সাবধান কনট্যাক্ট লেন্স ব্যবহারকারীরা!

সুন্দর ও আকর্ষণীয় চাহনির জন্য কিংবা দৃষ্টির সমস্যার কারণে আজকাল অনেকেই চোখে কনট্যাক্ট লেন্স ব্যবহার করেন। কিন্তু তাঁরা হয়তো জানেন না, এই লেন্সে একধরনের ক্ষতিকর জীবাণু বাস করে, যার কারণে তাঁরা অন্ধ হয়ে যেতে পারেন!


বিজ্ঞানীরা কনট্যাক্ট লেন্স ব্যবহারকারীদের সতর্ক করে বলেছেন, তাঁদের একান্থামিবা নামের একটি খুদে জীবাণুর দয়ার ওপর নির্ভর করতে হবে। এই জীবাণু ধীরে ধীরে অক্ষিগোলক খেয়ে ফেলে। বিজ্ঞানীরা বলেছেন, এককোষী এই পরজীবী কলের পানিতে বেশি থাকে। এ ছাড়া ধুলা, সমুদ্র, ঝরনা ও সুইমিংপুলেও এদের দেখা যায়।
দি ইউনিভার্সিটি অব দি ওয়েস্ট অব স্কটল্যান্ডের বিজ্ঞানী ফিওনা হেনরিকুয়েজ বলেন, যেকোনো কনট্যাক্ট লেন্স ব্যবহারকারীর জন্য এটি একটি সম্ভাব্য সমস্যা। সারা বিশ্বের লাখ লাখ মানুষ অন্ধত্বের ঝুঁকিতে আছে।
বিজ্ঞানীরা বলেন, নোংরা ও অপরিষ্কার কনট্যাক্ট লেন্স এবং সেটির কেসে থাকা ব্যাকটেরিয়া খেয়ে বাঁচে এই একান্থামিবা। ব্যবহারকারীরা লেন্সটি পরলে একান্থামিবা চোখের কর্নিয়া খেতে শুরু করে এবং ধীরে ধীরে বংশ বৃদ্ধি করে।
বিজ্ঞানীরা বলছেন, চোখ চুলকালে ও পানি বের হলে, ঝাপসা দেখলে, চোখের ওপরের পাতা স্ফীত হলে ও তীব্র ব্যথা অনুভূত হলে বুঝতে হবে চোখে একান্থামিবার সংক্রমণ হয়েছে। একজন চক্ষুরোগ বিশেষজ্ঞের দাবি, এক সপ্তাহের মধ্যেই দৃষ্টিশক্তি মারাত্মক ক্ষতিগ্রস্ত হতে পারে।
গুরুতর অবস্থায় কর্নিয়া প্রতিস্থাপনও করতে হতে পারে। টাইমস অব ইন্ডিয়া।

No comments

Powered by Blogger.