এল ঝড়ের কাল by প্রণব বল

মৌসুমি বায়ুর বিদায় ঘণ্টা বাজতে আর বেশি দেরি নেই। যাই যাই করছে। তাই কমেছে বর্ষণের ক্ষিপ্রতা। অনিয়মিত বৃষ্টি থাকবে চলতি মাসেও। বিদায়বেলায় হয়তো দু-একদিন সিক্ত করে দিয়ে যাবে অলিগলি পথ প্রান্তর। তার পরের মাসে বিদায় নেবে এক বছরের জন্য। তবে মৌসুমি বায়ুর দুর্বলতার সুযোগে হানা দেবে ঝড়।
আসবে লঘুচাপ, নিম্নচাপ আর ঝড়ের কাল। চলতি সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরে অন্তত পাঁচটি নিম্নচাপ সৃষ্টির পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর। এর মধ্যে দুই থেকে তিনটি ঘূর্ণিঝড়ে রূপ নেওয়ার আশঙ্কার কথা বলা হয়েছে।
গত ৩ সেপ্টেম্বর ঢাকায় আবহাওয়া দপ্তরের ঝড় সতর্কীকরণকেন্দ্রের দীর্ঘমেয়াদি পূর্বাভাসে এই সতর্কবার্তার কথা বলা হয়েছে। দীর্ঘমেয়াদি পূর্বাভাস দেওয়ার নিমিত্তে প্রতিমাসে এই সভা অনুষ্ঠিত হয়।
সভায় আগের মাস অর্থাৎ আগস্ট মাসের বৃষ্টিসহ সার্বিক পরিস্থিতি নিয়ে পর্যালোচনা হয়েছে। এতে দেখা যায় আগস্টে সিলেট ছাড়া অন্য বিভাগগুলোতে স্বাভাবিকের চেয়ে কম বৃষ্টিপাত হয়েছে। চট্টগ্রামে প্রায় ৩০ মিলিমিটার কম বৃষ্টিপাত রেকর্ড হয়েছে। চট্টগ্রামে ওই মাসে ১৯ দিনে বৃষ্টি হয়েছে ৫২৭ মিলিমিটার। একই সময়ে সিলেট বিভাগে ২৩ মিলিমিটার বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়।
পূর্বাভাসে বলা হয়েছে, সেপ্টেম্বর মাসেও স্বাভাবিক বৃষ্টিপাত হবে। এই মাসে চট্টগ্রাম বিভাগে পুরো মাসে বৃষ্টির দিন সংখ্যা ১২ থেকে ১৩ দিন ধরা হয়েছে। এ সময় ৩০০ থেকে ৩৩৫ মিলিমিটার বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে।
এ প্রসঙ্গে পতেঙ্গা আবহাওয়া দপ্তরের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ শেখ শাহজাহান আলম বলেন, ‘অক্টোবরের দ্বিতীয় সপ্তাহে মৌসুমি বায়ু বাংলাদেশ থেকে বিদায় নেবে। মৌসুমি বায়ু দুর্বল হয়ে গেলে লঘুচাপ ও নিম্নচাপ সৃষ্টি হয়, যার মধ্যে কিছু কিছু ঘূর্ণিঝড়ে রূপ নেয়। এবারও সে অনুযায়ী আবহাওয়ার পূর্বাভাস রয়েছে।’
দীর্ঘমেয়াদি পূর্বাভাসে বলা হয়েছে, অক্টোবরে চট্টগ্রামে ১৯৫ মিলিমিটার বৃষ্টি হতে পারে। একই মাসে বঙ্গোপসাগরে দু-একটি নিম্নচাপ সৃষ্টি হতে পারে। যার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এ ছাড়া দ্বিতীয় সপ্তাহে দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) বাংলাদেশ থেকে বিদায় নেবে।
এর আগে সেপ্টেম্বর মাসেও এক থেকে দুটি লঘুচাপ ও নিম্নচাপ সৃষ্টির কথা বলা হয়েছে। ইতিমধ্যে গত সপ্তাহে বঙ্গোপসাগরে একটি লঘুচাপ হয়েছে। সেটি উড়িষ্যা উপকূলে চলে যায়।
একইভাবে নভেম্বরে এক থেকে দুটি নিম্নচাপ হবে। তার মধ্যে একটি ঘূর্ণিঝড়ে রূপ নেবে। এই মাসে তাপমাত্রা ক্রমান্বয়ে হ্রাস পেতে শুরু করবে বলেও আবহাওয়া দপ্তরের পূর্বাভাসে বলা হয়েছে।

No comments

Powered by Blogger.