মেঘনা ও গোমতী সেতুর মেরামত কাজ শেষ, যান চলাচল শুরু- আরও ৩ সেতু হবে ॥ ও. কাদের

শনিবার ভোরে ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে মেঘনা এবং গোমতী সেতুর মেরামত কাজ সম্পন্ন হওয়ায় যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের সেতু পরিদর্শনে এসে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান। তিনি বলেন, এখন অস্থায়ী ভাবে মেরামত কাজ সম্পন্ন করা হয়েছে। আগামী নবেম্বর মাসে স্থায়ী কাজ করা হবে।


তখন ময়নামতি এবং ভৈরব হয়ে যাতে যানবাহন চলাচল করতে পারে সেজন্য মধ্যবর্তী সময়ে ওই সড়কের কাজ সম্পন্ন করে তা অতিরিক্ত যানবাহন চলাচলের উপযোগী করা হবে।
গত ১ সেপ্টেম্বর সেতু দুটির এক্সপানশন জয়েন্ট এবং হিঞ্জ বেয়ারিংয়ের মেরামত কাজ শুরু হয়। প্রতিদিন রাত ১২টার পর থেকে ভোর ৬টা পর্যন্ত সেতু দুটির ওপর দিয়ে যানবাহন চলাচল বন্ধ রাখা হয়। ওই সময়ে ময়নামতি থেকে ভৈরব হয়ে ঢাকা-চট্টগ্রাম রুটের যানবাহনগুলো বিকল্পপথে চলাচল করেছে। এবার মেঘনা সেতুর ৯টি এক্সপানশন জয়েন্ট এবং ৩৬টি হিঞ্জ বেয়ারিং ও দাউদকান্দি সেতুর ১৩টি এক্সপানশন জয়েন্ট ও ৫২টি হিঞ্জ বেয়ারিং মেরামত করা হয়েছে। ১৯৯০ সালে নির্মাণের পর ২০০৮ সালের নবেম্বরে তত্ত্বাধায়ক সরকারের আমলে মেঘনা সেতু এবং ১৯৯৪ সালে নির্মাণের পর ২০০৮ সালের মে মাসে গোমতী সেতুর এক্সপানশন জয়েন্ট মেরামত করা হয়েছিল। সেতু দুটির ওপর দিয়ে বর্তমানে দৈনিক ১৬-১৭ হাজার যানবাহন চলাচল করছে। দীর্ঘদিন অতিরিক্ত বোঝাই যানবাহন চলাচল করায় এবং কোন প্রকার ওজন নিয়ন্ত্রণ না করায় সেতু দুটির ব্যাপক ক্ষতি হয়। বর্তমান যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের দায়িত্ব নেয়ার পর সেতুগুলোর বেহাল দশা দেখে দাউদকান্দিতে ওভারলোড কন্ট্্েরাল মেশিন বসান। মেরামত কাজ সম্পন্ন হওয়ায় শনিবার বেলা ১১টা থেকে সেতু দুটির ওপর দিয়ে নিরবচ্ছিন্নভাবে যানবাহন চলাচল শুরু করেছে।
সেনাবাহিনীর ইঞ্জিনিয়ারিং কোরের সার্বিক তত্ত্বাবধানে এ সেতু দুটির কাজ শেষ হয়।
যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশের বাণিজ্যিক নগরী চট্টগ্রাম হওয়ায় রাজধানী ঢাকার সঙ্গে যোগাযোগের জন্য ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানবাহনের সংখ্যা অত্যধিক বৃদ্ধি পেয়েছে। সেতু ৩টি দিয়ে যানবাহন চলাচল সামাল দেয়া সম্ভব হচ্ছে না। যোগাযোগ ব্যবস্থা উন্নয়নের জন্য দাউদকান্দি, মেঘনা ও কাচঁপুরে আরও একটি করে মোট তিনটি সেতু নির্মাণ করার জন্য সরকার জাইকার সঙ্গে চুক্তিবদ্ধ হচ্ছে। তিনি শনিবার দাউদকান্দি টোল প্লাজায় সাংবাদিকদের একথা বলেন।
তিনি আরও বলেন, বিকল্প সড়ক ময়নামতি, ব্রাহ্মণবাড়িয়া, কাঁচপুর রাস্তা ও বেইলি সেতুগুলো ব্যাপক হারে সংস্কার করা হবে। যাতে সেতু দুটি মেরামতের সময় যানবাহন চলাচলে বিঘ্ন না ঘটে।

No comments

Powered by Blogger.