের ধারণা, আগামী দিনের বিরোধী দল হিসেবে প্রস্তুতি নিচ্ছে জাতীয় পার্টি। এ সম্পর্কে দলের চেয়ারম্যান হিসেবে আপনার মত কী?
হুসেইন মুহম্মদ এরশাদ : আমরা আগামীতে ক্ষমতায় যাওয়ার জন্যই নির্বাচনের প্রস্তুতি নিচ্ছি। বিরোধী দল হওয়ার জন্য নির্বাচনে যাব না। একটা কথা শোনা যায়, আমরা নাকি তৃতীয় শক্তি হিসেবে আবির্ভূত হতে চাই। এ প্রসঙ্গে আমি সুস্পষ্টভাবে জানাতে চাই, আমরা প্রথম শক্তি হিসেবেই ৯ বছর ক্ষমতায় ছিলাম। ক্ষমতায় থাকা যদি শক্তি নিরূপণের মানদণ্ড হয়- তাহলে আমরা প্রথম শক্তি ছিলাম এবং ভবিষ্যতে প্রথম শক্তি হিসেবেই ক্ষমতায় আরোহণ করতে চাই।
কালের কণ্ঠ : টানা প্রায় এক দশক আপনি রাষ্ট্রপ্রধান ও সরকারপ্রধানের দায়িত্ব্ব পালন করেছেন; আপনার সময়ের সঙ্গে পরবর্তী সরকারগুলোর পার্থক্য কী দেখেন আপনি?
হুসেইন মুহম্মদ এরশাদ : পার্থক্য অনেক। আমার সময় জঙ্গিবাদ ছিল না। হত্যা-খুন-গুমের রাজনীতি ছিল না। আমরা কখনো প্রতিহিংসার রাজনীতি করিনি। আমার সময় টেন্ডারবাজি-চাঁদাবাজি ছিল না। আমার সময় সভা-সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, সিনেমা হলে বোমা-গ্রেনেড হামলা হয়নি। দেশজুড়ে একযোগে বোমা ফাটেনি। আমার সময় গ্যাস, বিদ্যুৎ, পানির সংকট হয়নি। দ্রব্যমূল্য মানুষের নাগালের মধ্যে ছিল। বিদেশের সঙ্গে আমাদের সুসম্পর্ক ছিল। জনশক্তি রপ্তানি বৃদ্ধি পেয়েছিল। দেশে কোনো শিল্প কল-কারখানা বন্ধ হয়নি। দেশজুড়ে উন্নয়নের জোয়ার সৃষ্টি হয়েছিল। এভাবে দেখতে গেলে শত শত দৃষ্টান্ত দেখানো যাবে- যা পরবর্তী দুটি দলীয় সরকারের আমলে দেখা যায়নি। এগুলোই হচ্ছে আমার সরকার ও পরবর্তী সরকারের মধ্যে তফাত।
কালের কণ্ঠ : বাংলাদেশকে আগামীতে কী অবস্থায় দেখতে চান? আপনার স্বপ্নের বাংলাদেশের কথা বলুন। আগামী দেড় বছরে দেশ ও দেশের মানুষের ব্যাপারে সরকারের কাছে আপনার প্রত্যাশা কী?
হুসেইন মুহম্মদ এরশাদ : আমি একটি নতুন বাংলাদেশ গড়ার স্বপ্ন দেখি। ৯ বছরে সেই স্বপ্ন বাস্তবায়নের চেষ্টা করেছি। অন্যের সঙ্গে আমার রাজনৈতিক তফাত এই যে আমি বর্তমানে বসে আগামী ২০-৫০ ও শত বছর পরের বাংলাদেশ দেখতে চাই। সে কারণেই সংস্কারের রাজনীতি করেছি। সেই রাজনীতির একটি জ্বলন্ত দৃষ্টান্ত উপজেলা ব্যবস্থা। এই ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে ঘুমন্ত বাংলাদেশ উন্নয়নের ছোঁয়ায় জেগে উঠেছিল। যদি সেই উপজেলা ব্যবস্থার ধারাবাহিকতা বজায় থাকত ও পূর্ণাঙ্গ উপজেলা ব্যবস্থা চালু হতো, স্থানীয় সরকার ব্যবস্থা শক্তিশালী করা হতো, তাহলে দেশের চিত্র আজ অন্য রকম থাকত। আমি দেশের বর্তমান বিপন্ন চিত্র মুছে দিয়ে একটি সজীব-সতেজ বাংলাদেশ গড়ে তোলার স্বপ্ন দেখি। আগামী দিনে সেই স্বপ্নের বাংলাদেশ গড়তে হলে এ দেশে ব্যাপক সংস্কারের প্রয়োজন হবে। রাজনৈতিক, অর্থনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক, শাসনতান্ত্রিক, প্রশাসনিক ক্ষেত্রে ব্যাপক সংস্কার ছাড়া এ দেশের জনগণের ভাগ্য পরিবর্তন হবে না। আমি সেই সংস্কারের রাজনীতি প্রবর্তন করতে চাই। যদি সুযোগ পাই, প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তনের মাধ্যমে সারা দেশে সুষম উন্নয়ন নিশ্চিত করব এবং জনগণের ভাগ্যের পরিবর্তন আনব ইনশাআল্লাহ।
আমি বর্তমান সরকারের কাছে আহ্বান জানাই, এখনো দেড় বছর সময় আছে; এই সময়ের মধ্যে সংবিধানে পরিবর্তন এনে এককেন্দ্রিক সরকার ব্যবস্থার পরিবর্তে ফেডারেল পদ্ধতির শাসনব্যবস্থার প্রবর্তন করুন। আগামীতে একই সঙ্গে জাতীয় পরিষদ ও প্রাদেশিক পরিষদ নির্বাচনের ব্যবস্থা করা হোক। তাহলে জনগণের ভাগ্যে পরিবর্তন আসবে। রাজনৈতিক হানাহানি বন্ধ হবে। একটি প্রবাদ আছে- শেষ ভালো যার, সব ভালো তার। এই সরকারও তার মেয়াদের শেষ সময়ে উপনীত। আর মাত্র দেড় বছর সময় আছে। এই শেষ সময়েও যদি ভালো কিছু কাজ করা যায়- তার সুফল এই সরকারই ভোগ করতে পারবে। সেই ভালো কাজের অন্যতম একটি হতে পারে প্রাদেশিক ব্যবস্থা প্রবর্তন। এ ছাড়া গ্যাস-বিদ্যুৎ ও পানি সমস্যার সমাধান, সন্ত্রাস নির্মূল, চাঁদাবাজি-টেন্ডারবাজি বন্ধ, দ্রব্যমূল্য নিয়ন্ত্রণ, যোগাযোগ ব্যবস্থার উন্নতি, রাস্তাঘাটের সংস্কার ও জনগণের নিরাপত্তা নিশ্চিত করতে হবে। তাহলেই দেশের মানুষ অতীতের ব্যর্থতার কথা ভুলে যাবে এবং আগামীতে আবার ক্ষমতায় যাওয়ার পথ পরিষ্কার হবে।
কালের কণ্ঠ : আপনাকে অনেক ধন্যবাদ।
হুসেইন মুহম্মদ এরশাদ : আপনাদেরও অনেক ধন্যবাদ।

No comments

Powered by Blogger.