বাদ পড়া বিএনপি নেতাদের যে কোন কমিটিতে নেয়া হতে পরে

চলতি মাসেই বিএনপির সহযোগী সংগঠন যুবদল, মহিলা দল ও কৃষক দলের কমিটি ঘোষণা করতে পারে দলের হাইকমান্ড। কমিটি গঠন করে বিএনপিকে সাংগঠনিকভাবে শক্তিশালী করাই হচ্ছে আপাতত বিএনপির লৰ্য-উদ্দেশ্য। অন্যদিকে ঘোষিত নির্বাহী কমিটি থেকে যাঁরা বাদ পড়েছেন তাঁদের ব্যাপারে নতুন করে ভাবছে বিএনপি।


বিশেষ করে ব্যারিস্টার নাজমুল হুদার মতো নেতাদের দলের গুরম্নত্বপূর্ণ স্থানে রাখার ব্যাপারেও চিনত্মাভাবনা করছে হাইকমান্ড। বিএনপির স্থায়ী কমিটির সদস্য, চেয়ারপার্সনের উপদেষ্টা পরিষদ ও নির্বাহী কমিটি ঘোষণা করা হয়েছে। ঘোষিত কমিটি থেকে যেসব যোগ্য ও সৎ নেতা বাদ পড়েছেন তাঁদের নিয়ে দলের মধ্যে আলোচনা চলছে। বাদ পড়া নেতাদের যে কোন কমিটিতে অনত্মভর্ুক্ত করা হতে পারে। পাশাপাশি বিএনপির সহযোগী সংগঠনের কমিটি গঠনের উদ্যোগ নিয়েছে দলীয় হাইকমান্ড।
ইতোমধ্যে বিএনপির পর প্রথমই ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় ছাত্রদল কমিটি। গত দুই মাস আগে জাতীয়তাবাদী স্বেচ্ছাসেবক দলের কমিটি ঘোষণা হয়। এবারে সহযোগী সংগঠনের মধ্যে জাতীয়তাবাদী যুবদল, মহিলা দল ও কৃষক দলের কমিটি ঘোষণা করা হতে পারে। তিন সংগঠনের কমিটি ঘোষণার পর পর্যায়ক্রমে জাতীয়তাবাদী ঢাকা মহানগর কমিটি, জাতীয়তাবাদী মুক্তিযোদ্ধা দল, জাতীয়তাবাদী শ্রমিক দল, জাতীয়তাবাদী মৎস্যজীবী দল, জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থা (জাসাস), জাতীয়তাবাদী ওলামা দল এবং জাতীয়তাবাদী তাঁতী দলের কমিটি চলতি মাসের মধ্যে গঠন করা হবে বলে বিএনপি সূত্রে জানা গেছে।
বিএনপির সহযোগী সংগঠনগুলোর মধ্যে জাতীয়তাবাদী ছাত্রদল ও স্বেচ্ছাসেবক দল ছাড়া প্রতি সংগঠনের কমিটির মেয়াদ উত্তীর্ণ আরও আগেই হয়েছে। দীর্ঘ ১৬ বছর যেখানে মূল দল বিএনপির কাউন্সিল হলো, সেখানে কমিটি গঠনের কাউন্সিল কবে হবে তা নিয়ে দলের হাইকমান্ড কখনও চিনত্মাই করেনি। দলের অঙ্গ-সংগঠনগুলোকে চাঙ্গা রাখতে চেয়ারপার্সন তাঁর একক ৰমতাবলে বিবৃতির মাধ্যমে কমিটি গঠন করেছেন। কাউন্সিলের মাধ্যমে কমিটি ঘোষণা না করায় অনেক সময় দলের মধ্যে ব্যাপক সহিংস ঘটনার সৃষ্টি হয়েছে।
সম্প্রতি মূল দল বিএনপির নির্বাহী কমিটি ঘোষণা করায় দলের মধ্যে ব্যাপক ৰোভ ও মতবিরোধ সৃষ্টি হয়েছে। সিনিয়রদের ডিঙ্গিয়ে নবীনদের গুরম্নত্বপূর্ণ পদ-পদবি দেয়া হয়েছে। যা নিয়ে বিএনপির ভেতরে চলছে ৰোভ-বিৰোভ। দলের অনেকে প্রকাশ্যে বলেছেন, কমিটি গঠন হলেও সিনিয়রদের যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি। যারা বিএনপিকে ভেঙ্গে টুকরো টুকরো করতে গত দুই বছর ষড়যন্ত্র করেছে তাদেরও মূল্যায়ন করা হয়েছে। বিএনপি করতে গিয়ে গত দুই বছরে যারা কারাগারে গেছেন, বিপুল পরিমাণ অর্থ জরিমানা দিতে হয়েছে, নতুন কমিটিতে তাদের যথাযথভাবে মূল্যায়ন করা হয়নি বলে রয়েছে নানা অভিযোগ।
বিএনপির সহযোগী সংগঠনের কমিটিতেও আনা হচ্ছে নানা পরিবর্তন। অনেক নবীন নেতা কমিটিতে গুরম্নত্বপূর্ণ পদ পাচ্ছেন। বিএনপির নির্বাহী কমিটির যুগ্ম মহাসচিব করা হয়েছে বরকতউলস্নাহ বুলুকে। কিন্তু বুলু বর্তমানে যুবদলের সভাপতিও। কিন্তুু যুবদলের নতুন কমিটি গঠন করা হলে সভাপতির পদ বরকতউলস্নাহ বুলুকে হারাতে হতে পারে। নতুন কমিটিতে সৈয়দ মোয়াজ্জেম হোসেন আলালকে সভাপতি এবং সাংগঠনিক সম্পাদক খায়রম্নল কবির খোকন, শহীদ উদ্দিন চৌধুরী এ্যানি ও যুগ্ম সম্পাদক এ্যাডভোকেট আব্দুস সালাম আজাদসহ আরও দুই একজন যুবদলের সাধারণ সম্পাদক হওয়ার জন্য জোর লবিং-তদ্বির চালাচ্ছেন। ছাত্রদলের সাবেক সভাপতি আজিজুল বারী হেলাল বর্তমানে যুবদলের সাংগঠনিক সম্পাদক হওয়ার জন্য লবিং করছেন। সাবেক সাংসদ খায়রম্নল কবির খোকন নরসিংদী জেলা বিএনপির আহবায়ক হওয়ায় যুবদলের সাধারণ সম্পাদক না করার সম্ভাবনা বেশি রয়েছে বলে দলের একটি সূত্র জানায়। এদিকে বরকতউলস্নাহ বুলু বলেন, কাউন্সিল অধিবেশনে কাউন্সিলররা নির্বাহী কমিটি গঠনের জন্য চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার সকল ৰমতা অর্পণ করেছেন। সেৰেত্রে চেয়ারপার্সন যে কমিটি ঘোষণা করবেন দলের নেতাকর্মীরা তাই মেনে নেবেন। কারও এখানে ৰোভ-বিৰোভ করার কিছু নেই। ১৯৭৮ সালের ২৭ অক্টোবর জাতীয়তাবাদী যুবদল প্রতিষ্ঠা করেন শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান। আগের গঠনতন্ত্রে দ্বিবার্ষিক কাউন্সিলের মধ্য দিয়ে কমিটি গঠনের বিধান ছিল। এবারের কাউন্সিলে গঠনতন্ত্র সংশোধন করা হয়েছে। গঠনতন্ত্র সংশোধন করে কাউন্সিলের মেয়াদ দুই থেকে তিন বছর করা হয়েছে। এখন থেকে তিন বছর পর কাউন্সিলের মাধ্যমে নতুন কমিটি গঠন করা হবে। যুবদলের সর্বশেষ কাউন্সিল হয় ২০০৩ সালের ৩০ এপ্রিল। এই কমিটির মেয়াদ উত্তীর্ণ অনেক আগেই হয়েছে। শীঘ্রই যুবদলের কমিটি ঘোষণা করা হবে। ইতোমধ্যে যুবদলের প্রাথমিক কমিটি চূড়ানত্ম করা হয়েছে। এখন শুধু ঘোষণার বাকি। জাতীয়তাবাদী মহিলা দল ও জাতীয়তাবাদী কৃষক দলের একই অবস্থা। সবকিছুই চূড়ানত্ম করা হয়েছে। চলতি মাসের যে কোন দিন যুবদল, মহিলা দল ও কৃষক দলের কমিটি ঘোষণা হতে পারে বলে বিএনপি সূত্র জানায়।

No comments

Powered by Blogger.