জাতীয় ঋণের জন্য বুশ দায়ী: ওবামা

যুক্তরাষ্ট্রের জাতীয় ঋণের পরিমাণ বেড়ে যাওয়ার জন্য পূর্বসূরি রিপাবলিকান পার্টি থেকে নির্বাচিত প্রেসিডেন্ট জর্জ বুশকে দায়ী করেছেন প্রেসিডেন্ট বারাক ওবামা। তবে জনগণের জন্য যথেষ্ট কর্মসংস্থান সৃষ্টি করতে না পারার ব্যর্থতার কথা স্বীকার করেন তিনি।


ওবামা গত শুক্রবার নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের পোর্টসমাউথ এলাকায় এক জনসভায় বক্তৃতায় এসব কথা বলেন। তিনি শুক্রবার সকালে নিউ হ্যাম্পশায়ারে ও সন্ধ্যায় আইওয়া অঙ্গরাজ্যে প্রচারণা চালান। ওবামার মতো রমনিও শুক্রবার প্রচারণার জন্য ‘দোদুল্যমান’ এই দুটি অঙ্গরাজ্য বেছে নেন।
পোর্টসমাউথ এলাকায় জনসভায় জাতীয় ঋণ নিয়ন্ত্রণ নিয়ে রমনির সমালোচনার জবাব দেন ওবামা। তিনি বলেন, এই ঋণের জন্য ওবামা প্রশাসন দায়ী নয়। তাঁর পূর্বসূরি জর্জ বুশ ইরাক ও আফগানিস্তানে যুদ্ধ শুরু করায় জাতীয় ঋণের পরিমাণ বেড়ে যায়। এই ঋণের জন্য জর্জ বুশ দায়ী।
পরিসংখ্যান ব্যুরোর তথ্যের প্রসঙ্গ টেনে ওবামা বলেন, ‘আমরা জানি, পর্যাপ্ত কর্মসংস্থান সৃষ্টি করতে পারিনি। আরও দ্রুত কর্মসংস্থান বাড়াতে হবে।’
পরিসংখ্যান ব্যুরোর তথ্যে দেখা যায়, গত আগস্টে বেকারত্বের হার ৮ দশমিক ১ শতাংশে নেমে এসেছে। আগে এই হার ছিল ৮ দশমিক ৩ শতাংশ।
আইওয়া ও নিউ হ্যাম্পশায়ারে নির্বাচনী প্রচারণায় ওবামার সঙ্গে ছিলেন তাঁর স্ত্রী মিশেল ওবামা, ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন ও তাঁর স্ত্রী জিল ট্রেসি বাইডেন।
বিশ্লেষকেরা বলেন, ওবামা ও রমনি তাঁদের প্রচারাভিযানে ‘দোদুল্যমান’ বলে পরিচিত আইওয়া, নিউ হ্যাম্পশায়ার, কলোরাডো, নেভাদা, নর্থ ক্যারোলাইনা, ওহাইও, ফ্লোরিডা ও ভার্জিনিয়া অঙ্গরাজ্যকে বিশেষ গুরুত্ব দেবেন। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.