ফরমালিন আমদানি ও বিক্রি নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ আসছে

দেশে ফরমালিনের অপব্যবহার রোধে সরকার এর আমদানি ও বিক্রি নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নিতে যাচ্ছে। বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (আমদানি) কমল কৃষ্ণ ভট্টাচার্য জানিয়েছেন, ‌‌দেশে ফরমালিন বাণিজ্য এখন মুক্ত, যার যা খুশি কিনতে ও বিক্রি করতে পারে।

শিগগিরই এর পাইকারী আমদানি নিয়ন্ত্রণে কঠোর আইন আসছে। ভট্টাচার্য বলেন, মন্ত্রণালয় এ জন্য বিধিবদ্ধ আদেশ (এসআরও) জারির পরিকল্পনা করছে। তিনি বলেন, “গত সপ্তাহে আমরা ফরমালিন আমদানিকারকদের সঙ্গে বৈঠক করেছি। তাছাড়া ফরমালিন আমদানি ও বিক্রি নিয়ন্ত্রণে ব্যবস্থা গ্রহণ বিষয়ে আলোচনার জন্য ঢাকা বিশ্ববিদ্যালয় ও আণবিক শক্তি কমিশনসহ সংশ্লিষ্ট বিশেষজ্ঞদের সঙ্গে আমরা বৈঠকে করব।”
বিশেষজ্ঞদের সুপারিশের ভিত্তিতে সবকিছু নির্ধারিত হবে এবং একটি পৃথক এসআরও জারি করা হবে।
বর্তমানে ফরমালিন আমদানি তদারক প্রসঙ্গে তিনি বলেন, “ফরমালিন আমদানি ও বিক্রি পর্যায়ে তদারকি অত্যন্ত দুর্বল। আমরা এ ধরনের রাসায়নিকের অবাধ আমদানির পাশাপাশি এর ব্যবহার নিয়ন্ত্রণ করতে চাই।”
কর্মকর্তা বলেন, প্রাথমিকভাবে মন্ত্রণালয়ের পরিকল্পনা হলো ফরমালিন আমদানির জন্য আমদানিকারকদের অবশ্যই মন্ত্রণালয়ের অনুমতি নিতে হবে।

প্রসঙ্গত, খোলাবাজারে ইচ্ছেমতো ফরমালিন আমদানি ও কেনাবেচার সুযোগ থাকায় খাদ্যদ্রব্য সহ নানা পণ্যে মানবস্বাস্থ্যের জন্য মারাত্বক ক্ষতিকর এ রাসায়নিকটি সহজেই ব্যবহার করতে পারছেন ব্যবসায়ীরা। সূত্র: বাসস

No comments

Powered by Blogger.