অর্থনীতি সচল রাখতে জানেন না ওবামা: রমনি

যুক্তরাষ্ট্রে কর্মসংস্থানের বর্তমান পরিস্থিতিকে ‘জাতীয় ট্র্যাজেডি’ বলে আখ্যা দিয়েছেন মিট রমনি। ওবামা আবার নির্বাচিত হলে মার্কিন জনগণের জাতীয় ঋণের পরিমাণ আরও বাড়বে বলে মন্তব্য করেন তিনি। রমনি গত শুক্রবার আইওয়া অঙ্গরাজ্যে প্রায় দুই হাজার ৬০০ মানুষের সামনে বক্তৃতায় এসব কথা বলেন।


বক্তৃতায় তিনি শ্রম পরিসংখ্যান ব্যুরোর তথ্য-উপাত্ত তুলে ধরে কর্মসংস্থানের বর্তমান পরিস্থিতির জন্য ওবামার কঠোর সমালোচনা করেন।
রমনি অভিযোগ করেন, ওবামার নীতিগুলো মার্কিন অর্থনীতিকে আঘাত করেছে। তিনি বলেন, ‘প্রেসিডেন্ট চেষ্টা করেছেন, কিন্তু তিনি বোঝেননি আমাদের অর্থনীতি কীভাবে সচল থাকে। আমি সেটা বুঝি।’
শ্রম পরিসংখ্যান ব্যুরোর তথ্য তুলে ধরে রমনি বলেন, গত মাস পর্যন্ত প্রায় চার বছরে ওবামা মাত্র ৯৬ হাজার নতুন কর্মসংস্থান সৃষ্টি করতে পেরেছেন। অথচ এই সময়ে এর প্রায় চার গুণ মানুষ চাকরি হারিয়েছে।
রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী আরও বলেন, ‘ওবামার কর্মসংস্থান সৃষ্টির এ তথ্য অবশ্যই সাধারণ মার্কিন জনগণকে হতাশ করবে। আমি এটা মনে করি না, মার্কিন জনগণ গত প্রায় চার বছরে যেমন ছিল, ভবিষ্যতের চার বছরও তেমনটা থাকতে চায়। জনগণ বেশি বেশি কর্মসংস্থান সৃষ্টি দেখতে চায়। তারা চায়, তাদের সন্তান পড়াশোনা শেষে বের হয়ে কাজ পাবে, তাদের আয় বাড়বে।’
রমনির অভিযোগ, জাতীয় ঋণের পরিমাণ নিয়ন্ত্রণেও ব্যর্থ হয়েছেন ওবামা। বর্তমান এই ঋণের পরিমাণ ১৬ ট্রিলিয়ন ডলার। তাঁর আশঙ্কা, ওবামা আবার ক্ষমতায় গেলে এই ঋণের পরিমাণ ২০ ট্রিলিয়ন ডলারে পৌঁছাবে। এএফপি, বিবিসি।

No comments

Powered by Blogger.