হাক্কানির হুঁশিয়ারি-অপহৃত মার্কিন সেনাকে চরম দুর্ভোগে পড়তে হবে

আফগানিস্তানে তিন বছর আগে অপহৃত মার্কিন সেনা দুর্ভোগের মুখে পড়বে বলে সতর্ক করে দিয়েছে পাকিস্তানভিত্তিক সংগঠন হাক্কানি নেটওয়ার্ক। ওবামা প্রশাসন হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী গোষ্ঠীর কালো তালিকাভুক্ত করার ঘোষণা দেওয়ার পরই তারা এ সতর্কবার্তা দিয়েছে।


আফগানিস্তানের পূর্বাঞ্চল থেকে ২০০৯ সালের জুনে মার্কিন বাহিনীর সার্জেন্ট বোয়ে বার্গডাল (২৬) নিখোঁজ হন। ধারণা করা হয়, বার্গডালের নিখোঁজ হওয়ার সঙ্গে হাক্কানির যোগসাজশ রয়েছে। যদিও তারা প্রথমে বিষয়টি স্বীকার করেনি। পাকিস্তানের উত্তর-পশ্চিমাঞ্চলীয় আদিবাসী এলাকা এ গোষ্ঠীর নিয়ন্ত্রণে রয়েছে। অপহৃত হওয়ার পর গত তিন বছরে ওই মার্কিন সেনার পাঁচটি ভিডিও প্রকাশ হয়েছে। অতি সম্প্রতি প্রকাশিত এক ভিডিওবার্তায় তিনি বলেন, 'প্রতিদিনই আমি বাড়ি ফিরে যেতে চাই। পরিবারের সঙ্গে আবারও দেখা করার ইচ্ছা মনে কষ্ট দেয়; কিন্তু সেই কষ্ট আর লাঘব হয় না।'
হাক্কানি নেটওয়ার্কের এক জ্যেষ্ঠ কমান্ডার সংবাদমাধ্যম রয়টার্সকে বলেন, 'এখনো পর্যন্ত আমরা তাঁর (বার্গডাল) সঙ্গে ভালো ব্যবহার করেছি। তবে যুক্তরাষ্ট্রের এ পদক্ষেপ তাঁকে বড় ধরনের অসুবিধায় ফেলবে।' দলটির অন্য নেতারা দাবি করেছেন, যুক্তরাষ্ট্রে এ সিদ্ধান্ত থেকে বোঝা যায় তারা আফগানিস্তানে শান্তি প্রতিষ্ঠা নিয়ে খুব বেশি আন্তরিক নয়।
আফগানিস্তানে অবস্থানরত আন্তর্জাতিক বাহিনীর জন্য বড় ধরনের হুমকি হিসেবে বিবেচনা করা হয় হাক্কানিকে। সীমান্ত পার হয়ে তারা প্রায়ই আফগানিস্তানে হামলা চালায়। যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন ইতিমধ্যেই হাক্কানি নেটওয়ার্ককে সন্ত্রাসী সংগঠন হিসেবে তালিকাভুক্ত করতে কংগ্রেসের কাছে সুপারিশ করেছেন। গত শুক্রবার কংগ্রেসের কাছে পাঠানো প্রতিবেদনে তিনি বলেন, 'সন্ত্রাসী সংগঠন হিসেবে যুক্তরাষ্ট্রের তালিকাভুক্ত হওয়ার জন্য প্রয়োজনীয় সব শর্তই পূরণ করেছে হাক্কানি নেটওয়ার্ক।' হাক্কানি নেটওয়ার্ককে দমনের উপায় হিসেবে কূটনৈতিক, সামরিক ও গোয়েন্দা তৎপরতার মাধ্যমে তাদের ওপর চাপ বাড়ানোর সুপারিশও করেছেন তিনি। সূত্র : টেলিগ্রাফ।

No comments

Powered by Blogger.